Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিয়া অরফানেজ ট্রাস্ট আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেসজ ট্রাস্ট মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি হব আজ (বুধবার)। ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জাামানের আদালতে এ মামলায় আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি হবে। দুই পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলেই দুদকের দায়ের করা এ মামলা রায়ের পর্যায়ে আসবে।
গতকাল মঙ্গলবার বেলা ১১টার পর মামলার প্রধান আসামি সাবেক এই প্রধানমন্ত্রী খালেদা জিয়া রাজধানীর বকশীবাজারে কারা অধিদপ্তরের মাঠে বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাসে পৌঁছান। এর পরপরই দুদক আইনজীবী মোশাররফ হোসেন কাজল রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন। ১১টা থেকে ১টা ৩৫ মিনিট পর্যন্ত দুদকের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন মোশাররফ হোসেন কাজল। তিনি বলেন, বিদেশি অনুদানের অর্থ এতিমদের কল্যাণে খরচ না করে আসামিরা বিভিন্ন পদ্ধতিতে হস্তান্তর, রূপান্তর করেছেন। বছরের পর বছর তারা ওই অর্থ পাচার করেছেন। দুদক আসামিদের সর্বোচ্চ সাজা চেয়েছে।
রাষ্ট্রপক্ষের ৩২ জন সাক্ষীর কারও জবানবন্দিই আসামিপক্ষ জেরা করে খন্ডন করতে পারেনি বলে দাবি করেন দুদকের আইনজীবী। এ মামলায় আত্মপক্ষ সমর্থনে মোট সাত দিন বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গত ৫ ডিসেম্বর তার সেই বক্তব্য শেষ হলে বিচারক মো. আখতারুজ্জামান যুক্তিতর্ক শুনানির জন্য ১৯, ২০ ও ২১ ডিসেম্বর দিন রাখেন।
জিয়া অরফানেস ট্রাস্টে বিদেশ থেকে আসা অর্থ আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলা করে দুদক। তদন্ত শেষে ২০০৯ সালের ৫ অগাস্ট তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দেন। তার পাঁচ বছর পর ২০১৪ সালের ১৯ মার্চ ঢাকার তৃতীয় বিশেষ জজ অভিযোগ গঠন করে খালেদাসহ ছয় আসামির বিচার শুরু করেন। #######



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ