Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানিবদ্ধতা নিয়ে জনগণ ভুল বুঝুক তা চাই না -মেয়র নাছির

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রাম মহানগরীর পানিবদ্ধতা নিরসনে সরকার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে যে প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে তার বাইরে যাওয়ার কোন সুযোগ নেই। এ নিয়ে জনগণ সিটি কর্পোরেশন ও জনপ্রতিনিধি হিসেবে আমাকে ভুল বুঝুক তা আমি চাই না। পানিবদ্ধতা নিরসনের লক্ষ্যে মহানগরীর প্রাকৃতিক খালসমূহের অবৈধ দখলদারদের উচ্ছেদে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সু-স্পষ্ট বক্তব্য প্রয়োজন। যাতে করে এ কার্যক্রমে কোন ওভারলেপিং না হয়। গতকাল (বৃহস্পতিবার) কর্পোরেশনের কনফারেন্স হলে মহানগরীর প্রাকৃতিক খালসমূহের অবৈধ দখলদারদের উচ্ছেদ কার্যক্রম সংক্রান্ত টাস্কফোর্সের দ্বিতীয় সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। সভায় আলোচ্য বিষয় ছিল মহানগরীর প্রাকৃতিক খালসমূহ হতে অবৈধ দখলদারদের উচ্ছেদ, এর দু’পাশে বেদখলী সরকারি জায়গা উদ্ধার, খালসমূহ হতে মাটি উত্তোলন, খাল খনন ও ভরাটকৃত খালের মাটি-আবর্জনা নিষ্কাশন করে খালসমূহে স্বাভাবিক প্রবাহ অব্যাহত রাখা, অবৈধ দখলদারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং উচ্ছেদকৃত জায়গায় পুনরায় যাতে অবৈধ স্থাপনা নির্মিত না হয় সে জন্য নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থা ও এর পাশে উন্নয়নে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ। অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ প্রমুখ বক্তব্য রাখেন। সভাপতির বক্তব্যে মেয়র নাছির বলেন, ইতোমধ্যে ১৫টি খাল থেকে মাটি উত্তোলনের কাজ শুরু করেছি। এছাড়াও নগরীতে আরও ২২টি শাখা খাল রয়েছে। সবগুলো খাল পরিষ্কার হলে পানিবদ্ধতার স্থায়িত্ব কমবে। মেয়র খালসমূহের অবৈধ দখলদারদের উচ্ছেদে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে সিটি কর্পোরেশনের সাথে নিবিড় সম্পর্ক রাখা প্রয়োজন বলে উল্লেখ করে বলেন, পানিবদ্ধতা নিরসনে মূল কাজ যেহেতু সিডিএ বাস্তবায়ন করবে, সেহেতু খালের অবৈধ দখলদার উচ্ছেদের ক্ষেত্রে কিছু আর্থিক সংশ্লিষ্টতা রয়েছে। তাই এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সু-স্পষ্ট নির্দেশনা ও চউক কর্তৃপক্ষের বক্তব্য জানা গেলে এ কার্যক্রমের সুফল মিলবে।
একুশে বই মেলা উদ্বোধন
নগরীর মুসলিম ইনস্টিটিউট হল প্রাঙ্গণ জুড়ে চসিকের ১১ দিনব্যাপী বই মেলা উদ্বোধন করা হয়েছে। গতকাল মেয়র আ জ ম নাছির উদ্দীন বেলুন উড়িয়ে বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সিটি কর্পোরেশনের বই মেলায় চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদসহ ঢাকা এবং চট্টগ্রামে প্রায় ৬০টি স্টল ও প্রকাশনা সংস্থা বই মেলায় অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানিবদ্ধতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ