Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে দিনে গরম রাতে শীত

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নাছিম উল আলম : দেশের দক্ষিনাঞ্চলে আবহাওয়ার নানামৃুখী তারতম্য অব্যাহত রয়েছে। দিনে গরম আর শেষ রাতের ঠান্ডায় রবি ফসলের পাশাপাশি জনস্বাস্থ্যে বিরূপ প্রভাব পড়ছে। ইতোমধ্যেই দিনের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে এবং শেষ রাতে তাপমাত্রা নিচে নেমে যাচ্ছে। আবহাওয়া বিভাগের মতে, এ সময়ে দক্ষিনাঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ২৮.২ এবং সর্বনিম্ন ১৪.৩ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। অথচ এ অঞ্চলে তাপমাত্রা এখন ৩০ ডিগ্রী সেলসিয়াসের ওপরে, আর সর্বনিম্ন ১২ডিগ্রী সেলসিয়াসে ওঠানামা করছে। বরিশালে গত এক সপ্তাহের তাপমাত্রার পরস্থিতি পর্যালোচনায় যথেষ্ঠ অসংগতি লক্ষ্য করা যাচ্ছে। গত ১২ফেব্রæয়ারী বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন ১২.৫ ডিগ্রী। পরের দিন তা এক ডিগ্রী বৃদ্ধি পেয়ে যথাক্রমে ৩০.৩ ও ১৪.৪ ডিগ্রী সেলসিয়াসে স্থির হয়। ১৪ ফেব্রুয়ারী বরিশালে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় যথাক্রমে ৩০.২ ও ১৫.৫ ডিগ্রী সেলসিয়াস। ১৬ ফেব্র“য়ারী সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২.৫ ডিগ্রী হ্রাস পেয়ে ২৮.৫’এ স্থির হলেও সর্বনিম্ন তাপমাত্রা ছিল অপরবির্তিত, ১৫.৫ ডিগ্রী সেলসিয়াস। যা এসময়ে স্বাভাবিক সর্বনিম্ন তাপমাত্রার চেয়ে দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস বেশী। ১৭ফেব্রুয়ারী সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ এবং সর্বনিম্ন ১২.৬ডিগ্রী সেলসিয়াস। তবে গতকাল সকালে বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেয়ে ১৪.২ ডিগ্রীতে স্থির হয়। দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রীর কিছুটা নিচে।
এবার শীত মওশুম জুড়েই আবহাওয়ার এ বিচিত্র আচরনে দক্ষিনাঞ্চলে রবি ফসল এবং শীতকালীন শাকসবজি সহ জনস্বাস্থ্যের ওপরও কিছুটা বিরূপ প্রভাব পড়ছে। শেষ রাতের ঠান্ডা আর দুপুরের গরমে বয়স্ক ও শিশুদের নানা উপসর্গ দেখা দিচ্ছে। চলতি শীত মওশুমে তাপমাত্রা সা¤প্রতিককালের সর্বনিম্নে নেমে যাওয়ায় বোরো বীজতলা ও গোল আলুর ক্ষতি বেড়েছে। অনেক শীতকালীন সবজিরও ক্ষতি হয়েছে। গত ৮ জানুয়ারী বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল সা¤প্রতিককালের সর্বনিম্নে ৬.৭ ডিগ্রী সেলসিয়াস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ