Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিম্বাবুয়ে-উইন্ডিজ সিরিজের আছে বাংলাদেশও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

গতকাল থেকে শুরু হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ। আর এই সিরিজের দিকে অধীর আগ্রহে তাকিয়ে আছে বাংলাদেশ। তাকিয়ে থাকার কারণটা অবশ্য র‌্যাংকিংয়ের জন্য। সিরিজে ওয়েস্ট ইন্ডিজ জিততে না পারলেই সফরকারীরা নেমে যাবে নয়ে। আর তাতে নবম স্থান থেকে আটে উঠে যাবে বাংলাদেশ।
সিরিজ শুরুর আগে তাই বাংলাদেশের প্রত্যাশা জিম্বাবুয়ের ভালো খেলা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের পারফরমেন্স ছিল খুবই বাজে। তবুও জয়ের প্রয়োজন নেই, জিম্বাবুয়ে অন্তত সিরিজ ড্র করতে পারলেই বাংলাদেশের র‌্যাংকিংয়ে উত্থান ঘটবে।
বর্তমানে নয়ে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭২। আটে থেকে সিরিজ শুরু করা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৭৫। ক্যারিবিয়দের নিচে থাকা জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতলেও ওয়েস্ট ইন্ডিজ পাবে মাত্র ১ পয়েন্ট। কিন্তু সিরিজ জিততে না পারলে পয়েন্ট কমবে তড়তড় করে। বিশেষত সিরিজ ড্র হলে রেটিং পয়েন্ট হবে ৭২, সেক্ষেত্রে দশমিকের ব্যবধানে এগিয়ে থাকা বাংলাদেশ উঠে যাবে আটে আর ওয়েস্ট ইন্ডিজ এক ধাপ অবনমিত হয়ে পৌঁছে যাবে নয়ে।
অবশ্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজ হারলে বাংলাদেশের চেয়ে ড্র’র চেয়েও বেশি ব্যবধানে পেছাবে। জিম্বাবুয়ে ১-০ ব্যবধানে সিরিজ জিতলে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট হবে ৬৯, ২-০ ব্যবধানে জিতলে হবে ৬৭। এদিকে টেস্ট র‌্যাংকিংয়ের দশম স্থানে থাকা জিম্বাবুয়ের এখনও নেই কোনো রেটিং পয়েন্ট। ১-০ ও ২-০ ব্যবধানে জিতলে দলটি পাবে যথাক্রমে ১৭ ও ২১টি রেটিং পয়েন্ট।
২১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে বুলাওয়েতে। একই মাঠে দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামী ২৯ অক্টোবর থেকে। এই সিরিজের মাধ্যমে ফের ক্রিকেটে ফিরছেন জিম্বাবুয়ের দুই তারকা ক্রিকেটার ব্রেন্ডন টেলর ও কাইল জার্ভিস, যারা অভিমানে জাতীয় দলের খেলা ছেড়ে দিয়েছিলেন। স¤প্রতি ভালো ক্রিকেট উপহার দেওয়া জিম্বাবুয়ের জার্সি গায়ে এই দুজনের ফেরা দলটির আরও ভালো ক্রিকেটেরই ইঙ্গিত দিচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ