Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আল আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম ও খতীব শাইখ ড. ইক্বরমা সাঈদ আজ কক্সবাজার আসছেন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ৫:০৫ পিএম

মুসলমানদের প্রথম ক্বেবলা মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম ও খতীব শাইখ ড. ইক্বরমা সাঈদ আব্দুল্লাহ সবরী কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে প্রধান অতিথি হয়ে আসছেন আজ।
ড. ইক্বরমা সাঈদ সবচেয়ে প্রবীণ ও ফিলিস্তিনের প্রভাবশালী ধর্মীয় ব্যক্তিত্ব। তিনি ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা সাঈদ সাবরিও ছিলেন আল আকসা মসজিদের কাজি (বিচারক) ও সর্বোচ্চ উলামা পরিষদের সদস্য। ড. ইক্বরমা বাগদাদে লেখাপড়া করে ১৯৬৩ সালে বাগদাদ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। এরপর দেশে ফিরে এসে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দায়িত্বপালন করেন।
পিএলও-এর প্রতিষ্ঠাতা ইয়াসির আরাফাত ১৯৯৪ সালে তাকে ফিলিস্তিনের প্রধান মুফতি ও বায়তুল মাকদিসের প্রধান ইমাম হিসেবে নিয়োগ দিয়েছিলেন। ২০০৬ সাল পর্যন্ত তিনি এ পদে বহাল ছিলেন।
ড. ইক্বরমা ফিলিস্তিনে আরব মুসলিমদের অধিকারের ব্যাপারে অত্যন্ত স্পষ্টভাষী। ২০০০ সালে ইউরোপীয় গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ইউরোপে ৬০ লাখ ইহুদি নিধনের কথা অস্বীকার করেন এবং এর আগে এক সাক্ষাৎকারে বলেন, ইহুদিরা যদি শান্তি চায় তারা যেনো ফিলিস্তিন ভূমি ছেড়ে চলে যায়।
২০০৫ সালে তিনি ইহুদি সংশ্লিষ্টতার কারণে লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরির তীব্র সমালোচনা করেন। এতে আমেরিকা ও তার মিত্ররা প্রচণ্ড রুষ্ট হয় এবং ফিলিস্তিন সরকারের উপর তাকে সরিয়ে দিতে চাপ প্রয়োগ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ