Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সম্পাদক প্রার্থীর বিরুদ্ধে শিক্ষক সাংবাদিক লাঞ্ছনাসহ ব্যাপক অভিযোগ

কুবি অফিসার্স অ্যাসোসিয়েশন নির্বাচন কাল

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কুবি সংবাদদাতা : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আসন্ন অফিসার্স এ্যাসোসিয়েশনের নির্বাচনের ভোটার ও প্রার্থীদেরকে বিভিন্নভাবে হুমকি-ধামকি দেয়ার অভিযোগ উঠেছে পূর্বে নানা অভিযোগে অভিযুক্ত প্রভাবশালী এক প্রার্থীর বিরুদ্ধে। এছাড়াও ঐ প্রার্থীর বিরুদ্ধে পূর্বে শিক্ষক ও সাংবাদিক লাঞ্ছনারও অভিযোগ রয়েছে। তবে প্রভাবশালী হওয়ায় সাবেক ভিসি অধ্যাপক ড. মোঃ আলী আশরাফ তার বিরুদ্ধে কোন ধরনের শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে বরং অপকর্ম গুলোকে নানাভাবে প্রশ্রয় দিয়েছেন বলেও অভিযোগ রয়েছে।
জানা যায়, আগামীকাল অফিসার্স এ্যাসোসিয়েশনের পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদেরকে নানাভাবে হুমকি ধামকি প্রদান করে আসছে সাধারণ সম্পাদক প্রার্থী সেকশন অফিসার জাকির হোসেন ওরফে প্রিন্সিপাল জাকির। নির্বাচনে জয় লাভ করার জন্য বিভিন্ন প্রভাবশালী ব্যক্তিদের দিয়ে ভোটারদেরকে নিজ প্যানেলে ভোট প্রদানের জন্য নানামুখি চাপ প্রয়োগ করছেন বলে জানা যায়। সেই সাথে প্রার্থী হওয়ার জন্য চাপ প্রয়োগ করে আসছেন। বেশ কয়েকজন কর্মকর্তার সাথে কথা বলে হুমকি ধামকির বিষয়টি নিশ্চিত হওয়া যায়। সাধারণ সম্পাদক পদে এই প্রার্থীর বিরুদ্ধে পূর্বেও শিক্ষক ও সাংবাদিক লাঞ্ছনাসহ নানা অনিয়মের অভিযোগ রয়েছে।
জানা যায়, ২০১৪ সালের ২৩ মার্চ বিশ্ববিদ্যালয়ে নবীনবরন অনুষ্ঠানের পর দুপুরের খাবার বিতরণকে কেন্দ্র করে সেকশন অফিসার মোঃ জাকির হোসেন এক শিক্ষকের সাথে চরম মাত্রায় অসদাচরণ করেন। জাকির হোসেন ঐ শিক্ষককে হুমকিও দেন বলে একাধিক সূত্রে জানা যায়। এ ঘটনার প্রতিবাদে তৎকালীন শিক্ষক সমিতি ক্লাস-পরীক্ষা বর্জন করে সপ্তাহব্যাপি আন্দোলন করলেও সাবেক ভিসি এ ঘটনায় কোন প্রদক্ষেপ না নিয়ে অভিযুক্তের পক্ষাবলম্বন করেন।
এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অনিয়মের সংবাদ পরিবেশন করায় বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির তৎকালীন সভাপতিকে লাঞ্ছিত করেন প্রভাবশালী এ জাকির। তবে অভিযুক্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করে প্রথম থেকেই কালক্ষেপন করে আসছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রশাসনে নিরব ভূমিকার কারনে সাংবাদিক সমিতি আন্দোলন করেও কোন সুফল পায়নি।
এছাড়াও সম্প্রতি পদোন্নতি নীতিমালা উপেক্ষা করে নির্দিষ্ট সময়সীমার আগেই সাবেক ভিসিকে চাপ প্রয়োগ করে পদোন্নতির বোর্ডে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে এ কর্মকর্তা। তবে বিভিন্ন সংবাদপত্রে সংবাদ প্রকাশের পর অনুমোদন দেয়নি সিন্ডিকেট।
সে সময় পদোন্নতি না পাওয়ায় ভিসির বাসভবনে একদিন অবস্থানও করেন এ কর্মকর্তা। ভিসির বাসভবনে অবস্থানের ঘটনায় পুরো ক্যাম্পাসে সে সময় বেশ আলোচনা সমালোচনার ঝড় উঠে এবং তার ক্ষমতার উৎস কোথায় সে বিষয়েও বেশ কৌতূহল সৃষ্টি হয় বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যদের মধ্যে।
এছাড়াও সরকারী কর্মকর্তা হয়েও কয়েকটি পলিটেকনিক ইন্সিটিটিউটের মালিক এবং অধ্যক্ষ প্রভাবশালী এ কর্মকর্তা। এছাড়াও বিভিন্ন সময়ে অফিসে নিয়মিত না আসারও অভিযোগ রয়েছে এ পার্থীর বিরুদ্ধে। বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের সাথেও রয়েছে তার রীতিমত যোগাযোগ। সার্বিক বিষয়ে জানতে চাইলে জাকির হোসেন ‘এমন কোন ঘটনাই ঘটেনি’ বলেই ফোন কেটে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ