Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিপিএল উন্মাদনা চট্টগ্রামে সক্রিয় জুয়াড়ীরা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রামেও বিপিএল উন্মাদনার সাথে পাল্লা দিয়ে ছড়িয়ে পড়েছে জুয়া। চার, ছক্কার রঙ্গিন ক্রিকেট উৎসবকে ঘিরে সক্রিয় জুয়াড়ীরা। মহানগরীর অলিগলি থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলেও চলছে জুয়ার হিসাব-নিকাশ।
একে কেন্দ্র করে মারামারি, হাতাহাতি থেকে শুরু করে নানা বিশৃঙ্খলা হচ্ছে শহর ও গ্রামে।
জুয়ার নেশায় মত্ত যুবকেরা টাকা জোগাড় করতে নানা অপরাধে জড়িয়ে পড়ছে। অনেকে আবার পড়ালেখা বাদ দিয়ে বিপিএলের উৎসবে মগ্ন হয়েছে। পাড়ার ক্লাব, চায়ের দোকান, যুবকদের আড্ডা থেকে শুরু করে ভার্চুয়াল জগতে ছড়িয়ে পড়েছে জুয়া। খেলা শুরু হতেই দলবেঁধে তরুণরা খেলা দেখতে বসছে। আর সেখানেই একে অন্যকে বাজি ধরছে। কোথাও আবার প্রতি উইকেট এমনকি বলে বলেও চলছে বাজি।
এ বাজি চলছে টাকার অঙ্কে। বাজিতে হেরে গিয়ে কেউ লোকসান দিচ্ছে আর জিতে গিয়ে বাজিমাত করছে অনেকে। হার জিত নিয়েও রেষারেষির শেষ নেই। পেশাদার বাজিগরদের পাশাপাশি উঠতি যুবক ও কিশোরেরাও বাজিতে জড়িয়ে পড়ছে। বাজির টাকা জোগাড় করতে অনেকে বাবার পকেট কাটছেন। এ নিয়ে ঘরে ঘরে অশান্তি চলছে। সামনে স্কুলে ফাইনাল পরীক্ষা। অথচ শিক্ষার্থীরা ব্যস্ত খেলা নিয়ে। খেলা শেষেও বন্ধুদের সাথে নানামুখী বিশ্লেষণে আড্ডায় সময় পার করছে তারা। এ নিয়ে অভিভাবকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠার শেষ নেই। মহানগরীর বিভিন্ন এলাকায় গড়েউঠা ক্লাবকেন্দ্রীক বাজির আখড়া জমজমাট হয়ে উঠেছে। অভিজাত এলাকা থেকে শুরু করে মহানগরীর পাড়া-মহল্লাতেও বিপিএল নিয়ে বাজি চলছে।
নগরীর বাকলিয়া, হালিশহর, আগ্রাবাদ, পতেঙ্গা, বহদ্দারহাট, চান্দগাঁও, মাদারবাড়িসহ বিভিন্ন এলাকার ক্লাব ও চায়ের দোকানে বিপিএলকে ঘিরে বাজির আসর বসার খবর পাওয়া গেছে। আবাসিক কলোনী, পাড়া-মহল্লা, ছাত্রাবাস এবং মেস কোয়ার্টারগুলোতেও বাজির আসর বসছে। কেউ কেউ শখের বসে বাজি ধরছেন। বাজিতে হেরে গিয়ে উল্টো বন্ধুদের ভুরিভোজন করাচ্ছেন। ঢাকায় বাজি খেলা নিয়ে ভার্সিটি ছাত্র খুন হলেও চট্টগ্রামে এখনও বড় কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। নগর পুলিশের কর্মকর্তারা বলছেন, চট্টগ্রামে বিপিএলকে ঘিরে বাজিগরদের ব্যাপারে তারা সতর্ক রয়েছেন। তবে ক্লাবকেন্দ্রীক পাড়ায়-মহল্লায় বাজির বিষয়টি এখনও পুলিশের নজরে আসেনি। এ নিয়ে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবরও পাওয়া যায়নি।
ক্রিকেটপ্রেমীরা বলছেন, কিশোর-তরুণদের মধ্যে ক্রিকেট উন্মাদনা নতুন কিছু নয়। তবে এ নিয়ে কেউ যাতে অনৈতিক কোন কর্মকান্ডে না জড়ায় সে বিষয়টি প্রশাসনের নজরদারি করা উচিত। বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএলের ৫ম আসর শুরু হয় গত ৪ নভেম্বর। সেই থেকে সারাদেশের মতো চট্টগ্রামেও ছড়িয়ে পড়ে ক্রিকেট উন্মাদনা। সিলেটের আসর শেষে ঢাকায় যাচ্ছে বিপিএল। সেখান থেকে আগামী ২৪ নভেম্বর চট্টগ্রামে আসবে বিপিএলের রঙ্গিন উৎসব। চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ১০টি ম্যাচ। চার, ছক্কার ফুলঝুড়ি আর জয়-পরাজয়ের লড়াই চলবে ২৯ নভেম্বর পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৭ জানুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২২
২০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ