Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসডিজি অর্জনে সম্মিলিতভাবে কাজ করার আহবান

গুড নেইবারস-এর বর্ষিক সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

উন্নয়ন সংগঠন গুড নেইবারস বাংলাদেশের বার্ষিক সম্মেলনে বক্তারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানিয়েছেন। বর্তমানে সংগঠনটি দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নসহ এসডিজি’র লক্ষ্যসমূহ অর্জনের জন্য ১২টি জেলায় ২১টি প্রকল্পের মাধ্যমে কাজ করে যাচ্ছে বলে সম্মেলনে জানানো হয়েছে।
গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংগঠনের ২৫ বছর পূর্তি (রজতজয়ন্তী) উপলক্ষে আয়োজিত দুইদিন ব্যাপী সম্মেলন গত মঙ্গলবার শুরু হয়। এ উপলক্ষে সরকারি ও দেশী-বিদেশী বেসরকারি প্রতনিধিদের নিয়ে আয়োজিত অনলাইন আলোচনা সভায় সভাপতিত্ব করেন গুড নেইবারস-এর কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল। আলোচনায় অংশ নেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. রাশেদুল ইসলাম, ইউনিসেফ প্রতিনিধি পাট্রিক হ্যালটন, ডব্লিউএফপি প্রতিনিধি মো. নুরুল আমিন, কোইকা প্রতিনিধি দোহ ইয়ং অ্যাহ, হোপ বাংলাদেশের মি. কিয়ং ইয়ব লি, ওয়ার্ল্ড ভিশনের চন্দন জেড গমেজ, এক রঙ্গা এক ঘুড়ি’র নীল সাধু, আপন ফাউন্ডেশনের আফতাবুল ইসলাম প্রমূখ।
রাশেদুল ইসলাম বলেন, বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। সে ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনেও বাংলাদেশ সফল হবে। এক্ষেত্রে গুড নেইবারস ও অন্যান্য বেসরকারি সংস্থা ভ‚মিকা রাখছে। বিশেষ করে শিশু অধিকার ও শিশুদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে গুড নেইবারস কাজ করছে। করোনা মোকাবেলায়ও সংস্থাটি ভ‚মিকা রয়েছে। আগামীতে সংস্থাটির উন্নয়ন কার্যক্রম পরিচালনায় সকারের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি। সভাপতির বক্তব্যে এম মাঈনউদ্দিন মইনুল বলেন, গুড নেইবারস বাংলাদেশ সরকারের পাশাপাশি এসডিজি লক্ষ্যসমূহ অপুষ্টি, শিশু শ্রম, শিশু বিবাহ, বয়সসন্ধিকালীন স্বাস্থ্য, মানসম্মত শিক্ষা, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে কাজ করছে।
করোনাকালে মানুষের পাশে দাড়িয়ে দূর্যোগ মোকাবেলার সক্ষমতা দেখিয়েছে। পারষ্পরিক সুসম্পর্ক বজায় রেখে আগামীতেও এই সকল কার্যক্রম অব্যাহত রাখার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসডিজি-অর্জন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ