Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বালখে ১৩ জঙ্গি নিহত 

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশের জঙ্গি আস্তানায় সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ১৩ তালেবান জঙ্গি নিহত ও অপর সাত জন আহত হয়েছেন। বৃহস্পতিবার সেনাবাহিনীর এক সূত্র এ কথা জানিয়েছে। সেনাবাহিনীর কোর্পস ২০৯ শাহিন-এর মুখপাত্র হানিফ রেজাই বলেন, গত বুধবার বিকেলে চিমতাল জেলার বাবুরুজাই ও আসিয়াব ফিরকা এলাকায় এমডি-৫৩০ হেলিকপ্টারের সাহায্যে এ হামলা চালানো হয়। এতে বেসামরিক লোক হতাহত হয়নি। তবে বিপুল পরিমাণ
অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস হয়েছে। সিনহুয়া।

রাসায়নিক অস্ত্র
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার অবশিষ্ট দুটি রাসায়নিক অস্ত্র কারখানাও ধ্বংসের প্রক্রিয়া চলছে বলে জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন। জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ক পরিচালক ও উপ-উচ্চপ্রতিনিধি থমাস মার্করাম নিরাপত্তা পরিষদে বুধবার এ কথা জানান। তিনি বলেন, কাজ শুরুর দুই থেকে তিন মাসের মধ্যে রাসায়নিক অস্ত্র কারখানাগুলো ধ্বংস করা হবে বলে আশা করা হচ্ছে। অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিকেল উইপেন্স (ওপিসিডবিøউ) কারখানাগুলো ধ্বংস হয়েছে কি-না তা সত্যায়ন করবে। দামেস্কে ওপিসিডবিøউ একটি অনুসন্ধানী অভিযান চালাচ্ছে। রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে এমন অভিযোগের ভিত্তিতে অভিযানটি চালানো হচ্ছে। সিনহুয়া।
জোরদার করবে ইরান
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি হুঁশিয়ারি দিলেন, প্রতিরক্ষা শক্তি জোরদার আমাদের অকাট্য ও ন্যায্য অধিকার। এই ক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। এ ব্যাপারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, সিরিয়া সংকট সমাধানে ইরানের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইরান যেকোনো দেশের ওপর সামরিক আগ্রাসনের বিরোধী। আইআরআইবি।

কুনারে বিমান হামলা
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশে বিমান হামলা চালিয়েছে পাকিস্তান। কুনার প্রদেশের গভর্নরের মুখপাত্র গণি মোসাম্মাম আফগান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। পাকিস্তানি জঙ্গিবিমান থেকে কুনার প্রদেশের সারগুন্ধি এলাকায় পাঁচদফা বোমাবর্ষণ করা হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পাকিস্তানি হামলার পর আফগান গণমাধ্যম বলেছে, তালেবানের শীর্ষ কয়েকজন নেতাকে হত্যার পর ইসলামাবাদ প্রতিশোধ হিসেবে এই বিমান হামলা চালিয়েছে। বিষয়টি নিয়ে অবশ্য, ইসলামাবাদের পক্ষ থেকে তেমন কোনো মন্তব্য করা হয়নি। আফগান ও পাকিস্তান সরকারের মধ্যে সমপ্রতি খানিকটা টানাপড়েন দেখা দিয়েছে। আফগান সরকার বেশ কিছুদিন থেকে অভিযোগ করে আসছে- তালেবানকে মদদ দিচ্ছে ইসলামাবাদ সরকার। পার্সটুডে।

ফিলিপাইনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের মিন্দানাও দ্বীপপুঞ্জে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল বৃহস্পতিবার এটি আঘাত হেনেছে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা ইউএসজিএস। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে কোনো হতাহতের খবর জানা যায়নি।
ইউএসজিএস জানিয়েছে, মিন্দানাওয়ের ১২৮ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হেনেছে। এর উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের ৬১ কিলোমিটার গভীরে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ