Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিরে দেখা স্বাধীনতার মাস

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ফারুক হোসাইন : স্বাধীনতার মাস মার্চের আজ ২০তম দিন। ১৯৭১ সালের আজকের এই দিনটি ছিলো শনিবার। দিনটি ছিল খুবই টালমাটাল। রাজধানীর সব সরকারী বেসরকারী বাসভবন এবং যানবাহনসমূহে কালো পতাকা উত্তোলিত ছিল। যে সব অফিস খোলা রাখার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্দেশ দিয়েছিলেন সেগুলো ছাড়া আর সব সরকারী-আধাসরকারী, স্বায়ত্তশাসিত এবং বেসরকারী প্রতিষ্ঠানে বর্জন কর্মসূচী শান্তি ও সুশৃঙ্খলভাবে পালিত হয়। রাজধানীর সর্বত্রই মিছিল বের করে স্বাধীনতাকামী বাঙালিরা। তারা ভীষণ উত্তেজনা নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ছুটে আসেন। সেখানেই দিনব্যাপী চলে সভা, সমাবেশ। কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত জনতা দৃপ্ত শপথ গ্রহণ করেন দেশকে পাকিস্তানী শোষক মুক্ত করতে। এদিকে প্রথম তিনটি বৈঠক ব্যর্থ হওয়ার পর আজকের দিনে প্রেসিডেন্ট হাউসে আবারও চতুর্থ দফা বৈঠকে বসেন মুজিব-ইয়াহিয়া। বৈঠকে বঙ্গবন্ধু আগের দিন জয়দেবপুরে পাকিস্তানী সৈনিকদের নির্বিচারে গুলিবর্ষণের ঘটনার প্রতি ইয়াহিয়ার দৃষ্টি আকর্ষণ করেন। তাৎক্ষণিকভাবেই ইয়াহিয়া ঘটনার তদন্তের আশ্বাস দেন। বৈঠক থেকে বের হয়ে বঙ্গবন্ধু উপস্থিত দেশ-বিদেশের সাংবাদিকদের বৈঠকের অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। আজকের বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে নৌবাহিনীর সাবেক সৈনিকদের সমাবেশে বাঙালির মুক্তির সংগ্রামে সর্বাত্মক সহযোগিতা করার জন্য একটি সম্মিলিত মুক্তিবাহিনী কমান্ড গঠন করার লক্ষ্যে সশস্ত্র বাহিনীর সাবেক বাঙালি সৈন্যদের প্রতি আহ্ববান জানানো হয়।
বাঙালি নেতৃবৃন্দের ইস্পাতসম অবিচল আন্দোলনে অবশেষে বাধ্য হয়ে ঢাকায় আসার ঘোষণা দেন পাকিস্তান পিপলস পার্টিও চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো। আজকের এই দিনে তিনি করাচীতে সংবাদ সম্মেলন করে ২১ মার্চ ঢাকা আসার ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে ভুট্টো বলেন, কোনভাবেই ৬ দফাভিত্তিক কোন পরিকল্পনা মানা হবে না। একই সঙ্গে তিনি বলেন, ১৯৬৯ সালের সেপ্টেম্বর মাসে লন্ডনে বসে শেখ মুজিবুর রহমান, মিয়া মমতাজ মোহাম্মদ খান দৌলতানা খান এবং আবদুল ওয়ালি খান যে পরিকল্পনা প্রণয়ন করেছেন, তা গ্রহণযোগ্য নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিরে দেখা স্বাধীনতার মাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ