Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পঞ্চম দিন শেষে শীর্ষে রাজশাহী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশ যুব গেমসের পঞ্চম দিন শেষে পদক তালিকায় শীর্ষে অবস্থান করছে রাজশাহী বিভাগ। ৩৬ স্বর্ণ, ৩১রৌপ্য ও ৩৭ ব্রোঞ্জসহ মোট ১০৪টি পদক জিতে তালিকার শীর্ষে রয়েছে তারা। দ্বিতীয়স্থানে আছে চট্টগ্রাম বিভাগ। এখন পর্যন্ত তাদের ঝুলিতে জমা পড়েছে ৩৪ স্বর্ণ, ২৫ রৌপ্য ও ৪২ ব্রোঞ্জসহ ১০১টি পদক। আর তালিকার তৃতীয়স্থানে থাকা খুলনা জিতেছে ৩২ স্বর্ণ, ২০ রৌপ্য ও ৩০ ব্রোঞ্জসহ ৮২ পদক।
যুব গেমসের পঞ্চম দিনে গতকাল তরুনদের ফুটবলে রাজশাহী, তরুনীতে ঢাকা বিভাগ স্বর্ণপদক জিতেছে। হকির তরুন বিভাগে রংপুর ও তরুনী বিভাগে খুলনা সেরা হয়েছে। এ ছাড়া তরুনদের হ্যান্ডবল ও কাবাডিতে চট্টগ্রাম, তরুনীদের কাবাডিতে ময়মনসিংহ, ভলিবলের তরুন বিভাগে খুলনা, তরুনী বিভাগে চট্টগ্রাম স্বর্ণ জিতেছে। এছাড়া বক্সিংয়ের দশ ইভেন্টের মধ্যে পাঁচটিতে স্বর্ণপদক জিতে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী বিভাগ। তিনটি স্বর্ণ পেয়ে রানার্সআপ হয় খুলনা। বাকি দুটি পদক পায় বরিশাল ও ঢাকা বিভাগ।
বালিকা ফুটবলের শিরোপা যায় ঢাকার ঘরে। গতকাল সকালে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ফাইনালে ঢাকা ৩-১ গোলে ময়মনসিংহকে হারিয়ে স্বর্ণ জিতে নেয়। একই ভেন্যুতে বেলা আড়াইটায় অনুষ্ঠিত বালক বিভাগের ফাইনালে রাজশাহী ৪-১ গোলে সিলেটকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে দু’দলের খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি তাবিথ আউয়াল।
হকিতে খুলনার মেয়েদের শিরোপা জেতার দিন আলো ছড়িয়েছে রংপুরের ছেলেরাও। কাল মাওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে মেয়েদের শিরোপা নির্ধারণী ম্যাচে খুলনা ৪-১ গোলে হারায় ঢাকাকে। একপেশে ম্যাচে খুলনার পক্ষে অনন্যা বিশ্বাস দু’টি এবং অধিনায়ক নাদিরা ও নমিতা কর্মকার একটি করে গোল করেন। ঢাকার হয়ে একটি গোল শোধ দেন হাবিবা আক্তার বৃষ্টি। ম্যাচসেরার পুরষ্কার পান খুলনার অনন্যা বিশ্বাস। অন্যদিকে ছেলেদের ফাইনালে শুরুতে দুই গোলে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত ম্যাচ বাঁচাতে পারেনি রাজশাহী। রংপুর ৪-৩ গোলে ম্যাচ জিতে শিরোপা ঘরে তুলে নেয়। বিজয়ী রংপুরের হয়ে মোকসেদুর তিনটি ও সুব্রত একটি গোল করেন। রাজশাহীর রকিবুল, সারোয়ার মোর্শেদ ও জিসান একটি করে গোল করেন।
যুব গেমস চুড়ান্ত পর্বের হ্যান্ডবল প্রতিযোগিতায় বালক বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিভাগ। ক্যাপ্টেন (অব:) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে একপেশে ফাইনালে চট্টগ্রাম ২৩-৮ গোলে ময়মনসিংহকে হারিয়ে স্বর্ণ জিতে নেয়। ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক। এসময় উপস্থিত ছিলেন সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন, মহাসচিব সৈয়দ শাহেদ রেজা এবং দুই উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু ও আসাদুজ্জামান কোহিনুর।
বক্সিংয়ে নিজেদের কারিশমা দেখিয়েছে রাজশাহী। দশ ইভেন্টের মধ্যে পাঁচটিতে স্বর্ণপদক জিতে চ্যাম্পিয়ন হয় তারা। বালক বিভাগে ছয়টি ইভেন্টের মধ্যে চারটি স্বর্ণ এবং বালিকা বিভাগে চারটি ইভেন্টের মধ্যে একটি স্বর্ন যায় রাজশাহীর দখলে। কাল মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে ৪৪ কেজিতে রাজশাহীর শেখ লিমন, ৪৯ কেজিতে অনিক, ৫২ কেজিতে আবু তালহা, ৫৬ কেজিতে মনি ইসলাম এবং বালিকা বিভাগে ৪৮ কেজিতে রাজশাহীর ফাতেমা খাতুন স্বর্ণপদক জিতে নেন। এছাড়া বালক বিভাগে ৪৬ কেজিতে খুলনার মেহেদী হাসান, ৬০ কেজিতে ঢাকার শাহরিয়ার, বালিকা ৪৪ কেজিতে খুলনার শামীমা জান্নাত, ৪৬ কেজিতে খুলনার আফরা খন্দকার এবং ৫১ কেজিতে বরিশালের জান্নাতুল ফেরদৌস সেরা হন।
এছাড়া বালক কাবাডিতে চট্টগ্রাম চ্যাম্পিয়ন হয়। ফাইনালে তারা ৩০-২৭ পয়েন্টে হারায় সিলেটকে। এই গ্রুপে রাজশাহী ২০-১১ পয়েন্টে ঢাকাকে হারিয়ে তৃতীয়স্থান লাভ করে। বালিকা বিভাগে ময়মনসিংহ ৪৩-১৬ পয়েন্টের বিশাল ব্যবধানে চট্টগ্রাম বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। মেয়েদের গ্রুপে তৃতীয় হয়েছে খুলনা বিভাগ। ফাইনাল শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, উপমহাসচিব আশিকুর রহমান মিকু, সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন ও কাবাডি ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
ভলিবলের বালকে খুলনার স্বর্ণ জয়ের দিন বালিকায় চট্টগ্রাম সেরা হয়েছে। গেমসের পঞ্চম দিন ঢাকা ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত বালিকা গ্রুপের ফাইনালে চট্টগ্রাম ৩-০ সেটে সিলেট বিভাগকে হারিয়ে স্বর্ণপদক জেতে। স্থান নির্ধারনী ম্যাচে খুলনা ৩-০ সেটে ময়মনসিংহকে হারিয়ে ব্রোঞ্জ পায়। অন্যদিকে বালক গ্রুপে খুলনা ৩-২ সেটে চট্টগ্রামকে হারিয়ে সেরা হয়। এই গ্রুপে ঢাকা ৩-০ সেটে বরিশালকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ