Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ভোটাররা ভোট দেয়ার সুযোগ পেলে আওয়ামী দুঃশাসনের জবাব দেবে

বিএনপি প্রার্থীর প্রতি বৈষম্যের অভিযোগ হাবিব উন নবী সোহেলের

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সন্ত্রাসীদের ছুরিকাঘাতে আহত কাউন্সিলর প্রার্থী : আটক ৭
হালিম আনছারী, রংপুর থেকে : বিএনপির যুগ্ম মহাসচিব হাবি উন নবী খান সোহেল বলেছেন, অবৈধ সরকারের চলমান দুঃশাসনের বিরুদ্ধে রংপুর সিটির মানুষ ব্যালটে সিল মেরে বিএনপি প্রার্থী বাবলাকে বিজয়ী করার জন্য উম্মুখ হয়ে আছে। ভোটাররা যদি ভোট দেয়ার সুযোগ পান। সেই ভোট অনুযায়ী যদি ফলাফল প্রকাশ করা হয়। তাহলে এই সিটি নির্বাচনে বিএনপি প্রার্থীর বিজয়ের ব্যপারে আমরা আশাবাদি।
তিনি গতাকল শুক্রবার জুমআর নামাজের আগে রংপুর সিটি বাজার ও পায়রা চত্বরে গনসংযোগের সময় সাংবাদিকদের একথা বলেন। এসময় তার সাথে ছিলেন বিএনপি প্রার্থী কাওছার জামান বাবলাসহ জেলা ও মহানগর বিএনপি, ছাত্রদল ও যুবদলের নেতৃবৃন্দ। সোহেল আরও বলেন, আমার যেখানেই যাচ্ছি মানুষের কাছ থেকে ব্যাপক সমর্থন পাচ্ছি। মানুষ আমাদের প্রতীক ধানের শীষেই তাদের রায় দিতে চায়। তবে আমরা নানা আশংকার মধ্যে আছি। কারণ এই অবৈধ সরকারের সময়ে অতীতে যেসব নির্বাচন হয়েছে। হয় সেগুলোতে জনগন ভোট দিতে পারেননি। অথবা ভোট দিলেও ফলাফল সে অনুযায়ী হয়নি। তাই আমাদের মতো জনগনেরও আশংকা আছে আগামী ২১ ডিসেম্বর এই নির্বাচন নিয়ে। যদি ফেয়ার ইলেকশন হয়, যদি জনতার রায় ফলাফলে প্রতিফলিত হয়- তাহলে আমরা আশাবাদি।
বিএনপি মনোনীত মেয়র প্রার্থী কাওসার জামান বাবলার প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে অভিযোগ করে হাবিব উন নবী খান সোহেল বলেন, আমাদের প্রার্থী লেভেল প্লেয়িং ফিল্ড পাচ্ছেন না। এটা অনাকাঙ্খিত। আমরা তা প্রত্যাশা করি না।’ আমাদের প্রার্থীর প্রতি নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। ভোটের দিন কী হবে আমরা জানি না। তবে আমরা বিশ্বাস করি, নিরপেক্ষ নির্বাচন হলে এবং জনগণ ভোট দেয়ার সুযোগ পেলে মহাজোটের দুঃশাসনের বিরুদ্ধে নগরবাসী বিএনপির প্রার্থীকে ভোট দেবেন।
তিনি আরও বলেন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন ইসির জন্য এসিড টেস্ট। যদি তারা একটি ভালো ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারেন তাহলে কিছুটা আস্থা তৈরি হলেও হতে পারে। সুষ্ঠু নির্বানের জন্য আমরা সেনাবাহিনী চেয়েছিলাম। যেখানে ৬৫ ভাগ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ সেখানে সেনাবাহিনী দেয়া উচিত। আমাদের প্রত্যাশা ছিল কমিশন আমাদের দাবিটি গুরুত্বের সাথে গ্রহণ করবে। কিন্তু তারা তা করেননি। আমরা হতাশ হয়েছি।
একটি পরিচ্ছন্ন নির্বাচন এবং ভোটারদের রায় যাতে প্রতিফলিত হয় সেই দাবি জানিয়ে সোহেল বলেন, ‘আমরা চাই ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশন, যেখানে সব প্রার্থী সমান সুযোগ পাবেন, ভোটারদের রায় টুইস্ট করে ভিন্নভাবে প্রবাহিত করার চেষ্টা হবে না।
ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, আমরা সব সময় এর বিপক্ষে ছিলাম এখনো আছি। ইভিএম দ্বারা জনমত প্রকাশিত হয় না। ইভিএম দ্বারা জনমত ভিন্ন পথে নেয়া খুবই সহজ।
এসময় বিএনপি প্রার্থী বাবলা অভিযোগ করে বলেন, নির্বাচনী আচরণ বিধি হওয়া উচিৎ সবার জন্য। কিন্তু আমার ক্ষেত্রে সেটা হচ্ছে না। আমার ক্ষেত্রে হচ্ছে সেটা কড়াকড়ি। আমাদেরকে পথসভা করতে দেয়া হচ্ছে না। বাধা দেয়া হচ্ছে। বিভিন্নভাবে হেনস্তা করা হচ্ছে। আমার বেলায় স্পেশালিভাবে এসব হচ্ছে। কিন্তু নৌকা ও লাঙ্গল মঞ্চ ও গাড়িবহর নিয়ে প্রচারণা চালালেও নির্বাচন কমিশন নিশ্চুপ থাকছেন।
এদিকে, রংপুর সিটি কপোরেশন নির্বাচনে ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মনিরুজ্জামান মাসুদের ওপর সন্ত্রাসীরা হামলা চালিয়ে গুরুতর আহত করেছে। গুরুতর আহত অবস্থায় তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় পুলিশ ৭ জনকে গ্রেফতার করেছে।
মাসুদের প্রধান নির্বাচনী এজেন্ট আব্দুল কাইয়ুম জানান, গত বৃহস্পতিবার রাত ১১ টার দিকে নগরীর খটখটিয়ার নিজ বাড়ির পাশে আরণ্যক নার্সারিতে ভোটারদের সাথে কথা বলার সময় হঠাৎ করে ৩/৪টি মোটর সাইকেলযোগে সন্ত্রাসীরা এসে লাটিম প্রতীকের প্রার্থী মনিরুজ্জামান মাসুদের ওপর হামলা চালায়। এসময় তারা তাকে হত্যার উদ্দেশ্যে মাথায় এবং শরীরের বিভিন্ন স্থানে ধারালো ছুরি দিয়ে কোপায়। উপস্থিত লোকজন এগিয়ে আসতে থাকলে তারা দ্রæত পালিয়ে যায়। গুরুতর আহত অবস্থায় তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ১৯ নং ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।
এ ব্যপারে অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান সাইফ জানান, এ ঘটনায় মাসুদের ভাই ফিরোজ বাদি হয়ে মামলা করেছেন। আমরা ৭ জনকে গ্রেফতার করেছি। বাকীদের গ্রেফতারে অভিযান চলছে। বিষয়টি জানতে রিটানিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি সাথে সাথেই আমরা আইনশৃংখলা বাহিনীকে জানিয়েছি। তারা এ ব্যপারে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে।



 

Show all comments
  • আরফান ১৬ ডিসেম্বর, ২০১৭, ২:২৯ এএম says : 0
    হাবিব উন নবী সোহেলের কথাটা একশত ভাগ সত্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোট

১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ