Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুলতলী ছাহেব ছিলেন বাহরুল উলুম

বার্মিংহামে আল্লামা ফুলতলী ছাহেবের ইসালে সাওয়াব মাহফিল

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বার্মিংহাম সংবাদদাতা : যুক্তরাজ্যের বার্মিংহামে অবস্থিত বৃহৎ ইসলামি মারকায সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টারের উদ্যোগে গত গত রোববার আল্লামা ফুলতলী ছাহেব (র.)এর ঈসালে সাওয়াব উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন লন্ডনের দারুল হাদিস লতিফিয়া মাদরাসার মুহাদ্দিস ও ব্রিকলেন জামে মসজিদের খতিব মাওলানা নজরুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে মুহাদ্দিস মাওলানা নজরুল ইসলাম বলেন, আল্লামা ফুলতলী ছাহেব (র.) শুধু শামসুল উলামাই ছিলেন না তিনি ছিলেন বাহরুল উলুম। ফুলতলী ছাহেবের ইলমে তরীকত, ইলমে কেরাত, ইলমে হাদিসের সনদ মাশহুর সিলসিলার মাধ্যমে আল্লাহর রাসূল (সা.) পর্যন্ত পৌঁছেছে। জগৎবিখ্যাত শিক্ষকদের নিকট তিনি ইলিম অর্জন করেছেন। হাজার হাজার মসজিদ, মাদরাসা ও মক্তব প্রতিষ্ঠা করে দ্বীনের খেদমত করে গেছেন।
সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টারের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদের সভাপতিত্বে ও ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রির প্রিন্সিপাল মাওলানা আবুল হাসানের পরিচালনায় সভার শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন মো. সাইফ উদ্দিন। নাতে রাসূল (সা.) পরিবেশন করেন আহলে মোহাব্বাহ নাশিদ গ্রুপের শিল্পী মো. হানিফ উদ্দিন।
সভাপতির বক্তব্যে সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টারের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদ বলেন, ফুলতলী ছাহেবের খেদমত শুধু তরিকা-তাসাউফের মধ্যেই সীমাবদ্ধ ছিলো না। সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটেও তার অবদান অপরিসীম। জাতীয় সংকটে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিশেষ করে শাসক গোষ্ঠী যখনই ইসলামের বিরুদ্ধে অবস্থান নিয়েছে তখনই তিনি ঝাঁপিয়ে পড়েছেন। তাদেরকে ইসলামের পক্ষে অবস্থান নিতে বাধ্য করেছেন। তিনি আমাদের জন্য মডেল। সভায় উপস্থিত ছিলেন বিশিষ্ট কমিউনিটি নেতা আলহাজ মো. নাসির উদ্দিন, সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টারের পরিচালক আলহাজ মো. মাহবুবুর রহমান চৌধুরী, আলহাজ মো. জসিম উদ্দিন, আলহাজ কাজী মো. নানু মিয়া, আলহাজ মো. আব্দুল জলিল, হাজী বাদশা মিয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলতলী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ