Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাত ম্যাচ পর জিতল শেখ রাসেল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সাত ম্যাচ পর জিতল সাবেক চ্যাম্পিয়ন শেখ রাসেল ক্রীড়া চক্র। তাও আবার কষ্টের জয় পেল তারা। গতকাল নিজেদের হোমভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনায় নিজেদের একাদশ ম্যাচে শেখ রাসেল ২-১ গোলে হারায় নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘকে। বিজয়ী দলের হয়ে স্থানীয় মিডফিল্ডার মানিক হোসেন মোল্লা ও কিরগিজস্তানের ডিফেন্ডার আইজার আকমাতভ একটি করে গোল করেন। স্বাধীনতার পক্ষে এক গোল শোধ দেন উজবেকিস্তানের মিডফিল্ডার নদীরবেক মাভলোনভ।

কয়েক বছর আগে ঘরোয়া ফুটবলে এক মৌসুমে ট্রেবল জিতেছিল শেখ রাসেল। কিন্তু চলতি আসরে তাদের খেলা দেখলে তা বোঝার উপায় নেই। এ মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ বাজেটের দল তারা। অথচ এবারের বিপিএলে হারতে হারতে ক্লান্ত দলটি। ঢাকা আবাহনী, শেখ জামাল, বসুন্ধরা কিংসের কাছে হেরেছে। এমনকি তাদের চেয়ে দুর্বল দল উত্তর বারিধারা এবং মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষেও হার মেনেছে প্রায় ১০ কোটি টাকা বাজেটের দল শেখ রাসেল। মোহামেডান, পুলিশ ও রহমতগঞ্জের সঙ্গে ড্র করে ক্রমেই তালিকার নীচের দিকে অবস্থান নেয় বড় বাজেটের দলটি। এর আগে তাদের একমাত্র জয়টি ছিল সাইফ স্পের্টিং ক্লাবের বিপক্ষে। গত ১৩ ফেব্রয়ারি ওই ম্যাচে সাইফকে ১-০ ব্যবধানে হারানোর পর ব্যর্থতার ধারায় ছিল রাসেল। অবশেষে স্বাধীনতা ক্রীড়া সংঘকে হারিয়ে জয়ের ধারায় ফিরলো তারা। ব্যর্থতার জন্য প্রধান কোচ সাইফুল বারী টিটুকে বরখাস্ত করা হয়। সহকারী হিসেবে থাকা জুলফিকার মাহমুদ মিন্টুকে ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব দেওয়া হয়। মিন্টুর অধীনেই শেষ তিন ম্যাচে দুই ড্র ও এক জয় পায় শেখ রাসেল। কাল স্বাধীনতার বিপক্ষে রাসেলের মানিক মোল্লা ১৩ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন (১-০)। সাত মিনিট পর পেনাল্টি থেকে গোল করে ব্যবধান বাড়ান আইজার আকমাতভ (২-০)। তবে ৭৭ মিনিটে দুই হলুদ কার্ডের সুবাদে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় আকমাতভকে। ম্যাচের যোগকরা সময়ে (৯০+২ মিনিট) স্বাধীনতা ক্রীড়া সংঘ একটি গোল শোধ দিলেও হার এড়াতে পারেনি (১-২)। ম্যাচ জিতে ১১ খেলায় দুই জয়, চার ড্র ও পাঁচ হারে ১০ পয়েন্ট নিয়ে এক লাফে এগারোতম স্থান থেকে অষ্টমস্থানে উঠে এসেছে শেখ রাসেল। অন্যদিকে সমান ম্যাচে এক জয়, তিন ড্র ও সাত হারে মাত্র ৬ পয়েন্ট নিয়ে তলানীতেই রইলো স্বাধীনতা ক্রীড়া সংঘ।
এ ম্যাচ দিয়েই শেষ হল বিপিএলের প্রথম লেগ। প্রত্যেকটি দল ১১টি করে ম্যাচ খেলেছে। ২৬ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে বসুন্ধরা কিংস। ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ঢাকা আবাহনী, ২১ পয়েন্টে তৃতীয় শেখ জামাল ও চতুর্থ চট্টগ্রাম আবাহনী (গোল ব্যবধানে), ১৭ পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে মোহামেডান স্পোর্টিং ক্লাব। এক পয়েণ্ট কম নিয়ে পুলিশ ষষ্ঠ এবং ১৫ পয়েন্ট নিয়ে সাইফ সপ্তমস্থানে রয়েছে। এখন মধ্যবর্তী দলবদল শুরু হবে। এই দলবদলে ভালো মানের ফুটবলার এনে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবে শেখ রাসেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাত ম্যাচ পর জিতল শেখ রাসেল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ