Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি

খালেদা জিয়ার মুক্তি দাবি ও কার্যালয়ের সামনে হামলার প্রতিবাদ

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

 

 


বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গতকাল ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ (বঙ্গবন্ধু ইন নিউজপেপারস) শীর্ষক একটি বই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, তথ্য মন্ত্রী প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী সভার সাপ্তাহিক বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর হাতে এই বই হস্তান্তর করেন। তিনি বলেন, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) বইটির সংকলন করে। তথ্য সচিব মো. নাসির উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।
রংপুরের সাবেক মেয়র মরহুম ঝন্টুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
রংপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা শরফুদ্দিন আহমেদ ঝন্টুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা নিবেদন করেন। ঝন্টু একজন সাবেক সংসদ সদস্যও ছিলেন। ঝন্টুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শন হিসেবে পুষ্পস্তবক অর্পণের পর সেখানে কিছু সময় নিরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী।
এরপর তিনি দলের সভাপতি হিসেবে দলীয় নেতাকর্মীদের সঙ্গে দলের পক্ষ থেকে আর একবার মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জাতীয় সংসদের চীফ হুইপ এএসএম ফিরোজ, পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম, দলের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং দলের হুইপ ও সংসদ সদস্যগণ এ সময় উপস্থিত ছিলেন। এরআগে দক্ষিণ প্লাজায় ঝন্টুর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। মন্ত্রীবর্গ, চীফ হুইপ, হুইপগণ, সংসদ সদস্যবর্গ, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ জানাজায় শরীক হন।
বাংলাদেশ পুলিশের একটি সুসজ্জিত দল এই বীর যোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করে। ঝন্টু গতকাল বিকালে ৬৬ বছর বয়সে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

 

স্টাফ রিপোর্টার : বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি ও একই দাবিতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কালো পতাকা প্রদর্শন কর্মসূচিতে পুলিশের হামলার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি। গতকাল (সোমবার) বিএনপি ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীসহ দেশের সকল মহানগর, জেলা ও উপজেলা শহরে বিক্ষোভ করেন দলের নেতাকর্মীরা। 

বিভিন্ন স্থানে পুলিশের বাধা, লাঠিচার্জ ও গ্রেফতারের মধ্যেই বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। খালেদা জিয়ার মুক্তির দাবি এবং হামলার প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি সকল থানায় থানায় বিক্ষোভ মিছিল করে। পুলিশি বাধার মধ্যে ও বিভিন্ন স্থানে পুলিশের হামলায় বিএনপি ৫-৬ জন নেতা আহত ও ১৪-১৫ জন নেতা আটক হয়েছেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার। বিএনপি সূত্রে জানা যায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শাহবাগ থানায় একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ হান্নান ও বিএনপি নেতা রফিকুল ইসলাম স্বপনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়।
মিছিলটি মুক্তাঙ্গন থেকে জিরো পয়েন্ট হয়ে গোলাপ শাহ’র মাজারে এলে পুলিশি হামলায় ছত্রভঙ্গ হযে যায়। শাহবাগ থানা বিএনপির আরও একটি বিক্ষোভ মিছিল পল্টন প্রিতম হোটেল থেকে শুরু করে বিজয় নগর পানির ট্যাংকি হয়ে কাকরাইল মোড়ে গিয়ে শেষ হয়। মতিঝিল থানার একটি বিক্ষোভ মিছিল নটরডেম কলেজ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রয়েল একাডেমী গলিতে এসে শেষ হয়। চকবাজার থানার মিছিল সাবেক কমিশনার মোঃ শহীদুল ইসলাম বাবুলের নেতৃত্বে পোস্তা মোড় থেকে শুরু হয়ে চকবাজার ডালপট্টি মোড়ে এসে শেষ হয়। খিলগাঁও থানা বিএনপির মিছিল পল্লীমা সংসদ থেকে শুরু হয়ে খিদমাহ্ হাসপাতালের পিছনে গিয়ে শেষ হয়। কামরাঙ্গীরচর থানা বিএনপির নেতা হাজী মনির হোসেন চেয়ারম্যানের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল ঝাউচর বেড়ীবাঁধ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাউলাহাটি চৌরাস্তা মোড়ে গিয়ে শেষ হয়। সূত্রাপুর থানা (সূত্রাপুর, গেন্ডারিয়া, ওয়ারী) একটি বিক্ষোভ মিছিল সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার থেকে শুরু করে রামকৃষ্ণ মিশন রোড হয়ে মতিঝিলে গিয়ে শেষ হয়। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি জয়নাল আবেদিন রতন চেয়ারম্যানের নেতৃত্বে ডেমরা বাজারে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একটি সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে মিছিলটি শেষ হয়। মহানগর দক্ষিণ বিএনপি নেতা ইঞ্জি: গোলাম কিবরিয়া রুবেলের নেতৃত্বে শ্যামপুর থানার মিছিল জুরাইন বাজার থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গেন্ডারিয়া রেল স্টেশনে গিয়ে শেষ হয়। যাত্রাবাড়ী থানার মিছিলটি শহীদ ফারুক সড়ক থেকে শুরু করে দয়াগঞ্জ বাজার চৌরাস্তায় গিয়ে শেষ হয়। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি নেতা আরিফুর রহমান নাদিমের নেতৃত্বে কোতয়ালী ও বংশাল থানায় একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি মিটফোর্ড রোড হইতে শুরু করে আরমানিটোলা খেলার মাঠে গিয়ে শেষ হয়। বংশাল থানা বিএনপির আরও একটি বিক্ষোভ মিছিল সিক্কাটুলী মাঠ থেকে শুরু হয়ে বংশাল চৌরাস্তায় বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নর্থ সাউথ রোড আল-রাজাজাক হোটেলের সামনে গিয়ে শেষ হয়। কদমতলী থানা বিএনপি জুরাইন গীত-সংগীত সিনেমা হলের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। নগর বিএনপির সহ-সভাপতি মীর হোসেন মীরুর নেতৃত্বে এই মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন দনিয়া ইউনিয়ন চেয়ারম্যান জুম্মন মিয়া। কলাবাগান থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি মোঃ সিরাজুল ইসলাম সিরাজের নেতৃত্বে গ্রীণ রোড সেন্ট্রাল হাসপাতাল থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বেপজা কমপ্লেক্স-এ গিয়ে শেষ হয়। এ ছাড়াও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির রমনা, শাহজাহানপুর, লালবাগ, হাজারীবাগ, পল্টল, মুগদা থানার নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত করে।
ঢাকা মহানগর উত্তর বিএনপির বাড্ডা থানার বিক্ষোভ মিছিল বাড্ডা লিংক রোড থেকে শুরু হয়ে বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে এসে শেষ হয়। পল্লবী থানার মিছিল কমিশনার মোঃ সাজ্জাদ ও বুলবুল মল্লিকের নেতৃত্বে শুরু হয়। মোহাম্মদপুর বিএনপির বিক্ষোভ আতিকুল ইসলাম মতিনের নেতৃত্বে, দক্ষিণখান বিএনপির মিছিল আলী আকবরের নেতৃত্বে হাজী ক্যাম্প রোডে অনুষ্ঠিত হয়। খিলক্ষেত থানা বিএনপির বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ আক্তার হোসেনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। খিলক্ষেত বিএনপির আরেকটি বিক্ষোভ মিছিল হাজী ফজলুল হক ফজলুর নেতৃত্বে অনুষ্ঠিত। উত্তরখান বিএনপির একটি মিছিল বেপারী রোড থেকে শুরু হয়ে চৌরাস্তা গিয়ে শেষ হয়। বিমানবন্দর বিএনপির ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক মোঃ নাসির উদ্দিনের নেতৃত্বে বিমানবন্দর বাজার থেকে শুরু করে চৌরাস্তায় গিয়ে শেষ হয়। তেজগাঁও থানার বিক্ষোভ মিছিল এল, রহমানের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। শেরে বাংলা নগর থানা বিএনপির একটি মিছিল স্কয়ার হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে সমরিতা হাসপাতালের সামনে গিয়ে পুলিশি বাঁধায় পন্ড হয়ে যায়। উত্তরা থানা বিএনপির বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান সেগুন ও যুগ্ম সম্পাদক আতিকুর রহমান আতিকের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিরপুর ও শাহআলী থানা বিএনপির যৌথ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি ফেরদৌসি আহমেদ মিষ্টি ও আবুল হোসেন আব্দুলের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিছিলটি রাইনখোলা বাজার থেকে শুরু হয়ে ১নং মিরপুর ঈদগাহ মাঠ পর্যন্ত গিয়ে শেষ হয়। রূপনগর বিএনপির মিছিল রূপনগর আবাসিক এলাকা থেকে শুরু হয়ে দুয়ারী পাড়া গিয়ে শেষ হয়। দারুস সালামের আরেকটি মিছিল দিয়াবাড়ি বাসস্ট্যান্ড থেকে মাজার রোডে এসে শেষ হয়। ভাষানটেক বিএনপির একটি বিক্ষোভ মিছিল কচুক্ষেত বাজার এর সামনে থেকে শুরু করতে গেলে পুলিশী বাঁধায় মিছিলটি পন্ড হয়ে যায়। তুরাগ থানা বিএনপির একটি বিক্ষোভ ৫নং সেক্টর থেকে শুরু হয়ে ২নং সেক্টরে পৌঁছালে পুলিশী বাঁধায় পন্ড হয়ে যায়। রামপুরা থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক সাইফুর রহমান মিহিরের নেতৃত্বে অনুষ্ঠিত হয়।
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সভাপতি ও সাবেক এমপি এড. আবুল কালাম বলেন, সরকার বিএনপির চেয়ারপারসনের জনপ্রিয়তায় ভীত হয়ে তাকে মিথ্যা মামলায় কারাগারে পাঠিয়েছে। আমাদের নেত্রী সরকারের সব অন্যায় অত্যাচারের বির”দ্ধে প্রতিবাদী কণ্ঠ, গণতন্ত্রের জন্য আন্দোলন করছেন তাই বর্তমান সরকারের প্রতিহিংসার শিকার হয়েছেন। সোমবার বিকেল ৩টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব রোড এলাকায় প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিএনপি’র চেয়ারর্পাসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীসহ ঢাকায় শান্তিপ‚র্ন কালো পতাকা সমাবেশে পুলিশের হামলার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মস‚চীর অংশ হিসেবে প্রতিবাদ সমাবেশ করে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি
নাটোর জেলা সংবাদদাতা জানান, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে ঢাকায় শান্তিপূর্ণভাবে কালোপতাকা প্রদর্শন কর্মসূচিতে জলকামান দিয়েবাধা দেয়ার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশব্যাপী বিক্ষোভ মিছিলের অংশ হিসেবে নাটোওে পুলিশের চোখকে ফাঁকি দিয়ে বিএনপি বিক্ষোভ মিছিল করেছে। সোমবার নাটোর জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট এম, রুহুল কুদ্দুস তালুকদার দুলুর নির্দেশে জেলা স্বেচ্ছাসেবক দলের ব্যানারে জেলা বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীদের সমন্বয়ে শহরের তেবাড়িয়া হাট এলাকায় এক বিক্ষোভ মিছিল বের হয়ে পথ প্রদক্ষিণের পর শেষ করে। এদিকে বিএনপির এই কর্মসূচি ঠেকাতে আলাইপুরে জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে নিয়মিত পাহারার সাথে অতিরিক্তি পুলিশ বসিয়ে পাহারা আরো জোরদার করেছে। নাটোর জেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট এম, রুহুল কুদ্দুস তালুকদার দুলু এর তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, মানুষের গণতান্ত্রিক তথা মৌলিক অধিকার হরণ কওে বর্তমান সরকার দেশকে একটি পুলিশি রাষ্ট্রে পরিনত করেছে, যা কখনই দীর্ঘস্থায়ী হতে পারেনা।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নয়া পল্টনে কালো পতাকা প্রদর্শন কর্মসূচীতে পুলিশী হামলার প্রতিবাদে জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গতকাল নেত্রকোনায় প্রতিবাদ কর্মসূচী পালিত হয়েছে। প্রতিবাদ কর্মসূচীর অংশ হিসেবে কুরপাড় তিতাস গ্যাস অফিসের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডিসি অফিস সংলগ্ন কাইলাটী মোড়ে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ সাধারন সম্পাদক আজিজুল হক, দপ্তর সম্পাদক এডভোকেট খলিলুর রহমান, মৎস্য বিষয়ক সম্পাদক কাবিল উদ্দিন, সহ যুব বিষয়ক সম্পাদক কামরুল হক, জেলা ছাত্রদলের সাধারন সম্পাদক অনীক মাহবুব চৌধুরী, সদর থানা বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ, যুবদল নেতা আজহারুল ইসলাম কমলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃব
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপির চেয়ারপাসরশন বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি ও বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে শান্তিপূর্ণ কালো পতাকা মিছিলে ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ সকল নেতাকর্মীদের উপর পুলিশের হামলার প্রতিবাতে গাজীপুরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বিএনপি’র কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সোমবার সকালে গাজীপুর মহানগরের ভোগড়া বাইপাস মহাসড়কে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলে গাজীপুর জেলা বিএনপি’র স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক ও সাবেক ছাত্রদল নেতা হুমায়ূন কবীর রাজুর নেতৃত্বে উপস্থিত ছিলেন জেলা যুবদল নেতা মাসুদ খান, সোহেল, আহসান হাবিব লিমন, বাহারুল খইয়াম মুন্না, শাহিন শিকদার, মারুফ সিকদার, জেলা ছাত্রদল নেতা ইয়াছিন, আব্দুল আল মামুন, জেলা স্বেচ্ছাসেব দল নেতা আনিছুর রহমানসহ অনেকে।
মাদারীপর জেলা সংবাদদাতা জানান, বিএনপির চেয়ারপার্স বেগম খালেদা জিয়াকে সাজা দেয়ার প্রতিবাদে ও তার আশু মুক্তির দাবীতে জেলা বিএনপির উদ্যোগে বিকেলে দলীয় কার্যালয় থেকে বিকেলে দলীয় নেতা কর্মীরা কালো পতাকাবাদী মিছিল বের করলে পুলিশী বাধায় তা পন্ড হয়। পরে সাধারন সম্পাদক জাহান্দার আলী জাহানের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন পৌর বিএনপির সভাপতি এড.শরীফ মো: সাইফুল কবীর সাংগঠনিক সম্পাদক এড. জামিনুর হোসেন মিঠু সদর থানা বিএনপির সভাপতি এড. মো:জাফর আলী মিয়া প্রমুখ।
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি, শান্তিপূর্ন কর্মসূচিতে বাধা, আটক ও মামলার প্রতিবাদে মেহেরপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি
আজ সোমবার সকাল ১০টার সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহর প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহমান, সহ-সভাপতি ইলিয়াস হোসেন, আনছারুল হক, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস সহ বিএনপির নেতাকর্মীরা। বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ