Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্জ্য ব্যবস্থাপনায় তিন রঙের ডাস্টবিন প্রদান করা হবে -মেয়র বুলবুল

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

পলিথিন মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে মেয়র বলেন, রাজশাহী মহানগরীর উন্নত ড্রেনেজ ব্যবস্থাপনার ফলে এ নগরীতে বর্ষা মৌসুমে তেমন পানিবদ্ধতা সৃষ্ট হয়নি। তবে এ কাজে বিঘ্ন সৃষ্ট করে পলিথিন। আমাদের এ বিষয়ে সচেতন হতে হবে। তিনি পলিথিনের বিরূদ্ধে আন্দোলন ঘোষণা করেন। রাজশাহী দেশের অন্যান্য নগরীর তুলনায় ইতোমধ্যে পরিচ্ছন্ন নগরীরূপে স্বীকৃতি লাভ করেছে। রাজশাহী সিটি কর্পোরেশন ও প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের যৌথ আয়োজনে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম শীর্ষক সেমিনার নগরভবন এ্যানেক্স সভাকক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।
তিনি বলেন, বায়ুদূষণ রোধে দেশের সেরা নগরীর স্বীকৃতি। বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর ১ম স্থান অর্জন, জন্ম নিবন্ধন, ইপিআইসহ স্বাস্থ্য সেবায় ইতোমধ্যে ১ম স্থান অর্জনের স্বীকৃতি লাভ করেছে। আমাদের এ অর্জন ধরে রাখতে চায়। জলবায়ু পরিবর্তন ও দ্রুত নগরায়ণের ফলে এ নগরীতে বাড়তি জনগোষ্ঠির চাপ সৃস্টি হচ্ছে। আগামী ২০৫০ সালের মহাপরিকল্পনা নিয়ে এ নগরীতে আমাদের কাজ করতে হবে। বর্জ্য ব্যবস্থাপনায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে চলতি মাসে নগরীর প্রতিটি ওয়ার্ডে বাসাবাড়িতে তিন রঙের ডাস্টবিন প্রদান করা হবে। স্বাস্থ্য ঝূকি কমাতে আগামীতে সঠিক পদ্ধতিতে সকল মেডিক্যাল বর্জ্য অপসারণ করতে এ বিষয়ে রাসিকের পরিচ্ছন্ন বিভাগের কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হবে। সেমিনারে প্রিজম বাংলাদেশের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মাজহারুল ইসলাম ঢাকা সিটি কর্পোরেশনের মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (স্বাস্থ্য) রাজশাহীর বিভাগীয় পরিচালক ডাঃ আনিসুর রহমান, পরিবেশ অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক মামুনুর রশীদ, বারিন্দ মেডিক্যাল কলেজের উপ-পরিচালক গোলাম মুর্ত্তুজা, রাজশাহী মহানগর ক্লিনিক মালিক সমিতির সভাপতি ডাঃ এসএমএ মান্নান, রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি মোঃ রবিউল আলম মিলু, প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক খন্দকার আনিসুর রহমান। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন রাসিকের প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যবস্থাপনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ