Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট খুবই তীব্র : মার্কিন কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১৬ এএম, ৯ নভেম্বর, ২০১৭

যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক দফতরের ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী সাইমন হেনশ বলেছেন, তিনি রোহিঙ্গাদের অবস্থা দেখে খুবই বিস্মিত এবং এই ভয়াবহতার মাত্রা খুবই তীব্র। স¤প্রতি মিয়ানমার সফর শেষে তিনি মন্তব্য করেন। হেনশ বলেন, রোহিঙ্গাদের অবস্থা খুবই করুণ। আমরা শরণার্থী শিবিরে যা দেখতে পেয়েছি তা খুবই ভয়াবহ। প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ চালানো শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্য ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের পাঠ্যপুস্তকীয় উদাহরণ বলে উল্লেখ করেছেন। হেনশ বলেন, এই পরিস্থিতি খুবই কঠিন। তারা অনেক দুর্দশায় রয়েছেন। অনেক শরণার্থী তাদের গ্রাম পুড়িয়ে দেওয়ার ঘটনা বলতে বলতে কেঁদে ফেলেছেন। তাদের মুখে আমরা জানতে পারি, কিভাবে তাদের সামনে কাছের মানুষদের গুলি করে হত্যা করা হয়েছে। অনেকে পালিয়ে আসার সময়ও গুলিবিদ্ধ হয়েছেন। এই বিভীষিকার পরও অনেকে দেশে ফিরে যেতে চেয়েছেন। তবে সেজন্য নিরাপত্তা ও তাদের অধিকার নিশ্চিত করার কথাও বলেছেন। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার নরেট প্রথমবারের মতো রোহিঙ্গা শরণার্থীদের ভয়াবহতা উপলব্ধি করেন। এক প্রশ্নের জবাবে হেনশ বলেন, সফরের সময় তিনি ক্যাম্পগুলোতে ঘুরে হত্যাযজ্ঞের আলামত পেয়েছেন। তিনি বলেন, আমি বিশেষজ্ঞ নই। কিন্তু আমি যা দেখেছি তাতে বিস্মিত। হত্যাযজ্ঞের কথা শুনেছি আমি। তার দেওয়া প্রতিবেদন পর্যালোচনা করবে পররাষ্ট্র দফতর। এরপর মিয়ানমারের নিধনযজ্ঞ নিয়ে ব্যবস্থা নেবে। রয়টার্স, এএফপি।



 

Show all comments
  • Khan Alam ৯ নভেম্বর, ২০১৭, ১২:৫১ এএম says : 0
    I hope that America will be take big action against Burma. then all Rahinga Muslim will go back own home without any conditions.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ