Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়ালেই থাকতে চান জিদান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বিশ্বের সবচেয়ে উত্তপ্ত কোচিং চেয়ার কোনটি? এক্ষেত্রে চোখ বন্ধ করে বলে দেয়া যায় রিয়াল মাদ্রিদের নাম। চ্যাম্পিয়ন্স লিগের লা-ডেসিমা (দশম শিরোপা) জিতিয়েও যে চেয়ারে বসে থাকতে পারেননি কার্লো আনচেলত্তির মত নামজাদা কোচ। এবারো ঠিক একই পরিস্থিতিতে জিনেদিন জিদান। তবে ফরাসি কোচের ইচ্ছে, আগামী মৌসুমেও রিয়াল মাদ্রিদেই থাকবেন তিনি।
কিন্তু চাইলেই তো আর হয় না! এর জন্য চাই সফলতা। একথা শুনে হয়ত অনেকে চোখ কপালে তুলতে পারেন। মাত্র দুই বছরের ছোট্ট ক্যারিয়ারে যে মানুষটি দলকে জিতিয়েছেন আট-আটটি শিরোপা, যার মধ্যে আছে টানা দুইটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিও, তাকেই কিনা বিদায় নিতে হবে ব্যর্থতার কালিমা গায়ে মেখে! অসম্ভব এই সম্ভাবনার দুয়ারে দাঁড়িয়ে বর্তমান ক্লাব বিশ্বের সেরা এই কোচ। বার্নাব্যুর দলে থেকে যাওয়ার ইচ্ছার কথা জানালেও তাই জিদান এটাও স্বীকার করেছেন, তার থাকা না-থাকা নির্ভর করছে দলের সাফল্যের ওপর।
গতকাল পর্যন্ত লা লিগা টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে ১৫ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। যে প্রতিযোগিতায় শিরোপার আশা বলতে গেলে শেষই। কোপা দেল রে থেকেও বিদায় নিতে হয়েছে শেষ ষোল থেকে। মৌসুমে একমাত্র চ্যাম্পিয়নস লিগের শিরোপা স্বপ্নটাই কেবল টিকে রয়েছে গ্যালাকটিকোদের। রকিং চেয়ারটা স্থির করতে যে শিরোপার বিকল্প নেই ‘জিজু’র সামনে।
গতকাল রাতেই লা লিগায় জিদানের দলের প্রতিপক্ষ ছিল লাস পালমাস। এর আগে সংবাদ সম্মেলনে জিদান বলেন, ‘অবশ্যই আমি রিয়াল মাদ্রিদেই কোচ হিসেবে থাকতে চাই। কিন্তু সবকিছুই নির্ভর করছে ক্লাবের ফলাফলের ওপর। এর আগেও কোন পরিবর্তন হয়নি, এবারও হবে না। এটাই ক্লাবের চাওয়া পাওয়া এবং আমাকে এটা মেনে নিতেই হবে। আমি এখানে ১৮ বছর যাবত আছি। এখানকার সবকিছুই আমার পরিচিত। এখানে আমি যা খুশী তাই করতে পারি। কেউ যদি আমাকে প্রশ্ন করে আমি আরো কাজ করতে চাই কিনা, অবশ্যই আমি সেখানে ইতিবাচক মত দেব, আমি মোটেই পরিশ্রান্ত নই।’
২০০১ সালে খেলায়াড় হিসেবে রিয়াল মাদ্রিদে যোগ দেন জিদান। ২০০৬ পর্যন্ত রিয়ালে থেকেই তিনি অবসরে যান। এরপর কাজ করেছেন রিয়ালের যুবা দল নিয়ে। ছিলেন মূল দলের সহকারী কোচও। প্রধান কোচ হিসেবে রিয়াল মাদ্রিদের সিনিয়র দলের দায়িত্ব নেন ২০১৬ সালে। দুই বছর না পেরুতেই রিয়াল মাদ্রিদকে এনে দেন আটটি শিরোপা। এত সাফল্যের পরও সাম্প্রতীক সময়ে জিদান দারুন চাপের মধ্যে আছেন। এর চরম ফয়সালা হয়ে যেতে পারে দুদিন পরেই। এই দিনই যে তুরিনে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ম্যাচে তাকে লড়তে হবে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ