Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এসডিজিতে প্রভাব পড়ছে - মো. নজিবুর রহমান

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ইউএনডিএস এর দাতা দেশসমূহের নিঃশর্ত অর্থ সহায়তা অব্যাহতভাবে কমে যাওয়ায় এসডিজির দক্ষতা ও কার্যকারিতার উপর নেতিবাচক প্রভাব পড়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।
সম্প্রতি জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার সংক্রান্ত চলমান সভায় অংশ নিয়ে একথা বলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। মুখ্য সচিব উদ্বেগ প্রকাশ করে বলেন, ইউএনডিএস এর দাতা দেশসমূহের নিঃশর্ত অর্থ সহায়তা অব্যাহতভাবে কমে যাওয়ায় এর দক্ষতা ও কার্যকারিতার উপর নেতিবাচক প্রভাব পড়েছে। তাই, দাতাদেরকে জটিল নিয়মাবদ্ধ আর্থিক সহায়তাসমূহ কমিয়ে অধিকতর নমনীয় তহবিল বিশেষ করে নিঃশর্ত অর্থ সহায়তা প্রদানে উৎসাহিত করা উচিত। ইউএনডিএস-এ নিঃশর্ত অর্থ সহায়তা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করার ক্ষেত্রে জাতিসংঘ মহাসচিবের সুপারিশের প্রতি মুখ্য সচিব সমর্থন ব্যক্ত করেন।
তিনি আরো বলেন, জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থা বা ইউএনডিএস এর চলমান সংস্কার প্রক্রিয়া স্বল্পোন্নত দেশ, ভূ-বেষ্টিত উন্নয়নশীল দেশ ও উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্রসমূহসহ আমাদের সকলের জন্যই একটি বিশেষ সুযোগ যা আমাদের উন্নয়নকে আরও এগিয়ে নিতে পারে।
প্রসঙ্গত, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ এর আওতাভুক্ত ‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার’ সংক্রান্ত উচ্চ পর্যায়ের এ সভা ২৭ ফেব্রæয়ারি থেকে শুরু হয়ে ১ মার্চ শেষ হয়। এ সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ইকোসকের আমন্ত্রিত অতিথি হিসেবে ‘এজেন্ডা ২০৩০ বাস্তবায়নের সমর্থনে জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার তহবিল কাঠামো পুনর্বিন্যস্তকরণ: একটি সন্নিবেশিত রূপ গঠনের লক্ষ’ শীর্ষক একটি সেশনে প্যানেল বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসডিজি

১৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ