Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু কাল

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর পলোগ্রাউন্ডে মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) শুরু হচ্ছে আগামীকাল শনিবার। চট্টগ্রাম চেম্বার আয়োজিত ২৬তম এ মেলায় এবারও পার্টনার কান্ট্রি থাইল্যান্ড। এছাড়া দেশি-বিদেশি ৪৫০ এর অধিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গতকাল (বৃহস্পতিবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইটিএফ কমিটির উপদেষ্টা ও চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, দেশীয় উৎপাদিত পণ্য আন্তর্জাতিকভাবে প্রচারের জন্য এ মেলার আয়োজন করা হচ্ছে। প্রসঙ্গক্রমে তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পদ্যোক্তার জন্য কর্ণফুলীর দক্ষিণ পাড়ে চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে প্রথমবারের মত একটি অর্থনৈতিক জোন গড়ে তোলা হবে। লিখিত বক্তব্যে মেলা কমিটির কো-চেয়ারম্যান ও চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন, প্রাইভেট সেক্টরের সম্প্রসারণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে এ চেম্বারের বিভিন্ন কর্মকাÐের মধ্যে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা অন্যতম। দেশের অর্থনীতি ইঞ্জিন খ্যাত এসএমই খাতের বিকাশের লক্ষ্যে উৎপাদক, বাজারজাতকারী এবং ক্রেতা সাধারণের মধ্যে সেতুবন্ধন রচনার অন্যতম প্লাটফরম হিসেবে কাজ করছে এ মেলা। বর্ণিল আয়োজন প্রত্যক্ষ করতে প্রতি বছর লাখো দর্শনার্থীর সমাগম ঘটে। তিনি জানান, এবার মেলার ব্যাপ্তি প্রায় ৪ লাখ বর্গফুট। এতে ১৭টি প্রিমিয়ার গোল্ড প্যাভিলিয়ান, ১১টি প্রিমিয়ার প্যাভিলিয়ন এবং ৮টি স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ১৭২টি প্রিমিয়ার মেগা স্টর, ২৩টি মেগা স্টল, ১৪টি প্রিমিয়ার গোল্ড স্টল, ১৩টি প্রিমিয়ার স্টল, ১৪টি স্ট্যান্ডার্ড স্টল ও ৩টি রেস্টুরেন্ট।
কাল শনিবার বিকেল সাড়ে ৩টায় আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। বিশেষ অতিথি থাকবেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, এম এ লতিফ এমপি এবং এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম। লিখিত বক্তব্যে সৈয়দ জামাল আহমেদ জানান, বৃহৎ পরিসরের আয়োজনে জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে মেলা প্রাঙ্গণ ও সংলগ্ন এলাকায় র‌্যাব ও পুলিশের অস্থায়ী ক্যাম্প স্থাপন, চৌকষ পুলিশ বাহিনী তিন সিফটে বিভক্ত হয়ে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যগণও বিশেষভাবে নিরাপত্তা কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। এছাড়া বিশেষ নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে সার্বক্ষণিকভাবে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। মেলা চলাকালীন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনারবৃন্দ মেলা পরিদর্শন করবেন। মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার্থে সার্বক্ষণিকভাবে একটি ইনফরমেশন বুথ বা তথ্য কেন্দ্র চালু থাকবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। দর্শনার্থীর টিকিটের মূল্য ১০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মেলার কো-চেয়ারম্যান এম এ মোতালেব, কামাল মোস্তফা চৌধুরী ও মাহবুবুল হক চৌধুরী বাবর, পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ