Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইংরেজি ২য় পত্রে দেড় শতাধিক পরীক্ষার্থী বহিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সারা দেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পঞ্চম দিনে অসাধুপন্থা অবলম্বন করায় ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় ১৬৭ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এছাড়া পাবনায় ৬ , ঝিনাইদহের শৈলকুপায় ১০ সহ ১৪ জন শিক্ষককে অব্যাহতি এবং সিলেট বোর্ডে একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়। নয়টি বোর্ডে সাড়ে ১২ হাজার পরীক্ষার্থী অনুপস্থিতি ছিল। সংশ্লিষ্ট সূত্রে এ জানা গেছে। জানা গেছে, গতকাল সাধারণ আট বোডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্র (আবশ্যিক) ও কারিগরি বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্র (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হয়। গতকাল ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১২ হাজার ৫৭৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। নয়টি শিক্ষা বোর্ড বিশ্লেষণে দেখা গেছে, এইচএসসি পরীক্ষার পঞ্চম দিনে ঢাকা বোর্ডে মোট ৪ হাজার ৯৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধুপন্থা অবলম্বন করায় ৭৪ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ১ হাজার ১৯২, আট পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। রাজশাহী বোর্ডে অনুপস্থিতি ১ হাজার ৬৮৪, বহিষ্কার ১২। বরিশাল বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ৮২; বহিষ্কার ১৫, সিলেট বোর্ডে অনুপস্থিতি ৮৪৫ ; বহিষ্কার ১২, এ বোর্ডে একজন শিক্ষককে বহিষ্কার করা হয়। দিনাজপুর বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ১ হাজার ২৮৪; বহিষ্কার ১৫, কুমিল্লা বোর্ডে অনুপস্থিতি ১ হাজার ১৬৫; বহিষ্কার ১৫, যশোর বোর্ডে অনুপস্থিতি ১ হাজার ৪৫২; বহিষ্কার ১৬। অন্যদিকে, কারিগরি বোর্ডে অনুপস্থিতি ছিল ২১ জন। গতকাল মাদরাসা বোর্ডের অধীনে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

রাজশাহী ব্যুরো ও পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, চলতি উচ্চ মধ্যমিক পরীক্ষায় ছোট বোনের হয়ে পরীক্ষা দিতে গিয়ে রাজশাহীর পুঠিয়ায় সাদিয়া খাতুন নামে এক কলেজছাত্রী আটক হয়েছে। ভ্রাম্যমাণ আদালতে তার এক বছরের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেয়। সে উপজেলার ক্ষুদ্র জামিরা গ্রামের ইসহাক আলীর মেয়ে। উপজেলার বানেশ্বর ডিগ্রি কলেজ কেন্দ্রে শনিবার তাকে আটক করা হয়। এ দিন ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা চলছিল। পুঠিয়া থানার পরিদর্শক জানান, বোরখা পরে সাদিয়া তার ছোট বোনের পরিবর্তে পরীক্ষা দিতে গিয়েছিলেন। কেন্দ্রে দায়িত্বরত কক্ষ পরিদর্শক তাকে আটক করেন। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহিদ হাসান সিদ্দিকী তাকে এক বছরের কারাদন্ড দেন।
পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনায় এইচএসসি ও আলিম পরীক্ষায় অসাদুপায় অবলম্বনের অভিযোগে ১৯ পরীক্ষার্থীকে বহিষ্কার ও ৬ জন শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গতকাল এইচএসসি পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থী বহিষ্কার ও শিক্ষকদের দায়িত্ব থেকে অব্যহতি দেওয়া হয়। পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাফিউল ইসলাম জানান, পরীক্ষা চলাকালে পাবনার পুষ্পপাড়া কামিল মাদরাসা কেন্দ্রে নকল করার অভিযোগে ১৫ জন পরীক্ষার্থী ও সুজানগর উপজেলার ডা: জহুরুল কামাল ডিগ্রী কলেজ কেন্দ্রে একই অভিযেগে ৪ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। সেই সাথে পরীক্ষায় অসাদুপায় অবলম্বনে সুযোগ প্রদানের জন্যে পুষ্পপাড়া কামিল মাদরাসা কেন্দ্রে ওই প্রতিষ্ঠানের ইংরেজি প্রভাষক ফারজানা ইয়াসমিন, জীববিজ্ঞানের প্রদর্শক সাদেক আলী ও নন্দনপুর আলিম মাদরাসার বাংলা প্রভাষক আজিজুর রহমান এবং ডা: জহুরুল কামাল ডিগ্রী কলেজের ভূগোলের প্রভাষক তরুন কান্তি মন্ডল, আইসিটি বিভাগের প্রভাষক আশিক ইমরান ও তালিমনগর স্কুল এন্ড কলেজের সমাজ বিজ্ঞানের প্রভাষক আব্দুস সালামকে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়। একই সাথে অব্যাহতিপ্রাপ্ত শিক্ষকরা চলতি বছরে কোন পরীক্ষা সংশ্লিষ্ট কাজে অংশগ্রহন করতে পারবেন না বলেও তাদের নোটিশ প্রদান করা হয়েছে।
শৈলকুপা (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহের শৈলকুপায় এইচএসসি ইংরেজি ২য় পত্র পরীক্ষায় অসাদুপায় অবলম্বনের দায়ে ৪ শিক্ষার্থীকে বহিস্কার ও দায়িত্বে অবহেলার কারণে ১০ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গতকালদুপুরে পরীক্ষা চলাকালীন সময়ে শৈলকুপার জরিপ বিশ্বাস কলেজ ও আদিল উদ্দিন বিশ্বাস কেন্দ্রে এ আদেশ দেন শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি।



 

Show all comments
  • Nadir ৮ এপ্রিল, ২০১৮, ১২:৫৫ পিএম says : 0
    Very good. I am so happy. I Salute them. Please try to change full education board. Thanks to our Prime Minister and thanks to all.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরীক্ষার্থী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ