Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দৌলতপুরে সড়ক ভেঙে জরাজীর্ণ

অবৈধ ইটভাটায় ভারী ড্রাম ট্রাকে মাটি সরবরাহ

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ভোগান্তিতে সাধারণ মানুষ//
কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধ ইটভাটায় ড্রাম ট্রাকে অবাঁধে মাটি সরবরাহ করার ফলে দৌলতপুরের প্রধান সড়কসহ বিভিন্ন সড়ক ভেঙ্গে জরাজীর্ণ ও চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রতিনিয়ত অবাধে অবৈধ ভারী ড্রাম ট্রাকে দৌলতপুরের বিভিন্ন ইটভাটায় মাটি সরবরাহ হলেও প্রশাসন কোন পদক্ষেপ নিচ্ছেন না বলে ভুক্তভোগীদের অভিযোগ রয়েছে।
জানা গেছে, উপজেলা পরিষদ সংলগ্ন এলাকাসহ এর ১ কিমি এলাকা জুড়ে চারপাশ দিয়ে অন্তত ৮টি অবৈধ ইটভাটা রয়েছে, যেসব ইটভাটায় প্রতিদিন আঞ্চলিক সড়কে চলাচল নিষিদ্ধ অবৈধ ভারী ড্রাম ট্রাক দিয়ে অবাধে মাটি সরবরাহ করা হচ্ছে। যার ফলে বছর খানেক আগে বিপুল অর্থে সংস্কার হওয়া তারাগুনিয়া থানামোড়-দৌলতপুর থানা বাজার-কাতলামারী সড়ক ভেঙে ও বিভিন্ন স্থানে দেবে গিয়ে যানবহনের চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এছাড়াও ভারী ড্রাম ট্রাক দিয়ে দৌলতপুরের বিভিন্ন ইটভাটায় মাটি সরবরাহের ফলে চকদৌলতপুর সড়ক, দৌলতখালী সড়ক, মানিকদিয়াড় সড়ক, সাদীপুর সড়ক, হাসপাতাল-হাকিমপুর সড়ক, রিফায়েতপুর সড়ক, ডাংমড়কা সড়কসহ বিভিন্ন সড়ক ভেঙে জরাজীর্ণ ও খানা খন্দকে পরিণত হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। শুধু তাই-ই নয় এসব সড়ক দিয়ে জ্বালানী কাঠ ভর্তি ট্রাক ওভার লোড হয়ে অবাঁধে চলাচলের ফলেও সড়ক ভেঙে জরাজীর্ণ ও খানা খন্দকে পরিণত হয়েছে। যা প্রশাসনের দেখভাল করার কথা থাকলেও অজ্ঞাত কারনে তা দেখা হয়না বলে এলাকাবাসীর অভিযোগ।
অবৈধ এসব ইটভাটায় সবুজ বৃক্ষ নিধন করা জ্বালানী কাঠ উপজেলা পরিষদ সংলগ্ন লতিবমোড়ে দিনরাত প্রকাশ্য ওজন হচ্ছে যা সবারই জানা। তারপরও প্রশাসনের নেই কোন ভূমিকা। দৌলতপুরের স্বরুপপুর, সাদীপুর, উপজেলা পরিষদের পেছন, দৌলতপুর হাসপাতাল সংলগ্ন এলাকা, চকদৌলতপুর, কল্যানপুর, ডাংমড়কা, নারানপুর, ঝাউদিয়া, বোয়ালিয়া ও বড়গাংদিয়াসহ বিভিন্ন এলাকার বাড়ির আঙিনা, শিক্ষা প্রতিষ্ঠান ও ফসলের মাঠে অবৈধ ড্রাম চিমনির ইটভাটাসহ ২৪টি অবৈধ ইটভাটা রয়েছে। আর এসব ইটভাটায় কয়লার পরিবর্তে অবাঁধে সবুজ বৃক্ষ নিধন করে ইট পুড়ানো হচ্ছে এবং ফসলি জমি খনন করে অবৈধ ড্রাম ট্রাক দিয়ে মাটি সরবরাহ করা হচ্ছে। এরফলে একদিকে আবাদী জমি নষ্ট হচ্ছে অপরদিকে সবুজ বৃক্ষ সাবাড় করার ফলে পরিবেশ তার ভারসাম্য হারাচ্ছে।
শুধু তাই নয় দৌলতপুরের অধিকাংশ অবৈধ ইটভাটার ইট দৌলতপুরের অবকাঠামো উন্নয়নে তেমন কোন ভূমিকা না রাখলেও পার্শ্ববর্তী ভারতের উন্নয়নে অবদান রেখে চলেছে বিগত কয়েক বছর ধরে। দৌলতপুরের ইটভাটা মালিকরা অধিক মুনাফার আশায় তারা ভারতে ইট পাচার করে থাকে বলে সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানিয়েছে। তাই অনতিবিলম্বে এসব বিষয় খতিয়ে দেখে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি ভূক্তভোগী দৌলতপুরবাসীর। এবিষয়ে দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তৌফিকুর রহমান জানান, ড্রাম ট্রাক বন্ধে অভিযান চালানো হয়েছে এবং অভিযান অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরাজীর্ণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ