Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁদপুর-লাকসাম রেলপথে ২শ’ কোটি টাকার রি-মডেলিং কাজে অনিয়ম

চাঁদপুর থেকে বি এম হান্নান : | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

২শ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত চাঁদপুর-লাকসাম রেলপথের ৫৪ কিলোমিটারে রি-মডেলিং কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। ইতোমধ্যে ৯১ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন, রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় অফিস। যদিও এ রেলপথের বিভিন্ন স্টেশনের নানান কাজে দৃশ্যমান অসম্পূর্ণ রয়েছে।
রেলওয়ে সূত্রে জানা যায়, নতুন করে স্টেশন ভবন, ব্রিজ, নতুন করে রেললাইন নির্মাণ, রেলগেইট, সিগন্যাল বাতি স্থাপনসহ বিভিন্ন কাজ সম্পন্ন হওয়ার পথে। ২০১২ সালে এ সংস্কার ও নির্মাণ কাজের দায়িত্ব পায় ভারতীয় কালিন্দি কোম্পানি লিমিটেড। তাদের ২০১৪ সালে কাজ শেষ করার সময়সীমা বেঁধে দেয়া হয়। তারা দেশের রাজনৈতিক অস্থিতিশীলতাসহ বিভিন্ন সমস্যা দেখিয়ে যথাযথ সময়ে কাজ শেষ করতে পারেনি বলে জানায়। ফলে রেলওয়ে কর্তৃপক্ষ সময় বাড়িয়ে দেন ২০১৬ সাল পর্যন্ত। কিন্তু আজো ২০ ভাগ কাজ বাকি রয়েছে।
সংস্কার কাজের নানা অনিয়মের মধ্যে অন্যতম হচ্ছে- বলাখাল রেলস্টেশনের প্ল্যাটফর্ম নির্মাণে পুরাতন ইট ও নিম্নমানের কাজ করা। এলাকাবাসী এ ঘটনার প্রতিবাদ করে নির্মাণকাজ বন্ধ করে দেন। দীর্ঘদিন অতিবাহিত হলেও সংশ্লিষ্ট ঠিকাদার ফের কাজ শুরু করেনি।
এ ছাড়া চাঁদপুর স্টেশনে সড়ক নির্মাণ, প্ল্যাটফর্ম ও স্টেশন ভবনের কাজ শেষ করে ভবন বুঝিয়ে দেয়ার আগেই ভবনের পিলারে ফাটল দেখা দেয়াসহ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় অনিয়মের অভিযোগ উঠে। পরবর্তীতে রেলওয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মকর্তারা তা সরেজমিন তদন্ত করেন।
স্বাধীনতার পর এ রেলপথের তেমন কোনো উন্নয়ন কাজ হয়নি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর চাঁদপুর-লাকসাম রেললাইনের উন্নয়নে প্রায় ২০০ কোটি টাকা বরাদ্দ মিলে। ট্রাক লিং কিং, স্টেশন বিøডিং রি-মডেলিং, ব্রিজ রি-কনস্ট্রাকশান, ইন্ডার লুফিং সিগন্যালিং ও আন্ডার গ্রাউন্ড অক্সিজেন ফাইবার কমিউনিকেশন কাজের জন্য এ অর্থ বরাদ্দ মিলে।
এখনো এসব কাজের মধ্যে চিতোষী থেকে লাকসাম পর্যন্ত আড়াই কিলোমিটার নতুন লাইন বসানোর কাজ বাকি রয়েছে। এ রেলপথ বেলাটিং ও পাথর দিয়ে প্যাকিং হবে। এ ছাড়া আড়াই কিলোমিটারে ট্র্যাক লিংকিং বাকি রয়েছে।
এদিকে রেলওয়ের পূর্বাঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তা (উপ-সহকারী প্রকৌশলী) লিয়াকত আলী জানান, বলাখাল স্টেশনে নিম্নমানের কাজের কারণে এলাকাবাসী বন্ধ করে দিয়েছে তিনি তা অবগত নন, তবে চাঁদপুর কোর্ট স্টেশন ও বলাখাল স্টেশনের প্ল্যাটফর্মের কাজ সহসাই করা হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ