Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসরাইলের এফ-১৬ জঙ্গি বিমান ভূপাতিত করলো সিরিয়া

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সামরিক বাহিনী গতকাল শনিবার ইসরাইলের একটি এফ-১৬ জঙ্গি বিমান ভ‚পাতিত করেছে। তবে তারা একাধিক জঙ্গি বিমান ভ‚পাতিত করার দাবি করলেও তার সত্যতা সমর্থিত হয়নি। ইসরাইল তার জঙ্গিবিমান ভ‚পাতিত করার কথা স্বীকার করেছে। খবর আল জাজিরা ও আরটি।
সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন একজন সামরিক কর্মকর্তাকে উদ্ধৃত করে বলে, ইসরাইল গতকাল দেশের মধ্যাঞ্চলে সিরিয়ার একটি সামরিক ঘাঁটিতে বিমান হামলা চালায়। এর পাল্টা জবাবে সিরিয়ার সামরিক বাহিনী গোলাবর্ষণ করে একাধিক ইসরাইলি জঙ্গি বিমান ভ‚পাতিত করে। ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র লেঃ কর্নেল জোনাথান কনরিকাস টুইটারে বলেন, শনিবার সকালে সিরিয়া থেকে একটি ইরানি ইউএভি (মানুষ বিহীন আকাশযান বা ড্রোন) ইসরাইল অধিকৃত গোলানে প্রবেশ করে। এ সময় একটি ইসরাইলি জঙ্গি হেলিকপ্টার ড্রোনটিকে গুলি করে ধ্বংস করে। এরপর ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সিরিয়ায় ইরানি নিয়ন্ত্রণ ব্যবস্থাগুলোতে বিমান হামলা চালায় যেখান থেকে ইউএভি পাঠানো হয়েছিল। সিরিয়ানদের ব্যাপক গোলাবর্ষণে একটি এফ-১৬ জঙ্গি বিমান ভ‚পাতিত হয়। জঙ্গি বিমানটির পাইলটরা নিরাপদ রয়েছে।
ইসরাইলি মিডিয়ার খবরে বলা হয়, জঙ্গি বিমানটি উত্তর ইসরাইলের হারদাফ গ্রামের কাছে বিধ্বস্ত হয়। দু’জন পাইলটের একজন গুরুতর ও অন্যজন সামান্য আহত হয়েছে।
আল জাজিরার সাংবাদিক জেনা খদর বৈরুত থেকে জানান, এ এক নাটকীয় ঘটনা। গত এক বছরে ইসরাইল বহুবার সিরিয়ায় বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা চাালিয়েছে। কিন্তু সিরিয়ার সামরিক বাহিনী কখনো তার পাল্টা জবাব দেয়নি। সিরিয়া এই প্রথম কোনো ইসরাইলি জঙ্গি বিমানকে ভ‚পাতিত করল। অন্যদিকে ইসরাইল এর আগে বহুবার সিরিয়ায় বিমান হামলা চালালেও তা প্রকাশ্যে স্বীকার করার ঘটনা এই প্রথম।
ইসরাইলি বিমান হামলার সময় সিরিয়ার ব্যাপক গোলাগুলি বর্ষণের প্রেক্ষিতে উত্তর ইসরাইলে বিপদ সংকেত বেজে ওঠে। ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, তারা ঘটনা মনিটর করছে এবং আরো ব্যবস্থা নেয়ার জন্য প্রস্তুত।
ইসরাইলের প্রধান সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রনেন ম্যানেলিস ড্রোন হামলা বিষয়ে বলেন, ইসরাইল এ ঘটনার জন্য সরাসরি ইরানকে দায়ী করেছে। এক বিবৃতিতে তিনি বলেন, ইসরাইলি ভ‚খন্ডে এটি গুরুতর ইরানি হামলা। ইরান এ অঞ্চলকে এক হঠকারিতার দিকে টানছে যা কিভাবে শেষ হবে তা সে জানে না। তিনি বলেন, যেই এর জন্য দায়ী হোক, একজনকে তার মাশুল দিতে হবে।
এদিকে পশ্চিম জেরুজালেম থেকে আল জাজিরা সংবাদদাতা জানান, ইসরাইল এ ঘটনায় বড় ধরনের তদন্ত শুরু করতে যাচ্ছে। ইসরাইলের গর্ব ছিল যে তারা গোটা আরব জাহানের আকাশে টহল দিলেও তাদের বাধা দেয়ার সাহস কারো নেই। কিন্তু তার সে গর্ব ধাক্কা খেয়েছে। তারা এর জন্য সম্পূর্ণরূপে ইরানকে দায়ী করেছে।
এদিকে জঙ্গি বিমান বিধ্বস্ত হওযার পর ইসরাইলি জঙ্গি বিমানগুলো সিরিয়ায় ৮টি সিরীয় ও ৪টি ইরানি সামরিক ঘাঁটিতে ব্যাপক হামলা চালায়।



 

Show all comments
  • Sultan Ahmed ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৪৪ এএম says : 0
    ভালো ।
    Total Reply(0) Reply
  • Kamal Pasha ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৪৪ এএম says : 1
    আলহামদুলিল্লাহ, জঙ্গি সন্ত্রাসী ইসরাইল নিপাত যাক।
    Total Reply(0) Reply
  • Rofikul Islam ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৪৫ এএম says : 1
    হে আল্লাহ তুমি ইসরাঈলের সব ইহুদি কাফের দের ধ্বংস করো আমিন
    Total Reply(0) Reply
  • Humayun Kabir ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৪৫ এএম says : 0
    সাবাশ
    Total Reply(0) Reply
  • Akter Khan ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৪৫ এএম says : 0
    Good
    Total Reply(1) Reply
    • Sadaik Md. Iqbqll Hossain ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:০১ এএম says : 4
      I went finished all esrail air craft.
  • Md. Asad Ali ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:৪০ এএম says : 0
    Alhamdulillah, Yea Allah, you help us.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ