Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতালান ডার্বিতে বিশেষ সাজে ক্যাম্প ন্যু

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এক সপ্তাহ পর আবারো মাঠে নামছে লা লিগার শীর্ষ তিন দল বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ। ঘরের মাঠে মৌসুমে শেষবারের মতো মাঠে নামবে বার্সা ও রিয়াল। ন্যু ক্যাম্পে মেসি-নেইমারদের প্রতিপক্ষ নগর ক্লাব এস্পানিওল এবং সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে ভ্যালেন্সিয়া। আর অ্যাটলেটিকোকে আতিথ্য দেবে পয়েন্ট তালিকার তলানীর দল লেভান্তে।
তিন দলের কাছেই ম্যাচের গুরুত্ব একই। কারোরই হোঁচট খাওয়ার কোনো সুযোগ নেই। আর মাত্র দুই রাউন্ডের খেলা বাকি। সমান ৮৫ পয়েন্ট করে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা ও অ্যাটলেটিকোর। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে শীর্ষে বার্সেলোনা। তাদের চেয়ে মাত্র এক পয়েন্ট কম নিয়ে তৃতীয় অবস্থানে রিয়াল মাদ্রিদ।
আজ মাঠে নামার আগে একটা স্বস্তি নিয়ে মাঠে নামবে মাদ্রিদের দুই দল। ইউরোপের সবচেয়ে বড় ক্লাব ফুটবলের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল নিশ্চিত করেছে তারা। চ্যাম্পিয়ন বার্সেলোনার এই স্বপ্ন শেষ হয় শেষ আটেই। এখন মাত্র দু’টি শিরোপার লক্ষ্য বার্সার সামনেÑ লা লিগা ও কোপা দেল রে। ইতোমধ্যে কোপার ফাইনালে পা রেখেছে লুইস এনরিকের দল। লা লিগায় আজ মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নেয়ার ঢের সময় পেয়েছে তারা। ‘ক্লান্তির’ কারণে লিগে হঠাৎ ছন্দ হারানোর দুঃসময়টা কাটিয়ে যা পুরনো ছন্দে ফেরার মতো রসদ। এদিন মেসি-নেইমারদের উৎসাহ দিতে ন্যু ক্যাম্প সাজবে লাল-নীল ও লাল-হলুদ রঙের কার্ডে। সাথে ৯০ হাজার কাতালান গ্যালারিতে ঢেউ তুলবে ‘সম-হাই তোস্তস’ ¯েøাগানের। যার ইংরেজি অর্থ ‘লেট’স গো এভরিওয়ান’। ম্যাচকে সামনে রেখে ‘বি’ দল থেকে অনুশীলনে ডাকা হয়েছে জুয়ান ক্যামেরা ও উইলফ্রেড কাপটোমকে। নিজের ৩৩তম জন্মদিনে সতীর্থদের সাথে অনুশীলনে ছিলেন দানি আলভেজ। বিশ্রামে আছেন পিকে ও মাচেরানো। চোট আক্রন্ত গোলরক্ষক ক্লাদিও ব্রাভোকেও নিজেদের শেষ তিন ম্যাচে পাবে না বার্সা। তার পরিবর্তে গোলবার সামলাবেন টার স্টেগেন। এছাড়া আক্রমণভাগে যথারীতি থাকবেন ‘এমএসএন’ ত্রয়ী।
কাতালান ডার্বিতে শক্তিমত্তায় অবশ্য বেশ এগিয়ে বার্সা। নিজেদের মাঠে মোট ৬৩ বারের সাক্ষাতে ৬৩ বার জিতেছে বার্সা, সমান ৯টি করে ড্র ও হার। শেষ ১২ বারের সাক্ষাতে কোনোবারই জেতেনি এস্পানিওল, ড্র হয়েছে দুইবার। তবে মৌসুমের প্রথম লেগের ম্যাচ থেকে অনুপ্রেরণা পেতে পারে এস্পানিওল। ঘরের মাঠে ম্যাচটি গোলশূন্য ড্র করেছিল তারা।
রিয়াল শিবিরে সুসংবাদ ও দুঃসংবাদ দুটোই আছে। সুসংবাদ হলো দলের সাথে অনুশীলনে যোগ দিয়েছেন করিম বেনজেমা ও কাসিমিরো, সাথে আবারো মূল শিবিরে ডাকা হয়েছে বোর্জা মায়োরালকে। আর দুঃসংবাদটা গ্যারেথ বেলকে নিয়েÑ ডান হাঁটুতে ব্যথা পেয়েছেন তিনি। তবে কেইলর নাভাস, কারভাজালের সাথে ইনডোর অনুশীলনে অংশ নেন ওয়েলস তারকা। দ্রæত তা থেকে কাটিয়ে উঠছেন বলেও নিজেদের ওয়েব পেজে জানিয়েছে রিয়াল। এতে অবশ্য তেমন দুশ্চিন্তা করার কিছু নেই বার্নাব্যু দলকে। লিগে টানা ১০ ম্যাচে জয় পাওয়া জিদানের দল আজো জয়ের আশা করতেই পারে। জয়ের তৃষ্ণা বাড়াতে মাঠে সমর্থকদের উপস্থিত থাকার কথা বলেছেন দলের স্প্যানিশ ফরোয়ার্ড লুকাস ভেজকুয়েজÑ ‘বুধবারের ম্যাচে সমর্থকদের কাছ থেকে যে সাড়া পেয়েছি তাতে তাদেরকে ধন্যবাদ দিতেই হয়। একই ফলের জন্য রবিবারও (আজ) তাদের উপস্থিতি আমাদের জন্য দরকার।’
ডিয়েগো সিমিওনের দলের অবশ্য তেমন কোনো দুশ্চিন্তা না করলেও চলবে। লিগ থেকে অবনমন নিশ্চিত করা লেভান্তের বিপক্ষে জয়ের আশা করতেই পারে উড়তে থাকা অ্যাটলেটিকো। আজ মুখোমুখি

বার্সেলোনা : এস্পানিওল
রিয়াল মাদ্রিদ : ভ্যালেন্সিয়া
অ্যাটলেটিকো মাদ্রিদ : লেভান্তে
প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতালান ডার্বিতে বিশেষ সাজে ক্যাম্প ন্যু
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ