Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ম্যাচ হেরেও ধ্রুবতারা বিজয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:২৩ এএম

মাশরাফি বিন মুর্তজা তো ছিলেনই, মোহামেডান ছেড়ে এদিনই লিজেন্ডস অব রূপগঞ্জে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। প্রতিপক্ষ প্রাইম ব্যাংক শিবিরে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে আছেন টেস্ট দলপতি মুমিনুল হক। তবে ক্রিকেটের আঁতুরঘর ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে তারকাখঁচিত ম্যাচটির আলো হেরে গিয়েও কেড়ে নিলেন আরেকজন- এনামুল হক বিজয়। যেন হাজার তারার ভিড়ে ধ্রুবতারা!
এক প্রান্ত থেকে সাকিব ভালোই বোলিং করছিলেন। ওদিকে বিজয়ও অর্ধশত করে স্বাচ্ছন্দ্যে এগিয়ে যাচ্ছিলেন। ইনিংসের ২৭তম ওভারে রূপগঞ্জের অধিনায়ক মাশরাফিকে বলে নিজের জায়গায় চিরাগ জানি ও অন্য প্রান্ত থেকে আল আমিন হোসেনকে বোলিংয়ে আনার পরামর্শ দেন সাকিব। পরামর্শ কাজেও দেয়। ২৯তম ওভারের প্রথম বলেই কট বিহাইন্ড বিজয়। ৯১ বলে ৭৩ রানের ইনিংসে মেরেছেন ৬টি চার ও ১টি ছক্কায়। আউট হয়ে বিকেএসপির চার নম্বর মাঠের
ড্রেসিংরুমে ফেরার পথে তার চোখে-মুখে সে কী হতাশা! ৩৩ ওভারের কার্টেল ওভারের ম্যাচের তখনো ৫টি ওভার বাকি ছিল। শেষ পর্যন্ত টিকে থাকলে হয়তো দলের রানটাও বাড়ত। নিজেরও ব্যক্তিগত রেকর্ড হতো আরও সমৃদ্ধ। তবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচটি ৩ উইকেটে জিতেছে রূপগঞ্জ। অল্পে গুটিয়ে প্রাইম ব্যাংকের দেয়া ১৫২ রানের লক্ষ্য ৭ উইকেট হারিয়ে দুই বল আগে পৌঁছে যায় মাশরাফির দল।
তবে আউট হওয়ার আগে আগেই একটি রেকর্ড গড়ে ফেলেছেন এনামুল। রেকর্ডটি ঢাকা প্রিমিয়ার লিগ লিস্ট ‘এ’ স্বীকৃতির পর এক আসরে সর্বোচ্চ রানের। এর আগে প্রিমিয়ার লিগের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল সাইফ হাসানের দখলে। ২০১৮-১৯ মৌসুমে তিনি ৮১৪ রান করেছিলেন। এদিন রূপগঞ্জের বিপক্ষে ১০ রান করেই রেকর্ডটি নিজের করে নিয়েছেন এনামুল। ওই বছরের লিগেই লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে ৮০৭ করেছিলেন মোহাম্মদ নাঈম শেখ। সাইফ ও নাঈমের ওই রান ছিল ১৬ ইনিংসে। এনামুল ছাড়িয়ে গেলেন ১২ ইনিংসেই। এবারের প্রিমিয়ার লিগে এটি এনামুলের নবম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। সব মিলিয়ে এখন পর্যন্ত ১২ ইনিংসে দুই শতক ও সাত অর্ধশতকে ৮৭৮ রান করেছেন এনামুল। তার সামনে রয়েছে আরও তিনটি ম্যাচ। যেমন ছন্দে আছেন, লিস্ট ‘এ’ স্বীকৃতির পর প্রথম ব্যাটসম্যান হিসেবে এক হাজার রান করার মাইলফলক ছুঁয়ে ফেলতেই পারেন এনামুল।
এদিকে মিরপুরে দল ছিল খাদের কিনারে, হারের শঙ্কায় কেঁপে উঠেছিল শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বেঞ্চ। ৮১ রানে ৫ উইকেট হারানো অবস্থা থেকে দলের হাল ধরলেন নুরুল হাসান সোহান। মেহেদী হাসান মিরাজের সঙ্গে আসে ১৩৪ রানের জুটি। আর আউটই হলেন না সোহান, দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে জিতিয়ে নায়ক বনেছেন এই কিপার-ব্যাটসম্যান।
শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে রূপগঞ্জ টাইগার্সকে ৪ উইকেটে হারিয়েছে শেখ জামাল ধানমন্ডি। রূপগঞ্জের ২৪৭ রান এক ওভার আগে পেরিয়ে জিতে যায় ধানমন্ডির ক্লাব। এই জয়ে ১২ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে লিগ শিরোপার একদম কাছে চলে গেছে তারা। দলকে জিতিয়ে ১১৮ বলে ১০ চার, ৫ ছক্কায় ১৩২ রানে অপরাজিত ছিলেন সোহান। এবারের প্রিমিয়ার লিগে এটি তার প্রথম শতক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচ হেরেও ধ্রুবতারা বিজয়
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ