Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সবার কথা শুনবেন খালেদা জিয়া

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০১ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০১৮

নির্বাহী কমিটির সভায় গুরুত্ব পাবে তিনটি বিষয় : আন্দোলন-নির্বাচনের বার্তা যাবে তৃণমূলে : ফেইসবুকে লাইভ হবে বেগম জিয়ার বক্তব্য
৮ ফেব্রæয়ারি ঘিরে হঠাৎ উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন। ওই দিন জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার রায় ঘোষণা করবে আদালত। রায় নেতিবাচক হলে রাজপথে প্রতিক্রিয়া দেখানোর প্রস্তুতি নিচ্ছে বিএনপি। করণীয় নির্ধারণে ইতোমধ্যে ২০ দলীয় জোটের বৈঠক, স্থায়ী কমিটির দুই দফা সভাসহ রাজধানীতে বিএনপি ও বিভিন্ন অঙ্গসংগঠনগুলোর নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। প্রতিপক্ষকে মাঠ ছেড়ে দিতে রাজী নয় আওয়ামী লীগ। রাজপথ দখলের ঘোষণা দিয়ে রেখেছে তারাও। এরই মধ্যে জাতীয় নির্বাহী কমিটির সভা ডেকেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজ সকাল ১০টায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে বসবে দলের গুরুত্বপূর্ণ বৈঠক। সভাটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ হিসেবে মনে করছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, নির্বাচনের এই বছরে চলমান রাজনৈতিক জটিল পরিস্থিতির প্রেক্ষাপটে আমাদের দলের জাতীয় নির্বাহী কমিটির এই সভাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সভা থেকে দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া দেশবাসীর উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা দেবেন।
বিএনপির দপ্তর সূত্রে জানা গেছে, নির্বাহী কমিটির বৈঠকে দলের ৭০০ নেতা উপস্থিত থাকবেন। এর মধ্যে নির্বাহী কমিটির সদস্য ৫০২ জন। এ ছাড়া স্থায়ী কমিটির সদস্য, চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলার সভাপতিদের আমন্ত্রণ জানানো হয়েছে। বিএনপি সূত্রে আরও জানা যায়, জাতীয় নির্বাহী কমিটির বৈঠকে তিনটি বিষয়ে আলোচনা হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে দলের নেতারা দেখছেন ৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার রায়। রায় পরবর্তী করণীয়, আন্দোলন-সংগ্রামের কৌশল, তত্ত¡াবধায়ক সরকারের দাবি এবং আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এর মধ্যে মামলার রায়ে বিএনপির চেয়ারপারসনের সাজা হলে এবং তিনি নির্বাচনে অযোগ্য হলে দলের অবস্থান কী হবে, বৈঠকে ঘুরে ফিরে সে আলোচনাই প্রাধান্য পাবে বলে মনে করেন নির্বাহী কমিটির নেতারা।
তবে দলটির দায়িত্বশীল নেতারা বলছেন, আন্দোলন ও নির্বাচন দুই ধরনের প্রস্তুতি নিতে নেতাদের নির্দেশনা দেবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পাশাপাশি নিজের বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় নেতিবাচক হলে সহিংস প্রতিক্রিয়া না দেখানো ও ধৈর্য ধারণের জন্য নেতাকর্মীদের প্রতি আহŸান জানাবেন তিনি।
বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য জানান, বর্তমান বাস্তবতায় এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। বিএনপির আগামী দিনের রাজনীতির গতিপ্রকৃতি সম্পর্কে নেতাদের একটা ধারণা দেওয়া হবে। বৈঠকে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের ধারণা নিয়েও আলোচনা হবে। ওই নেতারা বলেন, সবকিছু হয়তো একেবারেই পরিষ্কার করে বলা হবে না। তবে মাঠের নেতাদের মনোভাব সম্পর্কে জানান চেষ্টা করা হবে। তৃণমূলের নেতারা আগামী দিনের রাজনীতি ও আন্দোলন-সংগ্রামে করণীয় কি মনে করেন সে বিষয়েও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তাদের কাছ থেকে শুনবেন। সভায় উপস্থিত অধিকাংশ নেতাকেই কথা বলার সুযোগ দেয়া হবে। তারা কি ভাবছেন কিংবা কিভাবে আন্দোলন-সংগ্রাম পরিচালনা করা দরকার তাদের মুখ থেকেই শুনবেন দলীয় প্রধান। সবার কথা শোনার পরই বেগম জিয়া দেশবাসী ও দলের নেতাকর্মীদের উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা দিবেন। যা আগামী দিনের রাজনৈতিক অঙ্গনের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ হবে বলে মনে করছেন তারা।
বিএনপি নেতারা বলেন, বিএনপি আগামী নির্বাচনে যাবে না, এমন কথা বলবে না। তাঁরা মনে করেন, সরকার বিএনপিকে বাইরে রেখে নির্বাচন করতে চায়। এবার বিএনপি সেই ফাঁদে পা দেবে না। এ কারণে নিরপেক্ষ বা তত্ত¡াবধায়ক সরকারের দাবিতে আন্দোলনের পাশাপাশি নির্বাচনের প্রস্তুতি নিতে নেতাদের আহŸান জানানো হবে।
জাতীয় নির্বাহী কমিটির সভায় দেশবাসীর উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা দিবেন বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সভায় দেশের চলমান রাজনীতি এবং আগামী নির্বাচন নিয়ে করণীয় সম্পর্কে তৃণমূলসহ কেন্দ্রীয় নেতাদের মতামত শুনবেন খালেদা জিয়া। এই সভা থেকে দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া দেশবাসীর উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা দেবেন।
সভার প্রস্তুতি সম্পর্কে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, নির্বাহী কমিটির সদস্যরা (৫০২জন) সকলেই তাদের পরিচয়পত্র সংগ্রহ করেছেন। আমাদের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। শোক প্রস্তাবও তৈরি হয়ে গেছে। তিনি জানান, নির্বাহী কমিটির ৫০২ সদস্যের বাইরে প্রতিটি জেলা ও মহানগর সভাপতিরাও পদাধিকার বলে বৈঠকে আমন্ত্রণ পেয়েছেন। এছাড়া দলের জাতীয় স্থায়ী কমিটি ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্যরাও সভায় থাকছেন। এই সভায় সভাপতিত্ব করবেন বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া। ফেইসবুকে লাইভ হবে খালেদা জিয়ার ভাষণ: জাতীয় নির্বাহী কমিটির বৈঠকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উদ্বোধনী ভাষণ ফেইসবুকে লাইভ হবে। বেলা ১১টার দিকে এই ভাষণ লাইভ হতে পারে। এর আগে সকাল ১০টা থেকে বৈঠকের আনুষ্ঠানিকতা শুরু হবে। বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, ফেইসবুকের তিনটি পেজ থেকে এই ভাষণ দেখা যাবে। এগুলো হলো: ঋধপবনড়ড়শ.পড়স/নহঢ়.পড়সসঁহরপধঃরড়হ,ঋধপবনড়ড়শ.পড়স/নহঢ়নফ.ড়ৎম,ঋধপবনড়ড়শ.পড়স/নহঢ়ষরাবহবঃঃা।
বিএনপির একটি সূত্র বলছে, উদ্বোধনী ভাষণ কয়েকটি বেসরকারি টেলিভিশন সরাসরি স¤প্রচারের আগ্রহ প্রকাশ করেছে। তাদের স¤প্রচার করতে দেওয়া হবে। তবে সরকারের বাধার কারণে যদি টেলিভিশনগুলো ভাষণ সরাসরি প্রচার করতে না পারে, সে ক্ষেত্রে মানুষ যেন ভাষণ দেখতে পারে এ কারণে ফেইসবুকে লাইভ করার সিদ্ধান্ত হয়েছে।
দেশবাসীর উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা দিবেন খালেদা জিয়া
-মির্জা ফখরুল
জাতীয় নির্বাহী কমিটির সভায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশবাসীর উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা দিবেন বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, নির্বাচনের এই বছরে চলমান রাজনৈতিক জটিল পরিস্থিতির প্রেক্ষাপটে আমাদের দলের জাতীয় নির্বাহী কমিটির এই সভাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। গতকাল (শুক্রবার) সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। আজ সকাল ১০টায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত সভায় বিএনপির নির্বাহী কমিটির ৫০২জন সদস্য, স্থায়ী কমিটির সদস্য, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য এবং সারাদেশের সকল জেলার সভাপতিরা উপস্থিত থাকবেন।
মির্জা ফখরুল জানান, সভায় দেশের চলমান রাজনীতি এবং আগামী নির্বাচন নিয়ে করণীয় সম্পর্কে তৃণমূলসহ কেন্দ্রীয় নেতাদের মতামত শুনবেন খালেদা জিয়া।



 

Show all comments
  • আবু নোমান ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৪৪ এএম says : 0
    খালেদা জিয়া বক্তব্য টিভিতে লাইভ করা উচিত
    Total Reply(0) Reply
  • রাসেল ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৪৪ এএম says : 0
    দেখা যাক তিনি কি বলেন
    Total Reply(0) Reply
  • Sahadat Hossain ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:৪৫ এএম says : 0
    ঘরে বসে থাকলে অধিকার ফিরে পাওয়া যায়না
    Total Reply(0) Reply
  • Emon Mirza ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০৮ পিএম says : 0
    আমার নেত্রী আমার মা, বন্দী হতে দিবোনা
    Total Reply(0) Reply
  • ৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:১৬ পিএম says : 0
    আমি দোয়া করি রায় জিয়ার পখে যাবে ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ