Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার মামুনুলদের লাওস মিশন

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ২০১৬ সালের ১০ অক্টোবর থিম্পুতে ভুটানের কাছে লজ্জাজনক হারের পর দীর্ঘ ১৭ মাস আন্তর্জাতিক ম্যাচের বাইরে ছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দীর্ঘ বিরতিতে হলেও আবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে দেখা যাবে মামুনুল ইসলামদের। আগামী ২৭ মার্চ লাওসে স্বাগতিক দলের বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এই ম্যাচ, জাকার্তা এশিয়ান গেমস ও সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে কাতারের দোহায় দুই সপ্তাহ অনুশীলন ক্যাম্প করেছে জাতীয় দল। কাতার পর্ব শেষে ১৪ মার্চ ঢাকায় ফিরে দু’দিনের ছুটি কাটিয়ে শুক্রবার আবারো ক্যাম্পে যোগ দেন লাল-সবুজের ফুটবলাররা। এবার তাদের লাওস মিশন। এর আগে থাইল্যান্ড যাচ্ছে অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু ওর্ডের শিষ্যরা। লাওস যাওয়ার পথে ব্যাংককে এক সপ্তাহ অনুশীলনের পাশপাশি সেখানে দু’টি প্রস্তুতি ম্যাচও খেলবে জাতীয় ফুটবল দল। যে লক্ষ্যে আজ দুপুরে ২৩ ফুটবলার নিয়ে ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন কোচ ওর্ড। দলের সঙ্গে আরও যাচ্ছেন সাত কর্মকর্তা। ম্যানেজারের দায়িত্ব পালন করবেন যথারীতি সত্যজিৎ দাস রুপু। এবং প্রধান কোচ অ্যান্ড্রু ওর্ডের সহকারী হয়ে থাইল্যান্ড যাচ্ছেন স্থানীয় কোচ মাহবুব হোসেন রক্সি। ব্যাংককে বাংলাদেশ দল থাই প্রিমিয়ার লিগের দু’টি ক্লাবের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে। ২১ মার্চ প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ রাচাবুড়ি ফল ফুটবল ক্লাব। ২৩ মার্চ ব্যাংকক গøাস ফুটবল ক্লাবের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচটি খেলবে লাল-সবুজরা। এরপর ২৫ মার্চ বাংলাদেশ দল রওয়ানা হবে লাওস।
প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর কোনো ফুটবলার ছাড়াই শুরু হয়েছিল জাতীয় দলের অনুশীলন ক্যাম্প। এএফসি কাপের খেলা থাকায় শুরুতে আবাহনীর কোন ফুটবলারকে ক্যাম্পে ডাকেননি কোচ। তবে বিকেএসপি ও কাতার পর্ব শেষে শুক্রবার জাতীয় দলের সঙ্গে যোগ হয়েছেন লিগ চ্যাম্পিয়নদের ৮ ফুটবলার। তবে এর মধ্যে পসাহেল রানা বাদ পড়েছেন পচাট পাওয়ার কারণে। এছাড়া মোহাম্মদ ইব্রাহিম, মো. স্বাধীন, নুরুল নাইয়ুম ফয়সাল এবং মঞ্জুরুর রহমান মানিকেরও জায়গা হয়নি থাইল্যান্ড সফরের দলে।
থাইল্যান্ড যাত্রার আগে গতকাল দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে জাতীয় দলের অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু ওর্ড বলেন, ‘লাওসের চেয়ে থাইল্যান্ডের ক্লাব দল দু’টি শক্তিশালী হতে পারে। এই সফর আমার দলের ফুটবলারদের জন্য ভালো পরীক্ষাও হবে।’ কাতারের দুই সপ্তাহের অনুশীলনে সন্তুষ্ট ওর্ড। তার কথা, ‘বিকেএসপির পর কাতারে অনুশীলন-এখন পর্যন্ত প্রস্তুতি ভালোই হয়েছে আমাদের। খেলোয়াড়রা অনুশীলনে যা করেছেন, আমি তাতে সন্তুষ্ট। আমি কোচিং স্টাফের কাছেও অনেক চেয়েছিলাম। তারা সবাই সাধ্যমতো চেষ্টা করেছেন।’ থাইল্যান্ডে এক সপ্তাহের অনুশীলন পর্বকে কঠিন বলে মানছেন জাতীয় দলের প্রধান কোচ। এ প্রসঙ্গে তিনি বলেন,‘লাওসের ম্যাচের আগে থাইল্যান্ডের অনুশীলনটা গুরুত্বপূর্ণ। এখন আমার সঙ্গে আবাহনীর খেলোয়াড়রাও আছেন। এখন অনুশীলনের গভীরতা বাড়বে। লাওসে আমরা কেমন করতে পারি, তা বোঝা যাবে থাইল্যান্ডের দু’টি ম্যাচ দেখে। লাওসের ফুটবলার ও কন্ডিশন অনেকটাই থাইল্যান্ডের মতো। আমি মনে করি, এগুলো কাজে দেবে লাওসের বিপক্ষে ম্যাচে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ