Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুপার লিগও তারকাহীন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

জাতীয় দলের তারকা ক্রিকেটারদের ছাড়াই গত ৫ ফেব্রচয়ারি শুরু হয়েছিল ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। তবুও যারা খেলেছেন আলো ছড়ানো ব্যাটে-বলেই শেষের বিউগল বাজতে শুরু করেছে। ছয় দলকে নিয়ে আজ থেকে শুরু হচ্ছে সুপার সিক্স রাউন্ড। দ্বিতীয় পর্বের এই লড়াই দিয়ে ২০১৭-১৮ মৌসুমের শিরোপা নিষ্পত্তি হবে। সুপার সিক্স নিশ্চিত করেছে আবাহনী লিমিটেড, লিজেন্ডস অব রূপগঞ্জ , খেলাঘর সমাজ কল্যাণ সমিতি, প্রাইম দোলেশ্বর, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, গাজী গ্রচপ ক্রিকেটার্স।
তিনটি মাঠে হবে ছয় দলের শিরোপা নির্ধারণী লড়াই। শেষ মঞ্চে যারা ভালো করবে তারাই জিতবে শিরোপা। তবে পয়েন্ট টেবিলের শীর্ষ দল আবাহনীই এখন পর্যন্ত শিরোপার সবচেয়ে বড় দাবিদার। ১৪ পয়েন্ট পাওয়া আবাহনী সুপার সিক্সে পাঁচ ম্যাচের মধ্যে চারটি জিতলেই এক মৌসুম পর আবারো শিরোপা ঘরে তুলবে।
সিসিডিএমের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর ঢাকা প্রিমিয়ার লিগ টিভিতে স¤প্রচারের কথা জানিয়েছিলেন বিসিবির পরিচালক কাজী ইনাম। এবার সেরকম কিছু হচ্ছে না বলে জানালেন সিসিডিএমের সমন্বয়ক। চেষ্টা চালালেও কেউ আগ্রহ দেখায়নি ডিপিএল টিভিতে দেখাতে। তার ভাষ্য, ‘যখন থেকে লিগ শুরু হয়, তখন থেকেই চেষ্টা চলছিল টিভিতে স¤প্রচারের জন্য। এখনো চূড়ান্ত হয়নি। এখনো কিছু বলা যাচ্ছে না। তবে ইতিবাচক কিছু নেই। চেষ্টা চালিয়ে যাচ্ছি।’
বাংলাদেশ জাতীয় দলের কার্যক্রম ও সফর সূচীতে ব্যস্ত থাকায় শুরু থেকে টুর্নামেন্টে অংশ নিতে পারেন কোন তারকাই। তবে আপাতত বাংলাদেশ দলের কোন বিদেশ সফর, সিরিজ, টুর্নামেন্ট কিংবা হোম সিরিজ কিছুই নেই । তাই শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফি শেষে বাকি ক্রিকেটাররা দেশে ফিরে প্রিমিয়ার লিগে নিজেদের দলের সাথে যোগ দিয়ে লিগের খেলায় ব্যস্ত হয়েছেন। তবে বাকি ক্রিকেটাররা দলের সাথে যোগ দিলেও সাকিব, তামিম ও মাহমুদুল্লাহ যোগ দিতে পারেন নি তাদের দলের সাথে। কারণ শ্রীলঙ্কা থেকে তিন জনই চলে গিয়েছিলেন পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলতে। সাকিব নিদাহাস ট্রফিতে শুরুর দিকের ম্যাচ গুলো না খেললেও আঙুলের ইনজুরি সাড়াতে ব্যস্ত ছিলেন তিনি। ঢাকা, ব্যাংকক আর অস্ট্রেলিয়া সফর করে কেটেছে তার সময়। আর তামিম ও মাহমুদউল্লাহও নিজ নিজ দলের হয়ে দেশ ত্যাগের আগে একটি ম্যাচ খেলার সুযোগ থাকলেও তারা ম্যাচটি খেলেননি।
যেহেতু এই তিন সিনিয়র ক্রিকেটার কোনো ম্যাচ খেলেননি তাই এটা বলা ভুল হবে না যে, তারা শুধুৃমাত্র কাগজে কলমেই দল বদল করেছেন। এমনকি প্লেয়ার্স লিস্টেও নাম ওঠেনি তাদের। তাই একটি গুঞ্জন উঠেছে তবে কি তারা নিজ নিজ ক্লাবের সাথে কথা বলে সুপার লিগে ওঠা ছয় দলের কারো সাথে সমাঝোতায় যোগ দিতে পারবেন? কিন্তু ঢাকার ক্লাব ক্রিকেটের অভিভাবক ও ব্যবস্থাপক সংগঠন সিসিডিএম সমন্বয়ক আমিন খান নিশ্চিত করেছেন, ‘নাহ, এখন আর কেউ শত সমঝোতার ভিত্তিতেও অন্য শিবিরে যোগ দিতে পারবে না। তারও একটা সময় সীমা বেঁধে দেয়া ছিল। এখন আর সেই সময় ও সুযোগ নেই। তাই যারা প্রিমিয়ার লিগ খেলেনি, তাদের কেউ সুপার লিগে কোন নতুন দলে নাম লেখাতে পারবে না।’
সুপার লিগ শেষ হবে এপ্রিলের ৫ কিংবা ৬ তারিখের দিকে। তার মানে মোহামেডান সুপার লিগে উঠলে সাকিব অন্তত গোটা তিনেক ম্যাচ খেলতে পারতেন।
আজ সুপার সিক্স হলেও রেলিগেশন লিগ শুরু হবে ২৯ মার্চ থেকে। এবার রেলিগেশন লিগ খেলছে অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাব, কলাবাগান ক্রীড়া চক্র ও ব্রাদার্স ইউনিয়ন। তিন দলের লিগের শীর্ষে থাকা দলটি টিকে থাকবে। বাকি দুটি দল প্রথম বিভাগে নেমে যাবে। রেলিগেশন লিগের প্রথম ম্যাচ হবে ২৯ মার্চ। এদিন মুখোমুখি হবে অগ্রণী ব্যাংক ও কলবাগান। ১ এপ্রিল হবে দ্বিতীয় ম্যাচ। এই ম্যাচে মুখোমুখি হবে ব্রাদার্স ও কলাবাগান। আর ৪ এপ্রিল হবে লিগের শেষ ম্যাচ। এদিন মুখোমুখি হবে অগ্রণী ব্যাংক ও ব্রাদার্স। সবগুলো ম্যাচ হবে বিকেএসপির ৪ নম্বর মাঠে।



 

Show all comments
  • ২৪ মার্চ, ২০১৮, ৭:৫১ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন।আরে থাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ