Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা নির্যাতন জাতিগত নিধন, তুরস্কের প্রধানমন্ত্রী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ৩:২০ পিএম | আপডেট : ৪:৫৮ পিএম, ২০ ডিসেম্বর, ২০১৭

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে জাতিগত নিধন বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। তিনি বলেন, রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো এবং নিরাপদে বসাবাসের ব্যবস্থার জন্য আন্তর্জাতিক সকল মহলকে একযোগে কাজ করা
জরুরি।
আজ বুধবার কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন বিনালি ইলদিরিম।
এর আগে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বেলা ১১ টার দিকে ঢাকা থেকে বিমানযোগে কক্সবাজার পৌঁছেন। সেখান থেকে তিনি সরাসরি যান উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে। পরে তিনি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন এবং ২টি অ্যাম্বুলেন্স হস্তান্তর করে। এসময় নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তিনি।এরপর কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের মধ্যে খাবার বিতরণ করেন।
এসময় তার সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ বিভিন্ন কর্মকর্তারা।
তুর্কি প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের শেষ দিন আজ। কক্সবাজার থেকেই তিনি বাংলাদেশ থেকে বিদায় নেবেন। এসময় তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
এর আগে তিনদিনের সফরে গত সোমবার সন্ধ্যায় তিনি ঢাকা পৌঁছান। রোহিঙ্গাদের অবস্থা দেখার আগে তিনি বাংলাদেশ সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ