Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পিএসজিকে রিয়ালের বার্তা

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


প্রিমিয়ার লিগে তৃতীয়বারের মত ম্যাচে চার গোল করলেন আগুয়েরো, যে রেকর্ড নেই আর কারো
স্পোর্টস ডেস্ক : ক্লাব ফুটবলের সেরা আসর বলা হয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগকে। দীর্ঘ বিরতির পর একদিন বাদে মাঠে ফিরছে সেই মহারণ। প্রতিযোগিতায় নামার ঠিক আগের ম্যাচে নিজেদের ঘরোয়া লিগে শক্তিমত্তা প্রদর্শন করে প্রস্তুতি পর্ব সেরে রেখেছে শিরোপা প্রত্যাশি দলগুলো।
আগামীকাল রাতেই রিয়াল মাদ্রিদ-পিএসজির সেই বারুদে ম্যাচ। আসরের নক-আউট পর্বের সেই লড়াইয়ে হঠাৎ ছন্নছাড়া রিয়াল মাদ্রিদের পক্ষে বাজি ধরার লোক কমে আসছিল দিন দিন। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের বাতাস বইতেই গা ঝাড়া দিয়েছে রেকর্ড টানা দুই ও মোট ১২ বারের চ্যাম্পিয়নরা। লা লিগায় পরশু রিয়াল সোসিয়াদাদকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে তারা। চেনা রূপে ফিরেছেন ক্রিশ্চিয়ানো রোনালদোও। হ্যাটট্রিক করেছেন পর্তুগিজ তারকা। পিএসজির জন্যে যা স্পষ্ট এক স্বতর্কবার্তা।
সান্তিয়াগো বার্নাব্যুয়ে প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে থাকা স্বাগতিকদের চমকে দিয়ে দ্বিতীয়ার্ধে দুই গোল শোধ দিয়ে বসে সোসিয়াদাদ। কিন্তু ৮০তম মিনিটে দলের পঞ্চম ও নিজের হ্যাটট্রিকের মাধ্যমে সব শঙ্কা দুর করেন রোনালদো। লস বø্যাঙ্কোসদের হয়ে বাকি গোল দুটি করেন লুকাস ভাসকেস ও টনি ক্রুস।
দলের প্রধান অস্ত্র ছন্দে ফেরায় কোচ জিনেদিন জিদানের কন্ঠে স্বস্তির প্রকাশ, ‘আমরা সবাই জানি সে সবসময় গোল করার ও সুযোগ তৈরির চেষ্টা করে। গোল করাই তার কাছে গুরুত্বপূর্ণ।’ তাছাড়া তার এই গোল যে প্রতিপক্ষের জন্যে একটা বার্তা সেটাও বুঝিয়েছেন ফরাসি তারকা, ‘শনিবার সে তিনটি পেয়েছে। এখন পিএসজি নিশ্চিতভাবেই তার উপর নজর রাখবে। স্কোরশিটে সে নাম লেখালে সবসময়ই তা দলের জন্য ভালো।’ লিগ শিরোপার আশা এক প্রকার শেষ। বিদায় নিতে হয়েছ কোপা দেল রে থেকেও। জিদানের সামনে তাই এখন বলতে গেলে এই একটিই আশা। তাছাড়া রিয়ালে নিজের চেয়ার বাঁচাতেও মরণ কামড়ই দিতে চাইবেন তিনি।
তবে পিএসজিও কিন্তু বসে নেই। মাঠে আসাধারণত্ব ধরে রেখেছে নেইমার-কাভানি-এমবাপে ত্রয়ী। প্রতিপক্ষকে গোল বন্যায় ভাসিয়ে দিচ্ছে তারাও। যদিও ফ্রেঞ্চ লিগ ওয়ানে ঠিক রিয়াল ম্যাচের খানিক আগে তুলুজকে ১-০ গোলে হারায় তারা। এদিন অবশ্য দলে ছিলেন না এডিনসন কাভানি। একমাত্র গোলটি করে নেইমার প্রচ্ছন্ন একটা বার্তা আগেই দিয়ে রেখেছিলেন বৈকি।
সেই তুলনায় চ্যাম্পিয়ন্স লিগে কম শক্তির বাসেলের বিপক্ষে লড়বে ম্যানচেস্টার সিটি। তাই বলে প্রস্তুতিতে ঘাটতি রাখেনি প্রিমিয়ার লিগের দলটিও। একই রাতে লেস্টার সিটিকে ৫-১ গোলে উড়িয়ে জোর প্রস্তুতি সম্পন্ন করেছে পেপ গার্দিওলার দল।
ইতিহাদের এই ম্যাচে আলোচনায় আসতে পারতেন রিয়াদ মাহরেজ, যাকে নিয়ে দড়ি টানাটানি চলেছে স্বয়ং সিটির সঙ্গে। যে কারণে এতদিন দলের বাইরে ছিলেন। এদিন বেঞ্চ থেকে দ্বিতীয়ার্ধে মাঠে নামেন এই মিডফিল্ডার। তাছাড়া শুরুর তিন গোলেই সহায়তা করে ম্যাচ সেরার খেতাব পেতে পারতেন কেভিন ডি ব্রæইনও। কিন্তু সার্জিও আগুয়েরোর কীর্তি সব আলোচনাকেই ¤øান করে দেয়। ম্যাচে একাই চার গোল করে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন দলের আর্জেন্টাইন স্ট্রাইকার। চারটি গোলই আবার দ্বিতীয়ার্ধে করা। দল যখন ১-১ সমতায়। প্রথমার্ধের শুরুতেই স্টার্লিংয়ের করা গোল শোধ দেন জেমি ভার্ডি।
প্রিমিয়ার লিগে এ নিয়ে তৃতীয়বারের মত ম্যাচে চার গোল করলেন আগুয়েরো, যে রেকর্ড নেই আর কারো। সব মিলে চলতি মৌসুমে তার গোলসংখ্যা দাঁড়ালো ২৮টি। এর মধ্যে লিগে ২১টি, যেখানে ২ গোল বেশি নিয়ে তার উপরে আছেন কেবল হ্যারি কেইন। অ্যালেন শিয়েরার, থিয়েরি হেনরি (৫ বার) ও হ্যারি কেইনের পর প্রিমিয়ার লিগ ইতিহাসের চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা চার মৌসুম বিশোর্ধো গোল করলেন আগুয়েরো।
অথচ মৌসুমের শুরুতে এই আগুয়েরোকে নিয়েই কি নাটকটাই না হয়েছিল আকাশি-নীল শিবিরে। ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস দলে আসায় একাদশে ঠাই হওয়াই কঠিন হয়ে যায় আগুয়েরোর। জেসুসের ইনজুরি তাকে একাদশে নিয়মিত করে। এরপর থেকে গার্দিওলাকে বিষ্মিত করেই চলেছেন ২৯ বছর বয়সী। এখন সেই গার্দিওলার কন্ঠেই আগুয়েরোর স্তুতি, ‘সার্জিও কঠিন লড়াই করেছে এবং সে আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।’
লিগের আর ১৩ ম্যাচ বাকি। এরই মধ্যে ১৬ পয়েন্টে এগিয়ে শীর্ষে সিটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ