Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্লাব বিশ্বকাপে রিয়ালের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গেল কয়েক মৌসুম ধরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দলের হাতেই ওঠে আসছে ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা। এবারো এর ব্যতিক্রম হয়নি। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়ালের হাতেই উঠেছে অবু ধাবিতে অনুষ্ঠেও আসরের ট্রফি। এর ফলে প্রথম দল হিসেবে টানা দুই মৌসুমে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতল রিয়াল।
ক্রিশ্চিয়ানো রোনালদোর একমাত্র গোলে পরশু তারা ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওকে হারিয়ে তৃতীয়বারের মত বিশ্বসেরা খেতাব অর্জন করে মাদ্রিদের দল। এই নিয়ে গত চার বছরে তৃতীয়বার ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে চির প্রতিদ্ব›দ্বী বার্সেলোনার সাথে সমানসংখ্যক শিরোপা অর্জন করলো গ্যালাকটিকোরা। টুর্নামেন্টের ইতিহাসে শিরোপার দিক থেকে রিয়াল ও বার্সেলোনা দুই দলই এগিয়ে থাকলো। সব মিলে চলতি বছর জিনেদিন জিদানের দলের এটি পঞ্চম শিরোপা। ২০১৬ সালের শুরুতে বার্নাব্যুর দলের দায়ীত্বে আসা ফরাসি কোচের অষ্টম শিরোপা এটি।
ফেভারিট হিসেবে মাঠে নামলেও জয় পেতে এদিন বেগ পোহাতে হয় লস বø্যাঙ্কোসদের। মাঠে আধিপত্য দেখালেও গ্রামিওর রক্ষণ ভাঙতে পারছিলন না রোনালদো-বেলরা। এমন কঠিন মুহূর্তে আরো একবার রিয়ালের ত্রাতার ভূমিকায় দেখা গেলো রোনালদোকে। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে তার লক্ষ্যভেদি ফ্রিকি দলের জয় নিশ্চিত করে। ম্যাচ শেষে ‘সিআর-সেভেন’ বলেন, ‘আমরা এই ম্যাচে জয়ী হতে চেয়েছি। কারণ, রিয়াল মাদ্রিদ কখনই এক বছরে পাঁচটি শিরোপা পায়নি। আমি মনে করি খেলোয়াড়রা দারুণ খেলেছে, তাদের এই জয়টা প্রাপ্য ছিলো।’
লা লিগায় শুরুটা ভালো না হলেও মাদ্রিদের হয়ে চলতি মৌসুমে ২০ ম্যাচে এই নিয়ে ১৫টি গোল করলেন পর্তুগীজ সুপারস্টার। এ সম্পর্কে রোনালদো বলেন, ‘সংখ্যাই সবকিছু বলে দেবে। আমি মাঠেই সব জবাব দিয়েছি। দল আজ দুর্দান্ত খেলেছে যার ফলও পেয়েছে।’ ক্লাব বিশ্বকাপের তিন ফাইনালে এদিন চতুর্থ গোলটি করেন ৩২ বছর বয়সী। লিওনেল মেসিকে টপকে আসরের সর্বোচ্চ (৭টি) গোলের রেকর্ডও এখন রোনালদোর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ