Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ ভাঙছে মিলন মেলা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

প্রায় সাড়ে তিনমাস প্রথম বাংলাদেশ যুব গেমসে মত্ত ছিলেন দেশের তরুন-তরুনী ক্রীড়াবিদরা। জেলা ঘুরে বিভাগ। অতঃপর ঢাকায় অনুষ্ঠিত গেমসের চূড়ান্ত পর্বকে ঘিরে নানা স্বপ্নের জাল বুনেছেন তারা। কারো স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে, কেউবা কাঙ্খিত সাফল্য না পেয়ে হতাশ হয়েছেন। পাওয়া না পাওয়ার আনন্দ-বেদনা নিয়েই এবার ভাঙছে মিলনমেলা। আজ পর্দা নামছে বাংলাদেশ যুব গেমসের। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ব্যবস্থাপনায় বৃহৎ এই ক্রীড়াযজ্ঞ তিন ধাপে শেষ হচ্ছে। গেল ডিসেম্বর এবং জানুয়ারির পর গত ১০ মার্চ ঢাকায় পর্দা উঠে বাংলাদেশ যুব গেমস চ‚ড়ান্তপর্বের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জমকালো উদ্বোধনীর পর দেশের আট বিভাগের তরুন-তরুনী ক্রীড়াবিদরা শুরু করেন মাঠের লড়াই। তারা গেল এক সপ্তাহ বুদ হয়ে থাকেন নানা ডিসিপ্লিনে নিজেদের নজরকাড়া পারফরমেন্স দেখাতে। এবার ফিরে যাবার পালা। উদ্বোধনী অনুষ্ঠানের মতই সমাপনীতেও থাকছে নানা আয়োজন। যুব গেমস চুড়ান্ত পর্বের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গেমসের সমাপনী ঘোষনা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। এদিন বিকাল চারটায় দর্শকদের জন্য স্টেডিয়ামের সবগুলো প্রবেশদ্বার খুলে দেয়া হবে। সাধারন দর্শকদের জন্য বিভিন্ন গ্যালারিতে ১৪ হাজার ১৯৯টি সিট বরাদ্দ রাখা হয়েছে। তবে স্টেডিয়াম চত্বরে দেয়া নির্দেশিকা মেনেই ভেতরে প্রবেশ করতে হবে দর্শকদের। এছাড়া ‘জি’ নম্বর গেট খোলা থাকবে স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্য। দর্শকের আসন গ্রহণের পরই বিকেল ৫টায় শুরু হবে ডিজে শো। ৬টায় মাগরিবের নামাজের বিরতি দেয়া হবে। ৬টা ৪৫ মিনিটে স্টেডিয়ামে প্রবেশ করবেন যুব গেমসের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৬টা ৫৫ মিনিটে গেমসে অংশগ্রহনকারী ৮ বিভাগের খেলোয়াড়রা মার্চপাস্ট করে স্টেডিয়ামে প্রবেশ করবেন। ৭টা ৯ মিনিটে নেপালে বিধ্বস্ত ইউএস বাংলায় নিহত যাত্রীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে। ৭টা ১০ মিনিটে বাংলাদেশ যুব গেমসের উদ্বোধনী অনুষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন খেলাধূলার অডিও ভিজুয়াল (এভি) প্রদর্শন করা হবে।
৭টা ১৫ মিনিটে গেমসের অ্যাথলেটিকস ডিসিপ্লিনের সর্বশেষ ইভেন্ট বালক ও বালিকাদের আকর্ষনীয় ১০০ মিটার স্প্রিন্ট শুরু হবে। এরপরেই দ্রæততম বালক ও বালিকাদের পদক দেয়া হবে। সমাপনী দিনে ৭টা ৩৫ মিনিটে সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন বিওএ সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। এরপর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপির বক্তব্য থাকছে ৭টা ৩৫ মিনিটে। ৭টা ৪৫ মিনিটে যুব গেমসে প্রদত্ত পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানসমূহকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হবে। ৭টা ৫৫ মিনিটে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ডিসপ্লে প্রদর্শন করা হবে। ৮টা ৩০ মিনিটে থিম সংয়ের তালে তালে মাঠ ছাড়বে যুব গেমসের মাস্কট ‘তেজস্বী’। ৮টা ৩৭ মিনিটে সমাপনী বক্তব্য প্রদান করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৮টা ৪২ মিনিটে নিভে যাবে যুব গেমসের প্রজ্বলিত মশাল। ৮টা ৪৭ মিনিটে সমাপ্তি ঘটবে প্রথম বাংলাদেশ যুব গেমস। এর আগে সকাল ১০টায় হাতিরঝিলে অনুষ্ঠিত হবে আকর্ষণীয় নৌকাবাইচ।

যুব গেমসের পদক তালিকা
বিভাগ স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ মোট
খুলনা বিভাগ ৩৭ ২৩ ৩৪ ১০৪
রাজশাহী বিভাগ ৩৬ ৩৪ ৪০ ১০১
চট্টগ্রাম বিভাগ ৩৪ ২৫ ৪২ ৮২
ঢাকা বিভাগ ২৭ ৩৯ ৩৯ ১০০
রংপুর বিভাগ ১৩ ৭ ৩০ ৪৩
বরিশাল বিভাগ ৫ ৪ ৪ ১৩
ময়মনসিংহ বিভাগ ৫ ৬ ১৫ ২৬
সিলেট বিভাগ ৪ ১২ ১২ ২৬
*আজ নিষ্পত্তি হবে ১০০ মিটার স্প্রিন্টের দু’টি স্বর্ণের লড়াই



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেলা

২৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ