Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের দিকে তাকিয়ে জিম্বাবুয়ে

মূল উইকেট ‘অদেখাই’ থাকল হাথুরুর!

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এইতো কদিন আগেও মিরপুরে কোন উইকেটে খেলা হবে, উইকেট কেমন হবে তা কিউরেটর গামিনি ডি সিলভার সাথে আলোচনা করে ঠিক করতেন চন্ডিকা হাথুরুসিংহে। সময়ের পরিক্রমায় প্রতিপক্ষ দলের কোচ এখন হাথুরু। তাই কোন উইকেটে খেলা হবে তা নিশ্চিত করা হয়নি তার দলকে।
দুপুরে অনুশীলনে এসে বাস থেকে নেমেই সোজা শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটের দিকে চলে গেলেন হাথুরুসিংহে। পেছন পেছন ভারপ্রাপ্ত অধিনায়ক দিনেশ চান্দিমাল, ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহা। মাঠের মাঝখানে সময় কাটালেনও বেশ কিছুক্ষণ। কিন্তু ফেরার সময় সবার মুখই অন্ধকার! খানিক পর সংবাদ সম্মেলনে চান্দিমাল জানালেন তাদের মন ভারের কারণ, ‘এখানে আসার আগে আমি, ম্যানেজার ও কোচ গিয়েছিলাম উইকেট দেখতে। কিন্তু তারা দুই-তিনটি উইকেট প্রস্তুত করছে। আমরা জানি না, আগামীকালের (আজকের) ম্যাচে কোন উইকেট দেওয়া হবে। আমরা এখনও জানতে চাইছি কোন উইকেটে খেলা হবে। আমি ঠিক জানি না, কেন এটাকে জটিল করে তোলা হচ্ছে। তবে যে উইকেটই দেওয়া হোক, আমরা প্রস্তুত।’
ত্রিদেশীয় সিরিজে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে আজ বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। প্রথম দুই ম্যাচেই বোনাস পয়েন্টসহ জয়ে ফাইনাল নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ আগেই। বোনাস পয়েন্টসহ জিতেছে পরের ম্যাচও। বাংলাদেশের জন্য তাই শেষ ম্যাচে চাওয়া-পাওয়ার হিসাব আছে সামান্যই। তবে শ্রীলঙ্কার জন্য দারুণ গুরুত্বপূর্ণ ম্যাচ। জিততে না পারলেও নিশ্চিত করতে হবে হারের ব্যবধান যেন বড় না হয়। দুদলের প্রথম দেখায় বাংলাদেশ জিতেছিল রেকর্ড ব্যবধানে।
আগামী ২৭ তারিখের ফাইনালে বাংলাদেশ যে থাকছে তা নিশ্চিত হয়েছিল বাংলাদেশের প্রথম দুই ম্যাচ পরেই। তৃতীয় ম্যাচেও বাংলাদেশ জিতেছে বোনাস পয়েন্ট বাগিয়ে নিয়ে। টুর্নামেন্টে স্বাগতিকরা খেলছে ফেভারিটদের মতো করেই। অন্যদিকে এখনও নিশ্চিত নয় ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ কারা হবে। বাংলাদেশের বিপক্ষে জিতলে শ্রীলঙ্কা ফাইনালে উঠবে। হারলেও সুযোগ থাকবে, তবে সেক্ষেত্রে হারতে হবে কম ব্যবধানে। তবে বাংলাদেশ যে ম্যাচটিকে ¯্রফে আনুষ্ঠানিকতা হিসেবে নিচ্ছে না, সেটির একটি প্রমাণ উইকেটের এই ঘটনাও। স্বাগতিক হওয়ার সুবিধা নিতে ভুল করছে না বাংলাদেশ। চান্দিমাল অবশ্য আত্মবিশ্বাসী, বাংলাদেশকে হারিয়েই উঠবেন ফাইনালে, ‘আমরা সবাই জানি বাংলাদেশ কতটা ভালো দল, বিশেষ করে দেশের মাটিতে। পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলার কৃতিত্ব তাদেরকে দিতেই হবে। তবে ভুল সবাই করতে পারে। আমরা অবশ্যই চাইব জিততে। সেটিই আমাদের মূল লক্ষ্য। জয়ের সামর্থ্য আমাদের আছে। দল হিসেবে আমাদের চাওয়া নিজেদের শক্তি অনুযায়ী খেলা। সেটিই করতে চাই আমরা।’
বাংরাদেশ-শ্রীলঙ্কার এই ম্যাচে অবধারিতভাবে আছে অপর দল জিম্বাবুয়েও। নিজেদের ভাগ্য নিজেদের গড়ার সুযোগ ছিল। কিন্তু টানা দুই ম্যাচ হেরে সেই সুযোগ হাতছাড়া করেছে জিম্বাবুয়ে। আশা বেঁচে আছে এখন কেবল বাংলাদেশের ওপর। ফাইনাল খেলতে তারা তাকিয়ে বাংলাদেশের দিকেই। নিজেদের শেস ম্যাচে বাংলাদেশের কাছে ৯১ রানে হেরেছে জিম্বাবুয়ে। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারালেও তারা হেরে গেছে পরের দুই ম্যাচে। চার ম্যাচে এক জয়ে তাদের পয়েন্ট এখন চার। তিন ম্যাচে শ্রীলঙ্কার পয়েন্টও সমান। তবে রান রেটে এগিয়ে লঙ্কানরা। আজ প্রাথমিক পর্বের শেষ ম্যাচে বাংলাদেশকে হারালেই ফাইনালে উঠে যাবে শ্রীলঙ্কা। তবে বাংলাদেশ বড় ব্যবধানে জিতলে রান রেটে এগিয়ে গিয়ে ফাইনালে ওঠার সম্ভাবনা আছে জিম্বাবুয়ের। জিম্বাবুয়ের পেসার কাইল জার্ভিস ম্যাচ শেষে জানালেন, তারা অপেক্ষায় থাকবেন বাংলাদেশের দারুণ কিছুর।

 

 



 

Show all comments
  • কামরুজ্জামান ২৫ জানুয়ারি, ২০১৮, ৫:০৭ এএম says : 0
    আমরাও বাংলাদেশের দারুণ কিছুর অপেক্ষায় আছি
    Total Reply(0) Reply
  • তানিয়া ২৫ জানুয়ারি, ২০১৮, ৫:০৮ এএম says : 0
    এই ম্যাচেও বাংলাদেশ অনেক ভালো করবে এ্টাই প্রত্যাশা
    Total Reply(0) Reply
  • Md. Jahangir Hossain ২৫ জানুয়ারি, ২০১৮, ১০:৪১ এএম says : 0
    আমরাও বাংলাদেশের দারুণ কিছুর অপেক্ষায় আছি, এই ম্যাচেও বাংলাদেশ অনেক ভালো করবে এ্টাই প্রত্যাশা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ