Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অগ্নিপরীক্ষায় রিয়াল

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : কাতালোনিয়ার স্বাধীণতার পক্ষ-বিপক্ষ ভোটগ্রহন সম্পন্ন হয়েছে কাল। ফলটা পক্ষেই গেছে। কিন্তু বিশ্বাস করুণ আর নাই করুণ এই মুহূর্তে এসব রাজনৈতিক চিন্ত্ ুকরতে বয়েই গেছে স্প্যানিশদের। কারণ একটিইÑ এল ক্ল্যাসিকো।
কয়েকদিন ধরেই ফুটবল পাড়া সরগম কেবল এই একটি খবরে। ক্লাব ফুটবলের সবচেয়ে বড় ম্যাচ। ফুটবল রোমান্টিকদের কাক্ষ্খিত সেই ম্যাচ দেখার অপেক্ষার পালাও প্রায় শেষের পথে। বাংলাদেশ সময় আজ সন্ধ্যায় মাদ্রিদের সান্টিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে ফুটবলের দুই চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
আয়াতকার মাঠে গোল একটি বস্তুপিন্ড নিয়ে ৯০ মিনিটের একটা লড়াই বটে। তবে এটা এমন একটা ম্যাচ যাকে আর দশটা ম্যাচের পাল্লায় পরিমাপ করা যায় না। যে লড়াইয়ের আড়ালে লুকিয়ে থাকে ইতিহাস, ঐতিহ্য, অহম তা নেহাত একটা ম্যাচের গÐিতে সীমাবদ্ধ থাকে না। তাই তো বিশ্ব ফুটবল অনিন্দ সুন্দর এই ম্যাচকে নামায়ীত করেছে ‘এল ক্ল্যাসিকো’ নামে। স্পেনের রাস্তা-ঘাট, হোটেল-রেস্টুরেন্ট সকল পাবলিক প্লেস এমনকি সিনেমা হলগুলোয় শূন্য হয়ে যায় এই ৯০ মিনিটে। বিশ্বায়নের এই যুগে উত্তেজনা আর রোমাঞ্চের রেণু আজ তাই আটকে নেই কেবল স্পেন কিংবা ইউরোপে। তা এখন বিশ্বময়। এবং সেটা কতটা বিশ্বময় তা ম্যাচের সূচির দিকে তাকালেই বোঝা যায়। বাংলাদেশ সময় সন্ধ্যা ছটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি, স্থানীয় সময় অনুযায়ী যা দুপুর ১টা। পুরো বিশ্বের কথা মাথায় রাখেই দুপুরের খা খা রোদো খেলতে হবে মেসি-রোনালদোদের।
এটা যে আর দশটা ম্যাচের মত না সেটা আরো একবার মনে করিয়ে দিয়েছেন বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা, ‘একটি ক্ল্যাসিকো অন্য খেলাগুলোর মত নয়। এটা আলাদা। এর মানে আরো অনেক কিছু। আমরাও এটাকে বিশেষভাবেই দেখছি।’
একালের ক্ল্যাসিকো ফুটবলারদের মধ্যে ইনিয়েস্তারই ক্ল্যাসিকো সম্পর্কে বেশি জানার কথা। দুই দলের মধ্যে এখনো খেলছেন এমন সর্বোচ্চ ম্যাচ খেলা খেলোয়াড় তো ইনিয়েস্তাই। এ পর্যন্ত ৩৬ বার ক্ল্যাসিকো ম্যাচে অংশ নিয়েছেন স্প্যানিশ মিডফিল্ডার। ৩৪টি করে ম্যাচে খেলেছেন বার্সার লিওনেল মেসি ও রিয়ালের সার্জিও রামোস।
ক্ল্যাসিকোর কথা মনে হতেই কোথায় যেন হারিয়ে গেলেন ইনিয়েস্তা। চিন্তার গভীরে গিয়ে এর বর্ণনায় তিনি বলেন, ‘এটা সম্পূর্ণ আলাদা একটা ম্যাচ। রাস্তায় বেরুলেই আপনি সেটা টের পাবেন। যতদিন পর্যন্ত না আপনি নিজে মাঠে থেকে এর অভিজ্ঞতা নেবেন, ততদিন উপলব্ধি করতে পারবেন না। এর উত্তাপ... খেলা... গ্যালারি... দর্শক... আপনি তখনই বুঝবেন এটা কত বড় ম্যাচ।’
এমনিতেই মর্যাদার এ লড়াইয়ে হারতে চায় না কেউই। এবার তো আরো হারতে চাইবে না রিয়াল। হারলেই যে লিগ শিরোপা দৌড় থেকে বলতে গেলে ছিটতে হবে তাদের। লিগের মাঝপথে আসার আগেই এখনই বার্সার চেয়ে ১১ পয়েন্ট পিছনে জিনেদিন জিদানের দল। পয়েন্ট তালিকাতে চার নম্বরে! যদিও এক ম্যাচ কম খেলেছে তারা। তার পরও আজ হারলে ব্যবধানটা চলে যাবে ১৪ পয়েন্ট! যা ভাবতেও পারছে না বার্নাব্যু ভক্তরা। অনেকের চোখে তাই এটি লা লিগার শিরোপা নির্ধরণী ম্যাচও।
এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দলের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে দেখা দেয় শংশয়। আবা ধাবি থেকে ক্লাব বিশ্বকাপ জয়ের পর এখনো দলের সঙ্গে অনুশীলন করনেনি পর্তুগিজ তারকা। তবে ফুটবল ভক্তদের স্বস্তি এনে দিয়েছে দলের সঙ্গে করা তার গতকালের অনুশীলন। ক্ল্যাসিকোয় খেলতে মুখিয়ে আছেন বলেও অনুশীলন শেষে জানান রোনালদো, ‘আমি গোল পেয়েছি। তাই বার্সেলোনার বিপক্ষে ভালো করার ব্যাপারে আমি আশাবাদী।’
যদিও বর্ষসেরা খেলোয়াড়কে চলতি মৌসুমে চেনা রুপে দেখা যায়নি। বিশেষ করে লা লিগায়। এখন পর্যন্ত করেছেন মাত্র দুই গোল। যেখানে তার প্রতিদ্ব›দ্বী মেসি করে ফেলেছেন ১৩টি। ক্ল্যাসিকো ম্যাচেও কিন্তু রোনালদোর চেয়ে ঢের ব্যবধানে এগিয়ে। কি গোল করায় কিংবা ম্যাচ জয়ে। ক্ল্যাসিকো রোমাঞ্চের আড়ালে বিশ্বের সেরা দুই ফুটবলারের লড়াইটাও তাই এখন প্রকাশ্যে।
এমন ম্যাচে ¯œায়ু চাপের একটা ব্যাপার কিন্তু আরো বেশি কাজ করে। ইনিয়েস্তা তাই বলেই ফেললেন, ‘এমন ম্যাচে আপনি যতটা সম্ভব স্বাভাবীক থাকার চেষ্টা করবেন।’ তবে কোচ আর্নেস্তো ভালভার্দের জন্য এই ম্যাচে স্বাভাবীক থাকা একটু কষ্টকরই। এমনিতেই এটি তার কোচিং ক্যারিয়ারের প্রথম ক্ল্যাসিকো ম্যাচ। এমন সময় চোট সমস্যাও তার দলে হানা দিয়েছে চরমভাবে। আগে থেকেই লম্বা সময়ের জন্য দল থেকে ছিটকে যান ওউসমান ডেম্বেলে ও রাফিনহো। ছিলেন না রক্ষণের সেনানী হাভিয়ের মাচেরানোও। গেল ম্যাচে ছিটকে গেছেন পাকো আলকাসের। লড়াইয়ের ভারটা তাই মেসির উপর পড়েছে আরো কঠোরভাবে। দেখা যাক স্প্যামিশ সুপার কাপের মাধ্যমে শেষ ক্ল্যাসিকোয় ৫-১ ব্যবধানে হারা দল প্রতিশোধ নিতে পারে কিনা। মজার খবর হল সেই হারের পর এখন পর্যন্ত আর কোন ম্যাচে হারেনি বার্সা। টানা ২৪ ম্যাচে অপরাজিত। মাদ্রিদ কি পারবে বার্সার এমন খেতাবের পাশে যতিচিহ্ন বসিয়ে শিরোপা লড়াইয়ে ফিরতে।

পরিসংখ্যানে এল ক্ল্যাসিকো
মোট ম্যাচ বার্সেলোনা রিয়াল মাদ্রিদ ড্র
২৬৯ ১১১ ৯৯ ৫৯
গোল ৪৬৭ ৪৪৩
লা লিগায়
১৭৪ ৬৯ ৭২ ৩৩
গোল ২৭৭ ২৮৪
সবচেয়ে বড় জয়
রিয়াল মাদ্রিদ ১১ : ১ বার্সেলোনা (১৯৪৩, কোপা দেল রে)
রিয়াল মাদ্রিদ ৮ : ২ বার্সেলোনা (১৯৩৫, লা লিগা)
সর্বোচ্চ গোল
লিওনেল মেসি (বার্সেলোনা) : ২৫
আলফ্রেড ডি স্টিফানো (রিয়াল মাদ্রিদ) : ১৮
ক্রিশ্চিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ) : ১৭
সর্বোচ্চ ম্যাচ
ম্যানুয়েল সানচেস (রিয়াল মাদ্রিদ) : ৪৩
এখনো খেলছেন তাদের মধ্যে সর্বোচ্চ ম্যাচ
আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা) : ৩৬

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ