Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অবিলম্বে সিরিয়ায় গণহত্যা বন্ধ করতে হবে -বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্ব সন্ত্রাসী রাশিয়ার পুতিন সিরিয়ার পূর্ব গৌতাসহ বিভিন্ন অঞ্চলে বিমান হামলা চালিয়ে হাজারো নিরাপরাধ নারী, পুরুষ, শিশুদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। অসহায় মানুষ পালিয়ে প্রাণ বাঁচানোরও সুযোগ পাচ্ছে না। এ মানবিক বিপর্যয় রোধে জাতিসংঘসহ বিশ্বসংস্থাগুলো ব্যর্থতার পরিচয় দিয়েছে। মুসলমান হওয়ার করণেই সিরিয়ানরা বিশ্ব শক্তিসমূহের ষড়যন্ত্র আর আধুনিক মারনাস্ত্রের শিকার। অবিলম্বে সিরিয়ায় চলমান গণহত্যা বন্ধ করতে হবে। সিরিয়ায় রাশিয়ার নির্বিচারে বিমান হামলায় গণহত্যার প্রতিবাদে গতকাল বাদ জুমা রাজধানীতে বিভিন্ন সংগঠনের বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ একথা বলেন।
ইসলামী আন্দোলন ঢাকা মহানগরী
ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমদ বলেছেন, সিরিয়ার বাশার আল আসাদ বাহিনী ও রাশিয়া বিমান হামলা চালিয়ে দেশটির নিরীহ নারী-শিশু ও সাধারণ জনগণের উপর ২০১৩ সাল থেকে হত্যাযজ্ঞ চালাচ্ছে। ক্ষমতার মোহে অন্ধ হয়ে বাশার বাহিনী বিষাক্ত গ্যাস ব্যবহার করছে। রাশিয়া দফায় দফায় বিমান হামলা চালিয়ে নিধনযজ্ঞ চালাচ্ছে। এহেন গণহত্যা জাতিসংঘ; আন্তর্জাতিক সার্বজনীন মানবাধিকারের সুস্পষ্ট লংঘন। অবিলম্বে তা বন্ধ করতে হবে।
গতকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় সিরিয়ায় গণহত্যা বন্ধ, সিলেট জৈন্তাপুরে মাদরাসা ছাত্র হত্যার বিচার ও হাতিরঝিলে মসজিদ পুনঃস্থাপনের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।
সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম এর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক মাহবুবুর রহমান, প্রকৌশলী আশ্রাফুল আলম, নগর উত্তরের সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, মাওলানা এবিএম জাকারিয়া, মাওলানা আরিফুল ইসলাম, অধ্যাপক ফজলুল হক মৃধা, আতিকুর রহমান মুজাহিদ, নূরুল ইসলাম নাইম, শ্রমিক নেতা ওমর ফারুক, ছাত্রনেতা নুরুল ইসলাম ও আল আমিন প্রমূখ।
নেতৃবৃন্দ বলেন, জাতিসংঘ, ও আই সিসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে সিরিয়ায় হত্যাযজ্ঞ বন্ধে কার্যকর ভ‚মিকা পালন করার জন্য সরকারকে সক্রিয় ভুমিকা রাখতে হবে। তিনি সিলেটের জৈন্তাপুরে মাদরাসা ছাত্র হত্যার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ‘দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।’ তিনি হুশিয়ারী উচ্চারণ করে বলেন ‘এনিয়ে টালবাহানা সহ্য করা হবে না।’
ইসলামী ছাত্র মজলিস
রাশিয়ার নির্বিচার বিমান হামলায় সিরিয়ার পূর্ব গৌতাসহ বিভিন্ন অঞ্চলে হাজারো নিরাপরাধ নারী, পুরুষ, শিশুদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। অসহায় মানুষ পালিয়ে প্রাণ বাঁচানোরও সুযোগ পাচ্ছে না। এ মানবিক বিপর্যয় রোধে জাতিসংঘসহ বিশ্বসংস্থাগুলো ব্যর্থতার পরিচয় দিয়েছে। অবিলম্বে সিরিয়ায় চলমান গণহত্যা বন্ধ করতে হবে। নিরাপরাধ নারী, পুরুষ, শিশুদেরর রক্ষায় জাতিসংঘসহ বিশ্ব মানবাধিকার সংগঠনসমূহে কার্যকর পদক্ষেপ নিতে হবে। সিরিয়ায় গণহত্যা বন্ধের দাবীতে গতকাল শুক্রবার বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস ঢাকা মহানগরী দক্ষিণ আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে নেতৃবৃন্দ এ কথা বলেন।
বাদ জুম্মা বায়তুল মোকাররম উত্তর গেটে হাউজবিল্ডিংয়ের সমানে ইসলামী ছাত্র মজলিস ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি মোঃ রমজান আলীর সভাপতিত্বে ও শাখা সেক্রেটারী তাইফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি শেখ গোলাম আসগর, অধ্যাপক মুহাম্মদ আবদুল জলিল, ইলিয়াস আহমেদ, এডভোকেট মাওলানা শায়খুল ইসলাম, খালেদ আহমদ, অধ্যাপক মাওলানা আজীজুল হক, মুহাম্মদ মনির হোসাইন, মনসুরুল আলম মনসুর, মাহমুদুল হাসান কিবরিয়া, খন্দকার সাহাব উদ্দিন আহমদ, অধ্যাপক মাওলানা সাইফ উদ্দিন আহমদ খন্দকার, আফসার উদ্দিন হাওলাদার, কে এম ইমরান হুসাইন প্রমুখ।
খতমে নবুওয়াত সংরক্ষণ কমিটি
খতমে নবুওয়াত সংরক্ষণ কমিটি বাংলাদেশ-এর সভাপতি ও মধুপুর পীর ছাহেব মাওলানা আব্দুল হামীদ এক বিবৃতিতে সিরিয়ায় অবিলম্বে মুসলিম গণহত্যা বন্ধের জন্য কার্যকরী উদ্যোগ নেয়ার জন্য ও আই সিকে অনুরোধ জানিয়েছেন। রাশিয়ার পুতিন সরকার সিরিয়ায় বিমান হামলা চালিয়ে নির্বিচারে নারী ও শিশু হত্যা করে বিশ্ব মনবতাকে ভুলুন্ঠিত করেছে। রাশিয়ার সাথে মুসলমানদের ব্যবসা-বাণিজ্য বন্ধ করতে হবে। মাওলানা আব্দুল হামীদ সিরিয়ায় গণহত্যা বন্ধে মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমাবেশ

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ