Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফের পথভ্রষ্ট রিয়াল

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টানা পাঁচ জয়ে ছন্নছাড়া ফুটবল থেকে বেরিয়ে আসার প্রচ্ছন্ন একটা আভাস দিয়েছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু সেই ধারা ধরে রাখতে পারল কই লস বø্যাঙ্কোসরা। পরশু রাতে আবারো পথ হারিয়েছে দলটি। এবার লা লিগার ম্যাচে তারা ১-০ গোলে হেরেছে এস্পানিওলের কাছে।
লুকা মড্রিচ, টনি ক্রুস, মার্সেলোর মত নিয়মিত একাদশের তারকারা ইনজুরিতে। এরপরও ক্রিশ্চিয়ানো রোনালদোকে দেওয়া হয় বিশ্রাম। তাও আবার এমন ম্যাচে, যে দলের বিপক্ষে শেষ ২ ম্যাচে পর্তুগিজ তারকা করেছেন ৮ গোল! করিম বেনজেমাকেও বেঞ্চে রেখে একাদশ সাজান জিদান। এর মূল্য দিতে হয়েছে ম্যাচের অন্তিম মুহূর্তের গোলে ম্যাচ হেরে। চলতি লিগে যা তাদের পঞ্চম পরাজয়। ২০০৭ সালের পর রিয়ালের বিপক্ষে এস্পানিওলের প্রথম জয় এটি।
প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের আসন্ন ম্যাচকে সামনে রেখে পর্তুগাল তারকাকে বিশ্রামে রেখেছিলেন জিদান। আগামী ৬ মার্চ প্যারিসে অনুষ্ঠিত হবে ফিরতি লেগের ম্যাচটি। ৫বারের ব্যালন ডি’অঁর জয়ী তারকার অনুপস্থিতিতে কোন সুবিধাই আদায় করতে পারেননি গ্যারেথ বেল, মার্কো এসেনসিও ও ইসকোর মত তারকারা। নিজেদের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হন তারা সকলেই। পুরো ম্যাচেই তারা এলোমেলো ফুটবলের পসরা সাজিয়ে বসে। ম্যাচের শেষদিকে পুরোদমে স্ট্রাইকার বনে যেতে দেখা যায় সার্জিও রামোসকে। কিন্তু কিছুতেই কাজের কাজটা সিদ্ধ হয়নি।
পুরোপুরি ফিটনেস নিয়ে এদিন মাঠে নেমে কোন ফয়দা লুটতে পারেননি ২৮ বছর বয়সি বেল। সুযোগ ছিল বৃটিশ হিসেবে লা লিগায় ডেভিড বেকহ্যামের সর্বোচ্চ ১১৬ ম্যাচে অংশ নেয়ার রেকর্ডে ভাগ বসানোর দিনকে রাঙিয়ে রাখার। কিন্তু এটিই হয়তো বাড়তি চাপ হয়ে দাঁড়ায় বেলের জন্যে। যে কারণে প্রাপ্ত সুযোগগুলো সঠিকভাবে কাজে লাগাতে পারেননি। একটি হলুদ কার্ডের সঙ্গে কয়েকদফা গোল মিস ও বল নিয়ন্ত্রনে ব্যর্থ হওয়া এই তারকাকে শেষ পর্যন্ত ৮১তম মিনিটে মাঠ থেকে তুলে নেয়া হয়।
অপরদিকে শুরু থেকে রিয়ালকে চেপে ধরা এস্পানিয়লের হয়ে শেষ সময়ে এসে ঠিকই গোল বের করে নেন জেরার্ড মোরেনো। বলের দখলে পিছিয়ে থাকলেও গোছালো আক্রমণে এগিয়ে ছিল কাতালান দলটি। প্রথমার্ধে এস্পানিওলের একটি গোল কঠিন এক অফসাইড সিদ্ধান্তে বাতিল হয়। স্বাগতিকদের জয়ের ব্যবধান আরো বড় হলে তাই অশ্চর্যের হত না।
এই পরাজয়ের ফলে লা লিগার পয়েন্ট টেবিলে আরো পিছিয়ে পড়ল রিয়াল মাদ্রিদ। আজ রাতে যদি শীর্ষে থাকা বার্সেলোনা লাস পালমাসকে হারাতে পারে তাহলে তাদের চেয়ে ১৭ পয়েন্টে পিছিয়ে পড়বে রিয়াল। গত রাতে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ভ্যালেন্সিয়া জিতে থাকলে আবারো তালিকার চারে নেমে যেতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের।
ম্যাচ শেষে দূর্বলতার কথা স্বীকার করেছেন জিদান নিজেও, ‘সব বিভাগেই কিছুটা হলেও আমাদের দূর্বলতা ছিল। এটা একটা পরাজয় যা আমাদের ব্যাথিত করছে। ফলটা ভালো ছিল না। খেলোয়াড়দের জন্য আমার খারাপ লাগছে।’ ফরাসি তারকা বলেন, ‘পুরোটা সময় জুড়েই বোঝাপড়ার কোন ফুটবল হয়নি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ