Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় নিহত ৭৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:৫৭ এএম

সিরিয়ার দামেস্ক শহরের কাছে বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব ঘোতা এলাকায় দেশটির সরকারি বাহিনীর বোমা হামলায় কমপক্ষে ৭৭ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। তাদের মধ্যে ২০ শিশু রয়েছে বলে জানা গেছে। স্থানীয় সময় সোমবার ওই হামলা চালানো হয়।
সিরিয়ার মানবাধিকার সংস্থার বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, সোমবার ঘোতা একালায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় সেনাবাহিনী। এতে ওই হতাহতের ঘটনা ঘটে। আকাশ থেকে হামলার পর এবার সেনাবাহিনীর পক্ষ থেকে স্থলপথে হামলা চালানো হবে বলে ধারণা করা হচ্ছে।
বিদ্রোহী নিয়ন্ত্রিত এই এলাকায় বিভিন্ন সময়ে চালানো হামলার পরিপ্রেক্ষিতে জাতিসংঘ এলাকাটিতে বোমা হামলা চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে।
পূর্ব ঘোতা এলাকায় প্রায় চার লাখ মানুষ বসবাস করে। ২০১৩ সাল থেকেই তারা এক প্রকার অবরুদ্ধ হয়ে রয়েছে। দামেস্কের কাছে এটিই একমাত্র বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা। তাই সেখানের দখল বজায় রাখতে মরিয়া বিদ্রোহীরা। এদিকে ঘোতা পুনরুদ্ধারের জন্য একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে সিরিয়ার সরকারি বাহিনী।
দুই পক্ষের সহিংসতায় নিহত হয়েছে এলাকাটির অনেক বাসিন্দা। এমনকি ঘোতায় খাবার ও প্রয়োজনীয় সেবা সরবরাহ এক প্রকার অসম্ভব হয়ে পড়েছে। এতে অসহায় দিন কাটছে সেখানের সাধারণ মানুষের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ