Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতালান স্বাধীনতার বিপক্ষে বার্সেলোনায় বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কাতালোনিয়ার স্বাধীনতার বিপক্ষে এবং ঐক্যবদ্ধ স্পেনের দাবিতে গতকাল ওই অঞ্চলের রাজধানী বার্সেলোনা শহরে বিক্ষোভ হয়েছে। হাজার হাজার মানুষ এ বিক্ষোভে যোগ দেন। ‘আমরা সবাই কাতালান’ নামের একটি সংগঠনের আয়োজনে এ সমাবেশের প্রতি স্পেনের প্রধান রাজনৈতিক দলগুলোর সবাই সমর্থন জানিয়েছে।
মাদ্রিদের কেন্দ্রীয় সরকার বলছে, তারা কাতালান প্রাদেশিক সরকারের নিয়ন্ত্রণ হাতে তুলে নিয়েছে এবং নতুন নির্বাচনের ডাক দিচ্ছে। ঐক্যবদ্ধ স্পেনের সমর্থনে এবং কাতালোনিয়ার স্বাধীনতার গণভোটের বিরুদ্ধে গত শনিবার স্পেনের রাজধানী মাদিদ্রে যে বিশাল সমাবেশ হয়েছে, তার পুনরাবৃত্তি হয়েছে গতকাল বার্সেলোনায়।
সমাবেশে যোগ দেওয়া এক নারী বলেন, এই সঙ্কট তৈরির জন্য কার্লেস পুজডেমনকে কারাগারে পোরা উচিৎ। মারিয়া লোপেজ নামের এই মহিলা বলছিলেন, আমরা চাই তারা যেন আমাদের বিচ্ছিন্ন করতে না পারে। এই লোকটি আমাদের ধ্বংসের মুখে এনে দাঁড় করিয়েছে। আমরা কোনোভাবেই তার কথা মেনে নেব না। স্পেনের প্রধান রাজনৈতিক দলগুলো এই সমাবেশে সমর্থন দেয়।
অন্যদিকে শনিবার কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে বরখাস্ত করার পর আঞ্চলিক সরকারের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়েছে স্পেনের ডেপুটি প্রধানমন্ত্রীর হাতে। কাতালোনিয়া পুলিশের দায়িত্ব দেওয়া হয়েছে স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রীকে।
অন্যদিকে ক্ষমতাচ্যুত কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজডেমনকে মাদ্রিদের এই পদক্ষেপের বিরুদ্ধে, তার ভাষায়, গণতান্ত্রিক প্রতিরোধ গড়ে তোলার জন্য তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন। এর আগে তিনি হুঁশিয়ার করেছিলেন যে, মাদ্রিদ তাকে উৎখাতের চেষ্টা করলে কাতালোনিয়ায় অসহযোগ আন্দোলন শুরু হবে।
পর্যবেক্ষকরা বলছেন, কাতালোনিয়া আঞ্চলিক সরকারের কর্মকর্তারা সে ধরনের নির্দেশ অমান্য করছেন কি করছেন না সেটা টের পেতে আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে। ওদিকে কাতালোনিয়ায় কেন্দ্রের শাসন আরোপ করলেও স্পেনের কেন্দ্রিয় সরকার এখনই কোনো কট্টর অবস্থানে যাচ্ছে না। এমনকি স্প্যানিশ সরকারের একজন মুখপাত্র বরেছেন, রাজনৈতিক কর্মকান্ড চালিয়ে যেতে মি. পুজডেমনের কোন বাধা নেই।
সরকারি এক মুখপাত্র বলেন, দুই মাসের মধ্যে কাতালোনিয়ায় নতুন নির্বাচনের কথা ভাবা হচ্ছে এবং আমি নিশ্চিত মি পুজডেমনও প্রার্থী হবেন, যদি তিনি তা চান। তবে পর্যবেক্ষকরা বলছেন, মি. পুজডেমন এবং তার সরকারের সাথে মাদ্রিদে কেন্দ্রিয় সরকারের সাথে সম্পর্ক এতটাই তিক্ত হয়েছে যে, প্রস্তাবিত নির্বাচনে তার অংশগ্রহণ প্রায় অসম্ভব। বরঞ্চ এমন কানাঘুঁষা শুরু হয়েছে যে, কেন্দ্রীয় সরকারের নির্দেশ অমান্য করার চেষ্টা হলে তাকে গ্রেপ্তারের কথাও ভাবা হচ্ছে। এমন কথাও বাতাসে ঘুরছে যে, মি. পুজডেমন এবং তার ঘনিষ্ঠ সহযোগীরা হয়তো গ্রেফতার এড়াতে ইউরোপের অন্য কোনো দেশে গিয়ে আশ্রয় নেয়ার কথা ভাবছেন। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ