Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কবিতায় আগ্রহ কমছে পাঠকের

অমর একুশে বইমেলা

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : কবিতা হলো মানুষের সাহিত্য প্রাণের খোরাক। যুগে যুগে কবিতার মাধ্যমেই প্রকাশ পেয়েছে মানুষের শোষণ বঞ্ছনা আর প্রতিবাদের সুর। অথচ বর্তমানে কবিতার পাঠক সংখ্যা কমছে আশঙ্কাজনক হারে। তরুণদের মাঝ কবিতার পাঠক যেন হাতের কড়িতে গুণে পাওয়া যাবে। তবে সাহিত্যপ্রেমী ও সচেতন তরুণদের কবিতা নিয়ে স্বপ্ন ও উৎসাহ সেখানে কিছু আশার সঞ্চার করে। সাধারণ তরুণরা যেখানে উপন্যাস ও গল্পের প্রতি ঝুকে থাকে তেমনি তাদের কবিতার প্রতি থাকে সমানুপাতে অনাগ্রহ। বইমেলার হালচাল দেখে তেমনটাই মনে হলো গতকাল। অধিকাংশ তরুণ তরুণীরাই কবিতা নিয়ে তেমন কোন উৎসাহ উদ্দীপনা দেখাচ্ছেন না। যেখানে তারা অন্যান্য সাহিত্য নিয়ে তাদের উৎসাহ প্রকাশ করছেন।
বিক্রেতারাও জানান কবিতার বই একশ কপি বিক্রয় হওয়াটা অনেক ব্যাপার হয়ে দাড়ায় বেশিরভাগ লেখকের নিকটই। যেখানে কোন গল্প বা উপন্যাস অনায়াসেই একশ কপি ছাড়িয়ে যায় সেখানে কবিতার প্রতি যেন পাঠকের মন্দা আগ্রহ। জানতে চাইলে অধিকাংশ তরুণ পাঠকই কোন সদুত্তর দিতে পারেননি কেন তারা কবিতার বইয়ে অনাগ্রহ প্রকাশ করেন।
ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহ আল আমিন বলেন, আসলে কবিতাটা হলো আমাদের সাহিত্য প্রাণের খোরাক। কবিতায় আমাদের সকল আশা আখাঙ্কা ও স্বপ্ন খুজে পাওয়া যায়। তবে তরুণরা কেন বর্তমানে কবিতায় আগ্রহ হারাচেছ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে বর্তমানে কবিরা হওতোবা তরুণদের চাহিদা ধরতে পারছেননা, অথবা তারা প্রচলিত বাজার অনুসারে কবিতা লিখছেন্। কবিরা যদি বর্তমান প্রথার বিরোধীতা করে সচেতনতা মূলক কবিতা লেখেন তাহলে তা তরুণদের মাঝে সাড়া ফেলবে। যেমনটা নজরুল এর কবিতা, রবিন্দ্রনাথের কবিতা, সুকুমার রায়ের কবিতা তরুণদের মনে আজও সাড়া ফেলে।
বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী আজিম রুহানী বলেন, আসলে কবিতায় যদি কোন বিদ্রোহ না থাকে কোন প্রতিবাদ না থাকে কোন প্রাণ না থাকে তাহলে সে কবিতা যতই শ্রæতিমধুর হোক না কেন তা তরুণদের মাঝে কোন সাড়া ফেলবেনা। বর্তমান কবিদের কবিতায় আমি সেটার অভাব আছে বলে মনে করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কবিতা

২১ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
১৯ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ