Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যাচ মিসের মাশুল দিচ্ছে বাংলাদেশ

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইমরান মাহমুদ : ক্যাচ মিস তো ম্যাচ মিস। টেস্টের দ্বিতীয় দিন শেষেই এমন কথা বলা যদিও অবান্তর। তবুও শ্রীলঙ্কা যেভাবে এগুচ্ছে তাতে এমন কথা বলতেই হচ্ছে। ব্যাটসম্যানদের আধিপত্যে শেষ হয়েছে চট্টগ্রাম টেস্টের আরো একটি দিন। প্রথম ইনিংসে বাংলাদেশের ৫১৩ রানের জবাবে ৪৮ ওভার ব্যাট করে মাত্র ১ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। প্রায় চার (৩.৮৯) গড়ে রানও উঠেছে ১৮৭। যদিও এখনো ৩২৬ রানে পিছিয়ে সফরকারীরা।
দ্বিতীয় দিনে চট্টগ্রামের পিচও প্রত্যাশিত আচরণ করেনি। যদিও সেখানে হালকা টার্ন ও বাউন্স লক্ষ্য করা গেছে। গ্রিপও মন্দ ছিল না। তবে ব্যাটসম্যানদের সাবলীল ব্যাটিংয়ে তা মনেই হয়নি। শ্রীলঙ্কাও নিশ্চয় তৃতীয় দিনেও এমন পিচই চাইবে। বাংলাদেশের প্রথম ইনিংসের জবাব দিতে তো তেমন কিছুই করে দেখাতে হবে দিনেশ চান্দিমালের দলকে। সেই পথেই আছেন দুই অপরাজিত ব্যাটসম্যান কুসল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ও টানা শতক তুলে নিয়ে ১০৪ রানে ব্যাট করছেন সিলভা। একই পথে আছেন মেন্ডিসও। দলে ফেরার টেস্টে তিন অঙ্ক থেকে ১৭ রান দূরে এই ওপেনার। ব্যাটিং বোলিং দুই অর্ধেই দিনটি নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। দুই ব্যাটসম্যান মিলে বেঁধেছেন অবিচ্ছেদ্য ১৮৭ রানের জুটি।
ফিল্ডারদের সাহায্য পেলে এই দিনটিও অবশ্য বাংলাদেশের হতে পারত। কোন রান করার আগেই দিমুথ করুনারতেœকে হারানো শ্রীলঙ্কাকে বেশ চেপে ধরেছিলেন মুস্তাফিজুর রহমান। কিন্তু পাননি ফিল্ডারদের সহায়তা। আরেক ওপেনার কুশল মেন্ডিসকে ভুগিয়ে ক্যাচ বানিয়েছিলেন ¯িøপে। তখন ৪ রানে থাকা কুশলের ক্যাচ ¯িøপে ফেলে দেন মেহেদী হাসান মিরাজ। ৫৭ রানে গিয়ে আবার ক্যাচ দেন কুশল। এবার তাইজুল ইসলামের বলে সেই ¯িøপেই তার ক্যাচ হাতে জমিয়েও ছেড়ে দেন ইমরুল কায়েস।
মুশফিক-মুমিনুলের ব্যাটে ৪ উইকেটে ৩৭৪ রান নিয়ে বাংলাদেশ শেষ করেছিল প্রথম দিনের খেলা। দ্বিতীয় দিনের শুরুতেই টাইগার ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলের ফাঁকে অধিনায়ক মাহমুদউল্লাহ’র অনবদ্য ব্যাটিংয়ে ৫১৩ রানেই থামে স্বাগতিকেদের প্রথম ইনিংস। আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান মাহমুদউল্লাহ’র (৯) সাথে মুমিনুল (১৭৫) ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শুরুতেই দলীয় ২ ও ব্যক্তিগত ১ রান যোগ করে হেরাথের বলে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন মুমিনুল। সাবলীল ব্যাটিং-এ টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল-সেঞ্চুরির আশা জাগিয়ে তুলেছিলেন তিনি। দ্বিতীয় দিনে সেই প্রত্যাশা নিয়েই শুরু করেছিলেন মোমিনুল। কিন্তু দুর্ভাগ্য তার। ১৭৬ রানেই থেমে যেতে হয় তাকে। তাই নিজেকে ছাড়িয়ে যাবার সুযোগও হাতছাড়া করেন মোমিনুল। টেস্ট ক্যারিয়ারে তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ১৮১। তবে শ্রীলংকার বিপক্ষে এই ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানে ষষ্ঠষ্ঠানে জায়গা করে নিয়েছেন মুমিনুল। এরপর মোসাদ্দেক, মেহেদিরা আসলে দাঁড়াতে পারেনি বেশিক্ষণ।
৪১৭ রানেই ৭ উইকেট হারিয়ে বসা বাংলাদেশের সামনে তখন চোখ রাঙ্গাছিল পাঁচশোর আগেই অল-আউট হয়ে যাওয়ার ভীতি। অধিনায়ক মাহমুদউল্লাহ’র ব্যাটে অবশ্য হয়নি তেমনটা। শেষ দিকে সানজামুল, তাইজুলদের নিয়ে পার করেছেন পাঁচশোর কোটা, সঙ্গীর অভাবে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৮৩ রানে। এই রান করার পথে রিয়াদ সাদা পোশাকের ক্রিকেটে ছুঁয়েছেন ব্যক্তিগত ২০০০ রানের মাইলফলক, মুশফিকুর রহিমকে ছাপিয়ে অধিনায়কত্বের অভিষেকে খেলেছেন সর্বোচ্চ রানের ইনিংসটিও।
শ্রীলংকার পক্ষে সুরাঙ্গা লাকমল-রঙ্গনা হেরাথ ৩টি করে, লক্ষণ সান্দাকান ২টি এবং দিলরুয়ান পেরেরা ১টি উইকেট নেন।
টেস্ট বাংলাদেশের ৫শ’ ছাড়ানো ইনিংস
দলীয় সংগ্রহ ওভার প্রতিপক্ষ ভেন্যু সাল
৬৩৮ ১৯৬.০ শ্রীলঙ্কা গল ২০১৩
৫৯৫/৮ডি ১৫২.০ নিউজিল্যান্ড ওয়েলিংটন ২০১৭
৫৫৬ ১৪৮.৩ ওয়েস্ট ইন্ডিজ ঢাকা ২০১২
৫৫৫/৬ডি ১৩৬.০ পাকিস্তান খুলনা ২০১৫
৫১৩ ১২৯.৫ শ্রীলঙ্কা চট্টগ্রাম ২০১৮
৫০৩ ১৫৩.৪ জিম্বাবুয়ে চট্টগ্রাম ২০১৪
৫০১ ১৪৮.৫ নিউজিল্যান্ড চট্টগ্রাম ২০১৩


টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ৬ ইনিংস
ব্যাটসম্যান রান বল প্রতিপক্ষ ভেন্যু সাল
সাকিব আল হাসান ২১৭ ২৭৬ নিউজিল্যান্ড ওয়েলিংটন ২০১৭
তামিম ইকবাল ২০৬ ২৭৮ পাকিস্তান খুলনা ২০১৫
মুশফিকুর রহিম ২০০ ৩২১ শ্রীলঙ্কা গল ২০১৩
মোহাম্মদ আশরাফুল ১৯০ ৪১৭ শ্রীলঙ্কা গল ২০১৩
মুমিনুল হক ১৮১ ২৭৪ নিউজিল্যান্ড চট্টগ্রাম ২০১৩
মুমিনুল হক ১৭৬ ২১৪ শ্রীলঙ্কা চট্টগ্রাম ২০১৮

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ