Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই ম্যাচ নিষিদ্ধ চান্দিমাল

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চলমান নিদাহাস ট্রফির তৃতীয় ম্যাচের উত্তাপ এখনো মিইয়ে যায়নি। এরই মাঝে স্লো ওভার রেটের ফাঁদে পড়তে হলো দু’দলকেই। তবে বেশি খেসারত দিতে হচ্ছে শ্রীলঙ্কাকে। আরো স্পষ্ট করে বললে দলের অধিনায়ককে। দুটি আন্তর্জাতিক টি-২০ থেকে নিষিদ্ধ হতে যাচ্ছেন দিনেশ চান্দিমাল। আর ২০ শতাংশ জমিরানা ও মৌখিক হুঁশিয়ারিতেই পার পাচ্ছেন মাহমুদউল্লাহ।
চান্দিমালের ব্যাপারে আইসিসির কাছে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছেন কলম্বোর সেই ম্যাচে রেফারিরা। বাংলাদেশের ঐতিহাসিক জয়ের দিনে নির্ধারিত সময়ে চার ওভার কম বোলিং করে শ্রীলঙ্কা। আইসিসির আইনে যা বড় ধরনের অপরাধ। প্রথম দুই ওভারের জন্য খেলোয়াড়দের গুনতে হবে ম্যাচ ফির ১০ এবং বাকি ওভারগুলোর জন্য ২০ শতাংশ হারে, আর অধিনায়ককে গুনতে হবে ২০ শতাংশ হারে জমিরানা। এছাড়া অধিনায়কের নামের পাশে যোগ হবে দুটি ডিম্যারিট পয়েন্ট।
আইন অনুযায়ী, প্রতি দুই ডিম্যারিট পয়েন্টের জন্য একজনকে একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে বা দুটি টি-২০ থেকে নিষিদ্ধ করা হয়। ফলে আজ ভারতের বিপক্ষে ও ১৬ মার্চ বাংলাদেশের বিপক্ষে খেলতে পারবেন না লঙ্কান অধিনায়ক। আজ বিকালে আনুষ্ঠানিক শুনানির মাধ্যমে এই দন্ড জানিয়ে দেওয়া হবে শ্রীলঙ্কা টিম ম্যানেজম্যান্টকে। চান্দিমালের অধীনে আগামী ১২ মাসের মধ্যে যদি শ্রীলঙ্কা একই অপরাধ করে তাহলে দুই থেকে আটটি নিষিদ্ধ পয়েন্ট পাবেন চান্দিমাল।
নির্ধারিত সময়ে এক ওভার কম বোলিং করার কারণে বাংলাদেশের প্রত্যেক খেলোয়াড়কে ১০ শতাংশ ও অধিনায়ক মাহমুদউল্লাহকে ২০ শতাংশ হারে জরিমানা করা হয়েছে। মাহমুদউল্লাহ মৌখিকভাবে এই দন্ড মেনে নেয়ার শুনানির প্রয়োজন হয়নি। আগামী ১২ মাসে তার অধীনে বাংলাদেশ একই অপরাধ করলে একটি নিষিদ্ধ পয়েন্ট পাবেন মাহমুদউল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচ

২০ সেপ্টেম্বর, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২
৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ