Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ার সওজ কারখানা প্রকৌশলীর বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত শুরু

| প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

মহসিন রাজু, বগুড়া ব্যুরো : বগুড়ার সান্তাহারে অবস্থিত সড়ক ও জনপথ কারখানা বিভাগের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তদন্ত শুরু হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে সড়ক ও জনপথ কারখানা বিভাগে তদন্ত কমিটি পৌঁছে বিভিন্ন অনিয়মের ওঠা অভিযোগ বিষয়ে তথ্য সংগ্রহ শুরু করে। ওই কমিটি সড়ক ও জনপথ কারখানা চত্বরের গাছ কাটা সংক্রান্ত অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট চত্বর ও পরিদর্শন করেন।
ঢাকার সওজ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) রফিকুল ইসলাম, বগুড়ার তত্বাবধায়ক প্রকৌশলী জামাল উদ্দীন ও ঢাকার উপ-সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ফজলুল হকসহ ৩ সদস্যের একটি তদন্ত টিম এই তদন্ত করেন। আদমদীঘির সান্তাহার সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহি প্রকৌশলী শফিকুল ইসলামের বিরুদ্ধে সওজ চত্বরে অবস্থিত বিভিন্ন জাতের ফলজ ও বনজ গাছ অনুমোদন ছাড়াই বিক্রি করে অর্থ আত্মসাতসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে করা হয়। গত ১০ ফেব্রæয়ারী সান্তাহার সওজ কারখানা বিভাগের আব্দুল মান্নানসহ ১০জন ঠিকাদার নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ সড়ক ও সেতু মন্ত্রনালয় ও প্রধান প্রকৌশলী সওজ বিভাগের নিকট দাখিল করেন। ওই অভিযোগের প্রেক্ষিতে শুক্রবার দুপুরে তদন্তকারি টিম সান্তাহার সওজ বিভাগে সরজমিনে তদন্তে আসেন। এসময় তদন্ত টিম বেশ কয়েকজনের জবানবন্দী গ্রহন করেন।
তদন্ত কমিটির প্রধান ঢাকা সওজ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) রফিকুল ইসলাম জানান, তদন্ত বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত জানানো হবে। অভিযোগকারি ঠিকাদারদের মধ্যে লোছমী প্রসাদ জানান, নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে তথ্য অধিকার আইনে অভিযোগ করা হয়। কারখানার বৃক্ষ কাটাসহ বিভিন্ন অনিয়ম ও যন্ত্রপাতি ও সরঞ্জামদি ভাড়া দিয়ে ভাড়ার টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছেন কি না সেটিও জানতে চাওয়া হয়। এই অভিযোগের পর শুত্রæবার তিন সদস্যের একটি তদন্ত কমিটি বগুড়ায় আসেন। তারা ওই কার্যালয়ের অনিয়মের অভিযোগগুলো খতিয়ে দেখছেন।
তবে বগুড়ার সড়ক ও জনপথ কারখানা বিভাগের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি ওই অভিযোগপত্রে উল্লেখ করা অভিযোগ গুলো পুরোটায় মিথ্যা বলে দাবী করেছেন।

ট্রাক-বাস সংষর্ষে আহত ৪
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা ঃ বগুড়ার সান্তাহারে ট্রাক বাস মুখোমুখি সংষর্ষে ট্রাক চালক দুই কিশোর শ্রমিকসহ চারজন আহত হয়েছে। আহতদের স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয় বলে জানা গেছে। জানা যায়, গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে শহরের বাইপাস সড়কের হবির মোড় নামক স্থানে ঢাকা থেকে নওগাঁগামী অজ্ঞাত একটি বাস ও নওগাঁ থেকে ঢাকাগামী ঢাকা মেট্রো-১৪৯৪৭১ আলু বোঝাই ট্রকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ট্রাকটি রাস্তা থেকে ছিটকে পরে উল্টে গিয়ে চালক সাদ্দাম (৩৩) ট্রাক মিস্ত্রী (৩০) গ্যারেজ শ্রমিক বিপ্লব (১০) ও পলাশ (৭) আহত হয়। আহতদের স্থনীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। এছাড়াও বাসেরও ক্ষতিসাধন হয়েছে এবং অল্পের জন্য বাস যাত্রীরা প্রাণে রক্ষা পেয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। স্থানীয় পুলিশ ফাঁড়ির আফিসার ইনচার্জ আবু মুসা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ