Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

এসএ গেমসের জন্য প্রস্তুত বাংলাদেশ

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত সাউথ এশিয়ান (এসএ) গেমসের ১২তম আসরের জন্য প্রস্তুত বাংলাদেশ। এখন অপেক্ষা শুধু মুল লড়াইয়ে নামা। আসন্ন গৌহাটি-শিলং এসএ গেমসে এক ডজন স্বর্ণপদক পাওয়ার প্রত্যাশা বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ)। স্বপ্নের সঙ্গে প্রত্যাশার মেলবন্ধন করতে চায় তারা। মাঠের লড়াইয়ে লাল-সবুজের ক্রীড়াবিদদের মুঠোতে সাফল্য ধরা দিলেই হবে স্বপ্ন ও প্রত্যাশা পুরন। আগামী ৫ ফেব্রæয়ারি ভারতের গৌহাটিতে পর্দা উঠছে এবারের এসএ গেমসের। পরের দিন শিলংয়ে উদ্বোধন হবে এ আসরের। ১৬ ফেব্রæয়ারি গৌহাটিতেই ভাঙ্গবে আট দেশের মিলনমেলা। এসএ গেমসকে সামনে রেখে গতকাল বিওএ’র ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো এক সংবাদ সম্মেলন। এ সম্মেলনেই বাংলাদেশ ক্রীড়া দলের বিভিন্ন ডিসিপ্লিনের কর্মকর্তাদের কেউ দেখালেন স্বপ্ন দেখালেন, কেউবা শুনালেন প্রত্যাশার বানী। গনমাধ্যমের সামনে তারা তুলে ধরলেন আসন্ন গেমসে নিজেদের সবশেষ প্রস্তুতি, লক্ষ্য ও প্রত্যাশার কথা।
গৌহাটি-শিলং এসএ গেমসের ২৩ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিচ্ছে ২২টিতে। এ লক্ষ্যে ৪৬৯ জনের বাংলাদেশ ক্রীড়া বহর গৌহাটি ও শিলং যাচ্ছে। যার মধ্যে ২২৩ পুরুষ ও ১৪৭ জন নারী অ্যাথলেট ছাড়াও ৬০ জন কোচ ও ৩৯ জন ম্যানেজার রয়েছেন। সঙ্গে আছেন ১১ জন বিদেশী প্রশিক্ষকও। এখানে শেষ নয় বিওএ, বিভিন্ন মন্ত্রণালয়, হেড কোয়ার্টারস অফিসিয়াল, টিম ডাক্তার মিলে বহরটি দাঁড়াচ্ছে ৫২০ জনে। গেমসের সেফ দ্য মিশনের দায়িত্ব পালন করবেন বিওএর উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু। তার ডেপুটি হিসেবে থাকছেন আহমেদুর রহমান বাবলু এবং কামরুন নাহার ডানা। দলের কো-অর্ডিনেটনের দায়িত্বে থাকছেন বিওএ’র ট্রেনিং অ্যান্ড ডেভলাপমেন্ট কমিটির সদস্য সচিব গ্রæপ ক্যাপ্টেন এম রফিকুল ইসলাম।
২০১০ ঢাকা এসএ গেমসের সাফল্যকে এবার ছাড়িয়ে যাবার প্রত্যয় বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজার। ২২টি ডিসিপ্লিনের মধ্যে শ্যুটিং, ভারোত্তোলন, বক্সিং, তায়কোয়ানডো, খো খো এবং অ্যারচ্যারী থেকে স্বর্ণ জয়ের সম্ভাবনার কথা জোর দিয়ে বলেন মহাসচিব। গেমসে স্বর্ণপদক জয়ের কথা বলেন শ্যুটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক ইন্তেখাবুল হামিদ অপু এবং আরচ্যারির সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল। এছাড়া পদক জয়ের আশা করেন অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক ইব্রাহিম চেঙ্গিস, কুস্তির সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান, টেবিল টেনিসের সাধারণ সম্পাদক খন্দকার হাসান মুনীর ও মহিলা ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন।
শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেলসে স্বর্ণ জয়ের কথা বলেছেন ফেডারেশন সাধারণ সম্পাদক ইন্তেখাবুল হামিদ অপু। তবে এক আবদুল্লা হেল বাকি ছাড়া স্বর্ণ জয়ীর নাম জোর দিয়ে আর বলতে পারেননি তিনি। আর ইব্রাহিম চেঙ্গিস বলেন, ‘আমেরিকা প্রবাসী বাংলাদেশের নারী অ্যাথলেট এলিটা শিকদার এসএ গেমসের দলে যুক্ত হলেই কেবল আমাদের স্বর্ণজয়ের স্বপ্ন বাস্তবায়ন হবে। তার যথেষ্ট সম্ভাবনা রয়েছে গৌহাটি-শিলং এসএ গেমসে বাংলাদেশের জার্সী গায়ে ট্র্যাকে নামার। এছাড়া আমরা রৌপ্য ও ব্রোঞ্জপদক আশা করছি বিভিন্ন ইভেন্ট থেকে। আমাদের প্রস্তুতিও হয়েছে সেরকম।’ বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অনুমতিক্রমে জাতীয় ক্রীড়া পরিষদ থেকে পাওয়া ১০ কোটি টাকা দিয়ে গেমসের প্রাথমিক অনুশীলনপর্ব শুরু করে বিওএ। এরপর আরো আড়াই কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। সবশেষে গোৗহাটি-শিলং এসএ গেমসে অংশ নেয়ার জন্য সরকারের পক্ষ থেকে আরো সাত কোটি টাকা পায় বিওএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএ গেমসের জন্য প্রস্তুত বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ