Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মহেশপুরে শিক্ষা বিস্তারে ইউএনও’র উদ্যোগ

মহেশপুর (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দাপ্তরিক কাজের পাশাপাশি বিদ্যালয়ে শত ভাগ উপস্থিতি নিশ্চিত করে মহেশপুরের শিক্ষা বিস্তারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম দৃষ্টান্ত স্থাপন করেছেন। অর্থের অভাবে যাতে কোন ছাত্র ছাত্রীর লেখাপড়া বন্ধ হয়ে না যায় সে জন্য তিনি শিক্ষা ট্রাষ্ট গঠন করে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন।
অফিস শুরুর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম কোন না কোন বিদ্যালয় পরিদর্শনে যান। স্বচক্ষে ছাত্রছাত্রীদের ও শিক্ষকদের ডিজিটাল হাজিরা নিশ্চিত করেন। বিদ্যালয় পরিদর্শনের সময় স্কুলের শিক্ষা উপকরণের কি কি অভাব আছে তা নিজে যাচাই করে তা পূরণের চেষ্টা করে যাচ্ছেন। ছাত্রছাত্রীদের উৎসাহ দেওয়ার জন্য সরকারী ভাবে, ট্রাষ্টের উদ্দোগে ও বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে জিপিএ ৫প্রাপ্ত ছাত্রছাত্রীর সম্ভর্বধনা, সম্মাননা পুরস্কার ও শিক্ষা সামগ্রী উপহার দেয়ার প্রথা চালু করেছেন। ইতি মধ্যে মহেশপুর উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানের গরীব ও মেধাবী ছাত্রছাত্রীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলামের নিকট হতে স্কুল ব্যাগ পেয়েছেন। গরীব ছাত্রছাত্রীদের পরীক্ষার ফি দিয়ে তাদের সহযোগিতা করে যাচ্ছেন। ছাত্রছাত্রীদের দুর্নীতি মুক্ত নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য সততা সংঘের ব্যানারে দুর্নীতি দমন কমিশনের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করছেন। উপজেলা শহর থেকে ৩০কিমি দুরে বাগাডাঙ্গা গ্রামের এক অসহায় ছাত্র ইয়াছিন আলীর বিদ্যালয়ে পড়তে যাওয়ার মত ভাল স্কুল ড্রেস ও ব্যাগ ছিল না। খবরটি তার কানে এলে নিজে বাগাডাগাঙ্গা গ্রামে গিয়ে ইয়াছিনের হাতে নতুন ড্রেস ও একটি স্কুল ব্যাগ তুলে দেন। তিনি বিদ্যালয় পরিদর্শন করার সময় ছাত্রছাত্রীদের সমাবেশে বাল্য বিবাহ ও মাদক থেকে মুক্ত থাকার পরাপর্শ দেন।কামরুল ইসলামের কাজে উদ্বুদ্ধ হয়ে ১২টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডিবির শিক্ষা উন্নয়ন তহবিলের শতভাগ অর্থ শিক্ষা উন্নয়নে ব্যয় করছেন।
ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফোরামের সাধারণ সম্পাদক পান্তাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইসমাইল হোসেন জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এলাকার গরীব ও মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে স্কুল ব্যাগ বিতারণের যে উদ্দোগ গ্রহণ করেছেন তাতে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গন ভ’মিকা রাখার সুযোগ পেয়েছে।এ নিয়ে এলাকায় ব্যাপক সাড়া পড়েছে। মহেশপুর উপজেলা শিক্ষা অফিসার মাহবুবুর রহমান জানান, নির্বাহী কর্মকর্তা মহেশপুরের শিক্ষার উন্নয়নের জন্য সরকারের প্রতিটি কর্মসূচি শতভাগ বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছেন। তার নিজ উদ্দোগে ইতিমধ্যে মহেশপুর উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা নিশ্চিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ