Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেকর্ডে অবিনশ্বর এক জয়

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : নিদাহাস ট্রফি শুরুর আগে ‘একটি জয়ে’র খোঁজে ছিল পথভ্রষ্ট বাংলাদেশ। সেটি যে এভাবে আসবে তা ক’জনই ভাবতে পেরেছিল! যে শ্রীলঙ্কার কাছে হারের ক্ষত বয়ে বেড়াচ্ছিল বাংলাদেশ তাদের বিপক্ষেই ২১৫ রান তাড়া করা জয়! তামিম-লিটনের দুর্দান্ত শুরু, মাঝে মাহমুদউল্লাহ ক্যাপ্টেনস নকের সঙ্গে মুশফিকের ৩৫ বলে ৭২ রানের ম্যাচজয়ী ওই ইনিংসের জন্যই শুধু নয়, শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের জয়টা তো সংখ্যাতেও নতুন করে লিখিয়েছে অনেক কিছু।
সংখ্যায় সংখ্যায় দেখে নেয়া যাক কি কি পাল্টেছে রেকর্ড বইয়ে-
২১৪ টি-টোয়েন্টিতে এটাই (২১৪) বাংলাদেশের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। উপমহাদেশের কোনো দলের টি-টোয়েন্টিতে এটা সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডও। এর আগে ২০০৯ সালে শ্রীলঙ্কার ২০৭ রান তাড়া করে জিতেছিল ভারত। বাংলাদেশের এর আগে সর্বোচ্চ ১৬৫ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল। সেটি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০০৭ সালের প্রথম ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে। টি-টোয়েন্টিতেও এই প্রথম ২০০ পেরুল বাংলাদেশ।
২০৫.৭১ অন্তত ৫০ রান হয়েছে, এমন ইনিংসের মধ্যে বাংলাদেশের কারও এটা দ্বিতীয় সর্বোচ্চ স্ট্রাইক রেট (২০৫.৭১)। পরে ব্যাট করে জয় পাওয়া ম্যাচে এটা বাংলাদেশের সর্বোচ্চ স্কোর।
১৭৫ প্রেমাদাসায়ও এটা সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। এর আগে এখানে শ্রীলঙ্কার ১৭৫ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ।
২৪ বলে ফিফটি পেয়েছেন মুশফিকুর রহিম, টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় দ্রæততম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই ম্যাচেই ২০ বলে ফিফটি করেছিলেন মোহাম্মদ আশরাফুল।
১২ ইনিংসে বাংলাদেশের ছক্কা। যে কোনো টি-টোয়েন্টি ইনিংসে যা সর্বোচ্চ। এর আগে তিন বার এক ইনিংসে সর্বোচ্চ আটটি ছয় মেরেছিল বাংলাদেশ। এমনকি ওয়ানডেতেও এক ইনিংসে কখনো এত ছক্কা মারতে পারেনি বাংলাদেশ, সর্বোচ্চ হয়েছে দশটি। পাঁচটি ছয় মেরেছেন লিটন, বাংলাদেশের কারও টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড। এক ইনিংসে পাঁচটি ছয় ছিল তামিম, জিয়াউর রহমান ও নাজিম উদ্দিনেরও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ