Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবি ভিসির অংশগ্রহণ

এসডিজি আন্তর্জাতিক সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১২:৩১ এএম

জাতিসংঘের ‘দি সাস্টেনেইবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্ক (এসডিএসএন) এর উদ্যোগে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর ভিসি/প্রেসিডেন্টদের দু’দিনব্যাপী ‘ইউনিভার্সিটি সেক্টর সাপোর্ট টু ইউএন সেক্রেটারি জেনারেলস কল ফর এ ডিকেড অব অ্যাকশন অন দি এসডিজি’স’ শীর্ষক উচ্চ পর্যায়ের এক বিশেষ আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলন গত ৯ থেকে ১০ জুলাই অনুষ্ঠিত হয়েছে। এই আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ১৪৯টি বিশ্ববিদ্যালয়ের ভিসি/প্রেসিডেন্ট অংশগ্রহণ করেন। এতে জাতিসংঘের মহাসচিব এ্যান্টনিও গুটারেস এবং উপ-মহাসচিব আমিনা মোহাম্মেদ বক্তব্য প্রদান করেন। সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসেবে ইউএন-এসডিএসএন-এর প্রেসিডেন্ট ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জেফরি সাচস্ মূল বিষয়বস্তু উপস্থাপন করেন। সম্মেলনে বিশ্ববিদ্যালয়গুলো কোন কোন ক্ষেত্রে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা কীভাবে অর্জন করতে সক্ষম হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও, কোভিড-১০ মহামারী চলমান পরিস্থিতি এবং কোভিডত্তোর পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ে গুরুত্বারোপ করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান কোভিড-১৯ মহামারীর উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা, উদ্ভাবন ও সেবা কার্যক্রম সমূহের চিত্র তুলে ধরেন এবং টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের করণীয় ও সক্ষমতা বিষয়ে আলোকপাত করেন।
ভিসি সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে তাঁর লব্ধ অভিজ্ঞতা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্টসহ সংশ্লিষ্ট অন্যান্যদের সাথে শীঘ্রই মতবিনিময় করবেন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের কর্মপ্রয়াস ত্বরান্বিত করার উপর গুরুত্বারোপ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসডিজি

১৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ