Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভবন সংকটে রাবেতা মডেল কলেজ

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রাঙ্গামাটি পার্বত্য জেলার অন্যতম উপজেলা লংগদু। এই উপজেলা জেলা সদর হতে নৌপথে প্রায় ৭৬ কি. মি. উত্তরে অবস্থিত। প্রায় ৯০ হাজার জনসংখ্যা অধ্যুষিত ৩৬৮.৪০ বর্গ কি. মি. আয়তনের দুর্গম লংগদু উপজেলায় ১৯৯৫ সালে রাবেতা হাসপাতাল মাইনীমুখ কর্তৃপক্ষ চিকিৎসা সেবার পাশাপাশি শিক্ষা ব্যবস্থার উন্নয়নের স্বার্থে রাবেতা মডেল কলেজের নামে তিন একর জায়গা রেজিস্ট্রি করে হস্তান্তর করে। পরে সেখানে কলেজ ভবন প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে ধর্ম-বর্ণ-নির্বিশেষে এই কলেজে স্থানীয় ছেলে-মেয়েরা সাম্প্রদায়িক সম্পীতি ও ভ্রাতৃত্ববোধ বজায় রেখে অধ্যায়ন করে আসছে। ¯œাতক (ডিগ্রি) মানের কোন কলেজ এই উপজেলায় না থাকায় স্বচ্ছল পরিবারের ছেলে-মেয়েরা জেলা সদর, বাঘাইছড়ি বা খাগড়াছড়ি গিয়ে উচ্চ শিক্ষার সুযোগ পায়। কিন্তু দুর্গম এলাকার দরিদ্র ছেলে-মেয়েরা এই সুযোগ হতে বঞ্চিত। তাই, রাবেতা মডেল কলেজকে ডিগ্রি মানে উন্নীত করার জন্য লংগদুবাসীর প্রাণের দাবিতে রূপ নিয়েছে।
কলেজ কর্তৃপক্ষ ২০১৭ সাল থেকে এই কলেজকে ¯œাতক (ডিগ্রি) শ্রেণি পর্যন্ত উন্নীত করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে। কিন্তু ভবনের অভাবে তা বাস্তবায়িত হচ্ছে না। যে ভবনটি আছে তাতে বর্তমানে উচ্চ মাধ্যমিক ১ম ও ২য় বর্ষের আট শতাধিক ছাত্র-ছাত্রীর পাঠদানে হিমশিম খেতে হচ্ছে। প্রয়োজনীয় এবং পর্যাপ্ত একাডেমিক ভবন ব্যতীত ¯œাতক শ্রেণি চালু করা অসম্ভব হয়ে পড়েছে। লংগদু আর্মি জোন সংলগ্ন এই কলেজটি রাস্তার পাশে মনোরম পরিবেশে ছোট্ট টিলার উপর স্থাপিত। কলেজের শহীদ মিনারের দক্ষিণ পার্শ্বে খোলা জায়গাটি নতুন ভবন নির্মাণের জন্য নির্ধারণ করা আছে। ভবন নির্মাণের জন্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে একটি ভবন নির্মাণ প্রকল্প অনুমোদিতও হয়। কিন্তু দুঃখের বিষয়, এলাকার স্বার্থন্বেষী মহল ভিত্তিহীন অভিযোগ দিয়ে উক্ত অধিদপ্তরে একটি দরখাস্ত দেয়। এর পরিপ্রেক্ষিতে একটি দৈনিক পত্রিকায়ও সংবাদ প্রকাশিত হয়। এতে কলেজের ভবন নির্মাণের অনুদান স্থগিত হয়ে যায়। ফলে এই কলেজকে উচ্চ মাধ্যমিক থেকে ¯œাতকে উন্নীত করা অনিশ্চিত হয়ে পড়ে।
এ ব্যাপারে রাবেতা মডেল কলেজের প্রিন্সিপাল মুহাম্মদ শহীদুল্লাহ জানান, তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষার মনোন্নয়নের লক্ষ্যে রাবেতা মডেল কলেজে আইসিটি ভবন নির্মাণ প্রকল্পটি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে অনুমোদিত হয়। কিন্তু স্বার্থন্বেষী মহল পরিকল্পিতভাবে উক্ত প্রকল্প বাতিলের জন্য বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত রাবেতা মডেল কলেজটি লংগদু উপজেলায় দরিদ্র ছাত্র-ছাত্রীদের মধ্যে শিক্ষার আলো বিস্তার করে আসছে। কলেজটি প্রতিবছরই রাঙ্গামাটি পার্বত্য জেলার মধ্যে ফলাফলের দিক হতে শ্রেষ্ঠত্ব অর্জন করে আসছে। বর্তমানে কলেজটিতে আট শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যয়নরত রয়েছে। কলেজটি এমপিও ভুক্ত এবং সরকারি বিধি-বিধানের আলোকে পরিচালিত হচ্ছে। ধর্ম-বর্ণ-দলমত নির্বিশেষে সকল সম্প্রদায়ের ছেলে-মেয়েরা এই কলেজে অধ্যয়ন করছে। কলেজ গভর্নিং বডিতে সরকার দলীয় দুইজন অভিভাবক সদস্য হিসেবে রয়েছে এবং লংগদু উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচিত ডেপুটি কমান্ডারও অভিভাবক সদস্য হিসেবে আছে।
তাই, উল্লেখিত অনুমোদিত প্রকল্পটি বাতিল না করে রাবেতা মডেল কলেজকে ¯œাতক মানের উন্নীত করার স্বার্থে এলাকাবাসী আইসিটি ভবন নির্মাণ প্রকল্পটি বাস্তাবায়নের জন্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহানুভূতি কামনা করছে। গত ১৫ অক্টোবর ১০টায় কলেজ সংলগ্ন রাস্তায় অভিভাবক, দলমত নির্বিশেষে গণ্যমান্য ব্যক্তিবর্গ, ছাত্র-ছাত্রী ও শিক্ষক ম-লীর উপস্থিতিতে কলেজের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট সংবাদ পরিবেশন করার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ উপজেলা শাখার সভাপতি ও মাইনীমুখ ইউপি চেয়ারম্যান আব্দুল বারেক সরকার বলেন, আমাদের ছেলে-মেয়েরা এই কলেজে অধ্যয়ন করে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার সুযোগ পাচ্ছে এবং তাদের মধ্যে অনেকেই প্রতিষ্ঠিত হয়েছে। এই কলেজ পাহাড়ী দুর্গম এলাকায় শিক্ষার আলো বিতরণ করে যাচ্ছে। জাতি ধর্ম নির্বিশেষে পাহাড়ী বাঙ্গালি সকলের ছেলে-মেয়েরা সাম্প্রদায়িক সম্প্রিতি বজায় রেখে এই কলেজে লেখা-পড়ার সুযোগ পাচ্ছে।
মো. এখলাস মিঞাঁ খান
লংগদু, রাঙ্গামাটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভবন

২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন