Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুপিয়ে হত্যার ঘটনা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের মানানসই না -পর্যবেক্ষণে আদালত

বিশ্বজিৎ হত্যায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পুরান ঢাকার টেইলার্স শ্রমিক বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার ৮০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি প্রকাশিত হয়েছে। রায়ের পর্যবেক্ষণে বলা হয়, মূলত এ ঘটনার সঙ্গে শাকিল ও রাজন দায়ী। তারা দুজনই অস্ত্র দিয়ে মারাত্মক আঘাত করেছে। প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার করার ঘটনাটি ছিল একটি ববর্রতা। তাদের এই অপরাধের ধরনের বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং গোটা যুব সমাজের সঙ্গে মানানসই না।
গত ৬ আগস্ট দেয়া রায়ে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ দু’জনের মৃত্যুদন্ডাদেশ বহাল রাখেন। ২১ আসামির মধ্যে চারজনকে যাবজ্জীবন কারাদন্ড ও চারজনকে খালাস দেয়া হয়েছে। পলাতক বাকি ১১ আসামি সম্পর্কে কোনো মন্তব্য করেননি হাইকোর্ট। মনজিল মোরসেদ বলেন, পূর্ণাঙ্গ রায়ের কপি পেয়েছি। তদন্তে গাফিলতি ছিলো কি-না- সে বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে সময়ে সময়ে আদালতকে অবহিত করে প্রতিবেদন দেবো।
পর্যবেক্ষণে বলা হয়, মূলত এ ঘটনার সঙ্গে শাকিল ও রাজন দায়ী। তারা দুজনই অস্ত্র দিয়ে মারাত্মক আঘাত করেছে। প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার করার ঘটনাটি ছিল একটি ববর্রতা। তাদের এই অপরাধের ধরনের বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং গোটা যুব সমাজের সঙ্গে মানানসই না। এ কারনে তাদের মৃত্যুদন্ডের সাজা দেয়ার ক্ষেত্রে নুন্যতম সহানুভূতি দেখাতে পারেনি উচ্চ আদালত। এই অবরোধ প্রতিরোধে যারা নির্দেশ দিয়েছিল তারা অনুসারিদের ফাসিঁর দড়িঁতে রেখে দৃশ্যপটের বাইরে চলে গেছে গেছে।
বিচারিক আদালতের রায়ে ফাঁসির আদেশ পাওয়া ৮ জনের মধ্যে রফিকুল ইসলাম শাকিল ও রাজন তালুকদারের মৃত্যুদন্ড বহাল রয়েছে। তাদের মধ্যে রাজন পলাতক। অন্য ছয়জনের মধ্যে মাহফুজুর রহমান নাহিদ, ইমদাদুল হক এমদাদ, জিএম রাশেদুজ্জামান শাওন ও মীর মোহাম্মদ নূরে আলম লিমনের সর্বোচ্চ সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদন্ডাদেশ দিয়েছেন হাইকোর্ট।
######



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ