Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পিএইচপি-কেএসআরএম ভূমি বিরোধ : সরেজমিন প্রতিবেদন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের বিরোধ সংক্রান্ত ভূমি সরেজমিন পরিদর্শন করে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে প্রতিবেদন দাখিল করেছে সীতাকুন্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) । এছাড়া কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের দেয়া কংক্রিটের খুঁটি ও কাঁটা তারের বেড়া অবিলম্বে অপসারণ করে জবাব প্রদানের নোটিশ জারি করেছে বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তর।
বিভাগীয় কমিশনার কার্যালয়ে দাখিল করা প্রতিবেদনে জনৈক নুরুল আলম লীজকৃত ১.৬৪ একর ভূমি পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অনুকুলে দখল স্বত্ব হস্তান্তর করার পরও পুনরায় একই ভূমি কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের বরাবরে দেয়া না-দাবী মুক্তিনামা বিধি সম্মত হয়নি বলে উল্লেখ করা হয়। পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের অনুকুলে রেলওয়ের লীজকৃত ভূমির বিষয়ে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের মতামত চাওয়া যেতে পারে বলে মতামত দেয়া হয়েছে।
বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও মাঠ পর্যায়ে সদর কর্মচারীর আমিনের দাখিলকৃত প্রতিবেদনের ভিত্তিতে ৮ এপ্রিল বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তার স্বাক্ষরিত নোটিশে উল্লেখ করা হয়, সীতাকুন্ডের বাড়বকুন্ড স্টেশন এলাকায় কৃষি লাইসেন্সকৃত ১.৬৪ একর জায়গায় রেল কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে ঢাকা-চট্টগ্রাম মেইন লাইন হতে ১৬ ফুট দূরত্বে ১০৮টি কংক্রিটের খুঁটি স্থাপন করে কাঁটা তারের বেড়া দেয়ায় নিরাপদ ট্রেন চলাচলে বিঘ্ন সৃষ্টি করবে। আগামী দশ কার্যদিবসের মধ্যে কংক্রিটের খুঁটি সহ কাঁটা তারের বেড়া অপসারণ বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তরে জবাব প্রদান করতে হবে। ব্যর্থতায় কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে ৮ এপ্রিল চট্টগ্রাম বিভাগীয় কশিনার এক আদেশের ভিত্তিতে (স্মারক নং-০৫.৪২.০০০০.০২১.৩৯.০১৫.১৭-২৫৬) সীতাকুন্ড উপজেলার কাটগড় মৌজায় পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের মধ্যে বিরোধ সংক্রান্ত ভূমি সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দিয়েছেন সীতাকুন্ড উপজেলার সহকারী কমিশনার-ভূমি মো. কামরুজ্জামান। ৯ এপ্রিল স্বাক্ষরিত এই প্রতিবেদনে উল্লেখ করা হয়, রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায় কাটগড় মৌজার পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইকবাল হোসেন চৌধুরী খরিদ করেন। তাছাড়া বাংলাদেশ রেলওয়ের অধিগ্রহণকৃত ভূমি হতে বর্ণিত দাগাদীর ০.৫৯৮০ একর ভূমি গত ০৬.০৩.২০০৫ সাল, ২২.০৯.২০১৬ সাল ও ১৯.০৩.২০১৭ সালে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ হতে পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড লীজ গ্রহণ করেন।
বর্ণিত দাগাদীর ১.৬৪ একর ভূমি নুরুল আলম গং ০৯.০২.১৯৮০ সালে বাংলাদেশ রেলওয়ে হতে লীজ গ্রহণ করে ১৫০/- টাকার নন জুডিসিয়াল স্ট্যাম্পের মাধ্যমে ৩০.০৬.২০০৫ সালে পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক মোহাম্মদ ইকবাল হোসেন চৌধুরীর নিকট দখল স্বত্ব বিক্রি করেন। সরেজমিনে দেখা যায় বিএস ৭৭০৪, ৭৭০৫, ৭৭১০, ৭৭১১ ও ৭৬৯৯ দাগের ২.১৫ একর ভূমির পশ্চিমাংশে এবং এবং রেললাইনের পূর্বাংশে কেএসআরএম কোম্পানি লিমিটেড সীমানা পিলারের মাধ্যমে তাঁর কাটাবেড়া দিতে যাওয়ায় পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাথে বিরোধ সৃষ্টি হয়। কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের দাখিলকৃত মালিকানা সংক্রান্ত কাগজপত্র পর্যালোচনা করে দেখা যায়, বাংলাদেশ রেলওয়ে হতে ০৯.০২.১৯৮০ সালে নুরুল আলম বর্ণিত দাগাদীর ১.৬৪ একর জমি লীজ গ্রহণ করে ০৯.০১.২০১৭ সালে নোটারীকৃত না দাবী মুক্তিনামা মূলে কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের পরিচালক মো. সেলিম উদ্দিনের অনুকুলে না দাবী প্রদান করেন। কিন্তু ভূমি অধিগ্রহণ শাখার ২১.০৯.২০০৪ সালের সংবাদ দৃষ্টে প্রতীয়মান হয়, এলএ মামলা নং-২৪৪/৬৩-৬৪ বাংলাদেশ রেলওয়ে বর্ণিত দাগাদীতে সর্বমোট ১.১৪ একর ভূমি অধিগ্রহণ করেন। এছাড়া রেকর্ড পর্যালোচনা করে আরো দেখা যায়, বিএস ৭৭০৪, ৭৭০৫, ৭৭১০, ৭৭১১, ৭৬৯৯ দাগের ২.১৫ একর ভূমি হতে ১.১৪ একর ভূমি বাংলাদেশ রেলওয়ে কর্তৃক অধিগ্রহণ করা হয়। যাতে বর্ণিত দাগাদীতে অধিগ্রহণ বহির্ভূত ব্যক্তিমালিকানাধীন ভূমি অবশিষ্ট থাকে ১.০১ একর। বর্ণিত খতিয়ানের বিএস দাগাদীতে ১.০১ একর ভূমি অবশিষ্ট থাকলেও তিন জন রেকর্ড মালিকের অংশ হতে ১.৫৩৫৫ একর ভূমি পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড খরিদ করেন।
খতিয়ানের অপর রেকর্ডীয় মালিক সেকান্দর মিয়া হতে কোন প্রকার ভূমি খরিদ করেননি। অধিগ্রহণকৃত ভূমি বাদ দিয়ে অবশিষ্ট ১.০১ একর ভূমির মধ্যে রেকর্ডীয় মালিক মনিরুজ্জামান, আব্দুল করিম, লুৎফের নেছার হিস্যামতে ০.৭২১৪ একর ভূমি পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড মালিকানা প্রাপ্ত হবে মর্মে প্রতীয়মান হয়।
প্রতিবেদনের মতামতে উল্লেখ করা হয়, সরেজমিন পরিদর্শন এবং উভয় পক্ষের দাখিলকৃত কাগজপত্রাদি পর্যালোচনায় দেখা যায়, জনৈক নুরুল আলম গং ০৯.০২.১৯৮০ সালে তাদের লীজকৃত ১.৬৪ একর ভূমি পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অনুকুলে দখল স্বত্ব হস্তান্তর করার পরও পুনরায় একই ভূমি কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের বরাবর না দাবী মুক্তিনামা প্রদান করেন। যা বিধি সম্মত হয়নি। রেলওয়ের অধিগ্রহণকৃত ভূমি ও পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং কেএসআরএম ষ্টীল প্লান্ট লিমিটেডের অনুকুলে লীজকৃত ভূমির বিষয়ে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের মতামত চাওয়ার সুপারিশ করেছেন সহকারী ভূমি কর্মকর্তা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিএইচপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ